- Online story

Sunday 7 January 2024

 ্


প্রশ্ন:-সূর্য হল পৃথিবীতে সকল প্রকার শক্তির উৎস-তুমি কি এই উক্তিটিকে সঠিক মনে করো? যদি করো, তবে এর কারণ কী?

উত্তর:!সূর্যই পৃথিবীতে শক্তির প্রধান উৎস। পৃথিবীর সব শক্তিই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সূর্য থেকে আসে। যেমন—

1. সূর্যালোকের উপস্থিতিতে সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় উদ্ভিদ তার সবুজ পাতায় জল ও বায়ুর কার্বন ডাই অক্সাইডের সাহায্যে কার্বোহাইড্রেট-জাতীয় খাদ্য তৈরি করে পুষ্টিলাভ করে। সমগ্র প্রাণীজগৎ আবার উদ্ভিদ থেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে খাদ্য সংগ্রহ করে। সুতরাং উদ্ভিদ এবং প্রাণী উভয়েই তাদের পুষ্টি এবং শক্তির জন্য সূর্যের ওপর নির্ভরশীল। প্রাকৃতিক কারণে উদ্ভিদ এবং প্রাণী হাজার হাজার বছর ধরে মাটির নীচে চাপা পড়ে যথাক্রমে কয়লা এবং খনিজ তেলে পরিণত হয়। সুতরাং সব জ্বালানি বা তাপশক্তির মূল উৎস হল সূর্য।


2. সূর্যের তাপে সমুদ্র, নদী ও জলাশয় থেকে জল বাষ্পে পরিণত হয়। এই বাষ্প ওপরে উঠে শীতল হয়ে মেঘের সৃষ্টি করে এবং সেই মেঘ থেকে বৃষ্টি হয়। সেই বৃষ্টির জল পাহাড় পর্বত থেকে যখন তীব্রবেগে নেমে আসে তখন তার গতিশক্তিকে কাজে লাগিয়ে, টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়। সুতরাং জলবিদ্যুতের পরোক্ষ উৎস হল সূর্য।


3. পৃথিবীতে বায়ুপ্রবাহের মূল কারণ হচ্ছে সূর্য। এই বায়ুপ্রবাহকে কাজে লাগিয়ে হাওয়া কল (windmill) চালানো হয়। বায়ুপ্রবাহের গতিশক্তি হাওয়া কলের

পাখাগুলিতে যান্ত্রিকশক্তি সৃষ্টি করে যা তার সঙ্গে যুক্ত জেনারেটরের সাহায্যে বিদ্যুৎ উৎপন্ন করে।


4. বর্তমানে সৌরশক্তিকে কাছে লাগিয়ে তড়িৎশক্তি উৎপাদন করা হচ্ছে। সৌরকোশে এবং সৌরচুল্লিতে সূর্যের তাপশক্তিকে কাজে লাগানো হচ্ছে।

সেজন্য সূর্য কে বলা হয় পৃথিবীর সকল শক্তির উৎস।