ক্লাস সিক্স ইংরেজি লেশন এক | লেশন দুই | রিভিশন লেশন সমাধান - Online story

Tuesday 9 January 2024

ক্লাস সিক্স ইংরেজি লেশন এক | লেশন দুই | রিভিশন লেশন সমাধান




class vi English

REVISION  LESSON


REVISION LESSON

পুনরালোচনামূলক পাঠ

Activity-1 


Change the number of the given words 

—নীচের শব্দগুলির বচন পরিবর্তন করো।

Singular                        Plural

child                        ---       

   ---                         men

OX                          ---                    

------                        geese

deer                        ---



Ans.

Singular              Plural

child              children(শিশুরা)

  man                 men(মানুষেরা)

OX                   oxen ( ষাঁড়গুলি) 

goose             geese (রাজহংসী)

deer                deer(হরিণ গুলি)









Activity-2



Identify the gender of the following nouns and put them in the correct boxes :


—নিম্নলিখিত বিশেষ্য পদগুলির লিঙ্গ নির্ধারণ করো এবং সঠিক বাক্সে বসাও :

Parent, lioness, tree, nephew, bull, student, nun, tiger, room, hind, glass

Ans.

Masculine(পুংলিঙ্গ)

nephew (নেফিউ)-ভাইপো

bull (বুল) — ষাঁড়

tiger (টাইগার) – বাঘ



Feminine

স্ত্রীলিঙ্গ

lioness (লায়নেস)–সিংহী

nun (নান)—সন্ন্যাসিনী

hind (হিণ্ড)—হরিণী



Neuter (অচেতন পদার্থ)

tree (ট্রি) বৃক্ষ

room (ব্লুম) – ঘর

glass (গ্লাস) – কাচ



Common(উভয়লিঙ্গ)

Parent (পেরেন্ট)—পিতামাতা

Student (স্টুডেন্ট)- ছাত্রছাত্রী




(Activity-3 (a) 


Fill in the blanks with suitable artic

—উপযুক্ত আর্টিকেলস এর সাহায্যে শূন্যস্থান পূরণ করো :

(i) There is – owl on --tree.

Ans. There is an owl on the tree. —গাছে একটি প্যাঁচা রয়েছে।


(ii) Rima is --- best girl in the class.

Ans. Rima is the best girl in the class. —রিমা শ্রেণির সেরা ছাট্ট


(iii) The house is beside----Ganges.

Ans. The house is beside the Ganges. 

—বাড়িটি গঙ্গার ধারে অবসি



(iv) Rabindranath Tagore was-- great poet.

Ans. Rabindranath Tagore was a great poet.

—রবীন্দ্রনাথ ঠাকুর একজন মহান কবি ছিলেন।





(Activity-3 (b) 

Choose suitable prepositions from the Help Box and fill in the blanks. There an some extra words. —সাহায্যকারী বাক্স থেকে উপযুক্ত প্রিপজিশন বেছে নিয়ে তার সাহায্যে শূন্যস্থান পূরণ করে। কয়েকটি অতিরিক্ত শব্দ দেওয়া আছে।

Help box : from, in, at, under, into, beside, on

(i) ----Sundays I go for swimming.

Ans. On Sundays I go for swimming. —রবিবারে আমি সাঁতার কাটতে হয়



(ii) The farmer is sitting ----the tree.

Ans. The farmer is sitting under the tree. 

কৃষকটি গাছের নীচে বসে আছেন।



(iii) The lady is standing-–the bus stop.

Ans. The lady is standing at the bus stop. 

ভদ্রমহিলা বাস স্টপেজে দাঁড়িয়ে রয়েছেন।


(iv) The river flows----the village.

Ans. The river flows beside the village. 

গ্রামের পাশ দিয়ে নদীটি প্রবাহিত হয়েছে।



Activity-4 


Make meaningful sentences with the following adjectives. —নিম্নলিখিত বিশেষণগুলির সাহায্যে অর্থপূর্ণ বাক্য তৈরি করো।

good :

six :

beautiful :

few :



Ans. good: Mala is a very good student.


ভালো : মালা খুবই ভালো ছাত্রী।



six:: Pampa bought six chocolates from the shop.

পম্পা দোকান থেকে ছয়টি চকোলেট কিনল।



beautiful : Jui has painted a beautiful picture.

জুঁই একটি সুন্দর ছবি এঁকেছে।

few : Very few boys have passed in the Annual Examination.

: খুব অল্প ছাত্রই বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।


Study the above picture and describe it to the class. —ওপরের চিত্রটি ভালো করে দেখে শ্রেণিকক্ষে এর বর্ণনা দাও:

Ans. A girl is walking with her grandfather in the park. On the other side of the park two

women are sitting on a bench. The grandfather walks with a walking sticks. He holds his grand daughter's hand. Two boys are playing football. There is a dog trotting in the park. The birds are flying in the sky. 

—একটি মেয়ে তার দাদুর সাথে পার্কের মধ্য দিয়ে হাঁটছে, পার্কের অন্যদিকে দুজন ভদ্রমহিলা বেঞ্চের ওপর বসে আছে। দাদু হাঁটার জন্য একটা লাঠি ব্যবহার করছেন। তিনি নাতনির হাত ধরে আছেন। দুজন ছেলে ফুটবল খেলছে। একটি কুকুর পার্কে আস্তে আস্তে দৌড়াচ্ছে। পাখিরা আকাশে উড়ছে।



Activity-5


Tick [✔] the correct answer from the alternatives given in brackets.

-বন্ধনীর মধ্যে দেওয়া সঠিক উত্তরটিতে টিক [√] চিহ্ন দাও :

(a) He (watches/watched) the film yesterday evening.

 Ans. He watched the film yesterday evening. 

—সে গতকাল সন্ধ্যায় সিনেমাটি দেখেছিল।


(b) The child (is reading / read) a story book

now.

Ans. The child is reading a story book now. 

—শিশুটি এখন একটি গল্পের বই পড়ছে।


(c) My father (is going/ went) to Kolkata last week.

Ans. My father went to Kolkata last week. 

—গত সপ্তাহে আমার বাবা কলকাতা গিয়েছিলেন।


(d) The boys (are playing / played) football in the field now.

—ছেলেরা এখন মাঠে ফুটবল খেলছে।

Ans. The boys are playing football in the field now."




Activity-6


Complete the crossword puzzle with the help of the given clues. Use capital letter


—নিম্নে প্রদত্ত সূত্র থেকে শব্দছকটি সম্পূর্ণ করো। বড়ো হাতের অক্ষর ব্যবহার করো।

Ans. Across (অ্যাক্রস)—পাশাপাশি :

2. traditional folk dance of West Bengal - CHHAU —পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী লোকনৃত্য—ছউ।


3. one of the Seven Wonders of the World-TAJ MAHAL

– পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি—তাজমহল।


5. classical music of Southern India-CARNATIC

–দক্ষিণ ভারতের শাস্ত্রীয় সংগীত—কারনাটিক।



Down (ডাউন)—ওপর-নীচ :

1. a classical dance of Kerala- KATHAKALI 

–দক্ষিণ ভারতের শাস্ত্রীয় নৃত্য-কথাকলি।


4. carving on wood or stone— SCULPTURE 

—পাথর অথবা কাঠের ওপর খোদাই করা অ

-ভাস্কর্য।


6. matching in rhythm – HARMONY 

—ছন্দের তাল রক্ষা—সংহতি।




Activity - 7

Punctuate the given sentences.

—নীচের বাক্যগুলিতে যতি চিহ্ন বসাও :


(a) One day a little boy was sitting with a nail a piece of wood and a hammer.

Ans. One day a little boy was sitting with a nail, a piece of wood and a hammer.

-একদিন একটি ছোট্ট ছেলে পেরেক, কাঠের টুকরো ও একটি হাতুড়ি নিয়ে বসেছিল।



(b) What are you doing my son.

Ans. What are you doing my son?

—ছেলে কী করছ তুমি?


(c) Oh my toy is broken.

Ans. Oh! my toy is broken.

—ওঃ ! আমার খেলনাটি ভেঙে গিয়েছে।



(d) Don't cry my child said the stranger..

Ans. “Don't cry my child", Said the stranger.” 

—আগন্তুক বলল, “ওহে খোকা কেঁদো না।”






Activity-8


Identify the common and proper nouns given below and place them in the correct

I columns. 

—নীচে দেওয়া নামবাচক বিশেষ্য এবং শ্রেণিবাচক বিশেষ্যগুলি সঠিক ঘরে বসাও।

Vidyasagar, Elephant, Grapes, Damodar, Darjeeling, Street.

Ans.

Common Nouns (কমন নাউনস্)

শ্রেণিবাচক বিশেষ্য

Elephant (এলিফ্যান্ট)–হাতি

Grapes (গ্রেপস) —আঙুর

Street (স্ট্রিট)—রাজপথ



Proper Nouns ( প্রপার নাউনস্)

নামবাচক বিশেষ্য

Vidyasagar (বিদ্যাসাগর)—বিদ্যাসাগর

Damodar (দামোদর)-দামোদর ·

Darjeeling (দার্জিলিং)—দার্জিলিং





Activity-9


Underline the personal pronouns and circle the possessive pronouns used in the

pasage.  (সর্বনাম) গুলির নীচে দাগ দাও এবং পসেসিভ প্রোনাউন (সর্বনাম) গুলিকে গোল দাগ দাও:

I am Jhumi. Rana is my cousin. He is a kind boy. He has lent his book to my sister.

Rumni. Rumni and Rana are classmates. They go to school together. Their school is

near our village.



Ans.  I am Jhumi. Rana is (my) cousin. He is a kind boy. He has lent his book to (my) sister, Rumni. Rumni and Rana are classmates. They go to school together.(Their) school is near our village.

'—আমি ঝুমি। রানা আমার খুড়তুতো ভাই। সে দয়ালু ছেলে। সে আমার বোন রুমনীকে তার বই ধার দিয়েছে। রুমনী ও রানা সহপাঠী। তার একসাথে বিদ্যালয়ে যায়। তাদের বিদ্যালয় আমাদের গ্রামের নিকটেই।


Tell the class who your best friend is. Give a description of your best friend and

state why you like him/her.

তোমার শ্রেষ্ঠ বন্ধু কে তা শ্রেণিতে বলো। তোমার শ্রেষ্ঠ বন্ধুর বর্ণনা দিয়ে তোমার তাকে পছন্দ করার কার

বর্ণনা করো।

Ans. As a social being, man cannot live alone. He needs some friends to exchange

thoughts and ideas. I have many friends but of them my best friend is Abhra. He is the be

boy in our class. He is a meritorious student. He has a soft corner in his heart for everybody. He is very good in nature. He is an honest, sincere and loving boy. He is also a very disciplined boy. He is really 'A friend in need is a friend indeed'. So, I like him the most.

—সামাজিক প্রাণী হিসেবে মানুষ একাকী বাস করতে পারে না। তার মত বিনিময়ের জন্য তার বন্ধুবান্ধব থাকা একই জরুরি। আমার অনেক বন্ধু আছে কিন্তু তাদের মধ্যে অভ্রকেই আমার শ্রেষ্ঠ বন্ধু বলে মনে হয়। আমাদের ক্লাসের সে সেরা ছাত্র। সে মেধাবী ছাত্র। সবার প্রতি তার হৃদয়ে রয়েছে ভালোবাসা। তার স্বভাব খুব ভালো। সে একজন সং আন্তরিক এবং মধুর স্বভাবের ছেলে। সে যথেষ্ট শৃঙ্খলাপরায়ণও বটে। তাকে প্রকৃতই অসময়ের প্রকৃত বন্ধু বলা হয়।

তাই, আমি তাকে সবচেয়ে বেশি পছন্দ করি।




Activity-10


Write five sentences on your hobby. Use the following hints.—তোমার শখ সম্পর্কে পাঁচটি বাক্য লেখো। নীচের সূত্রগুলি ব্যবহার করে

What do you do in your free time-describe it-how much you enjoy doing it-

you learn anything from it.—তুমি অবসর সময়ে কী করো—এটা বর্ণনা করো—এটা তুমি কা

উপভোগ করো—তুমি এর থেকে কী কিছু শিখলে।


Ans. My hobby 

 — আমার শখ

The term 'hobby' refers to any sort of recreational activity which one does in his spare tim My favourite hobby is listening to music. I listen to music whenever I find free time: Music my heart with joy. It soothes my nerves and thus re-energises me.


—‘হবি’ বলতে প্রকৃতপক্ষে বোঝায় অবসর সময়ে সম্পাদিত সৃজনশীল কাজ। আমার প্রিয় শখ হল অবসর সময়ে ইংরাজি সংগীত শোনা। অবসর পেলেই আমি সংগীত শুনি। সংগীত আমার হৃদয়কে আনন্দে পরিপূর্ণ করে তোলে। সংগীত আ

স্নায়ুগুলিকে সতেজ করে আমাকে পুনরুজ্জীবিত করে।





কবিতার

বাংলা উচ্চারণ :

ইন দ্য হার্ট অফ এ সিড,

বারিড ডিপ সো ডিপ,

এ টিনি প্ল্যান্ট,

লে ফাস্ট অ্যাস্লিপ।

‘ওয়েক’ সেইড দ্য সানশাইন,

‘অ্যান্ড ক্রিপ টু দ্য লাইট'।

‘ওয়েক’, সেইড দ্য ভয়েস

অফ দ্য রেইনড্রপস ব্রাইট।

দ্য লিটল প্ল্যান্ট হার্ড

অ্যান্ড ইট রোজ টু সী,

হোয়াট দ্য ওয়ান্ডারফুল

আউটসাইড ওয়ার্ল্ড মাইট বি।




বাংলায় অনুবাদ :

বীজের হৃদয়ের গহন গভীরে

গভীরে আরও গভীরে শায়িত

ছোট্ট চারাগাছটি

শায়িত থাকে।

সূর্যকিরণ জেগে ওঠার আহ্বান জানায়

আলোর দিকে যাওয়ার প্রেরণা জোগায়,

শব্দ বলে, জাগো,

বৃষ্টি ফোঁটার উজ্জ্বলতায়,

ছোট্ট চারাটি জেগে ওঠে

দেখার জন্য জাগে

অসাধারণ সুন্দর

বিশ্ব প্রকৃতি কত মাধুর্যময়।












Lesson 1

It All Began With Drip- Drip


Activity-1


Tick [√] the correct alternative

—সঠিক উত্তরটিকে চিহ্নিত করে [√] চিহ্ন দাও :

(a) The tiger took shelter near the house of (i). àn old woman (ii) an old ma

(iii) a neighbour. 

বাঘটি যার বাড়ির কাছে আশ্রয় নিয়েছিল, সেটি হল (i) এক বৃদ্ধা মহিলা (ii) এক বৃদ্ধের

(iii) এক প্রতিবেশীর।

Ans. The tiger took shelter near the house of (i) an old woman

 —বাঘটি যার বাড়ির কাছে আশ্রয় নিয়েছিল সে হল—(i) এক বৃদ্ধা মহিলা।



(b) The old woman was (i) soft-spoken (ii) ill-tempered (iii) shy 

—বৃদ্ধা মহিলাটি ছিলেন (i) মৃদুভাষী (ii) বদমেজাজি

(iii) লাজুক।

Ans. The old woman was (—বৃদ্ধা মহিলাটি ছিলেন (iii) বদমেজাজি।




(c) The tiger thought drip-drip was (i) the constant falling of rain (ii) the name of a mar

(iii) a creature. —বাঘটি ড্রিপ-ড্রিপ ভেবেছিল (i)

অবিরত বৃষ্টিধারাকে (ii) একজন মানুষের নাম (ii)

একটি প্রাণী কে

Ans. The tiger thought drip-drip was (iii) a creature.—বাঘটি ড্রিপ-ড্রিপ কে ভেবেছিল (iii) একটি প্রাণীকে।



(d) Bholenath was a (i) farmer (ii) weaver (iii) potter—ভোলেনাথ ছিল একজন (i) কৃষক (ii) তাঁতি (iii) কুমোর।

Ans. Bholenath was a (iii) potter - ভোলেনাথ ছিল একজন (iii) কুমোর।



Activity-2

Rearrange the following sentences in the correct order and put the numbers in the

-সঠিক ক্রম অনুসারে বাক্যগুলিকে সাজাও এবং পাশের বক্সে ক্রমসংখ্যা বসাও। একটি তোমাদের জন্য করে দেওয়া হল।

• Ans. 1. She pushed her bed around the room to keep it dry. (4) –সে বিছানাটিকে শুকনো রাখার জন্য ঘরের একপাশে ঠেলল।(4)



2. The tiger took shelter outside an old woman's hut. (2) —বাঘটি বুদ্ধা মহিলার কুঁড়েঘরের বাইরে আশ্রয় নিল। (2)



3. Bholenath was looking for his donkey. [5] 

—ভোলানাথ তার গাধাটিকে খুঁজছিল।



4. A tiger was caught in a storm.(1)

ঝড়বৃষ্টির মধ্যে একটা বাঘ আটকে পড়ল।(1)


5. Bholenath sawan animal huddled against the wall of the woman's hut. (6)

ভোলানাথ দেখল একটা প্রাণী বৃদ্ধা রমণীর কুঁড়েঘরের পাশে গুটিসুটি মেরে রয়েছে।(6)




6. The old woman was ill-tempered that night. (3 )—সে রাত্রিতে বৃদ্ধা মহিলার মেজাজ ছিল খুব খারাপ।(3)






Activity-3


• Answer the following question :—নীচের প্রশ্নটির উত্তর দাও

What do you think would Bholenath's reaction be if he knew that the ani

‘huddled in the dark was actually a tiger ?  ভোলেনাথ যদি জানত যে অন্ধকারে  গুটিসুটি মেরে পড়ে থাকা প্রাণীটি একটি বাঘ, তাহলে তার প্রতিক্রিয়া কি হতো?

Ans. If Bholenath knew that the animal 'huddled in the dark' was actually a tiger, he got horrified. He would screamed in fear and ran away.


ভোলেনাথ যদি জানত যে অন্ধকারে গুটিসুটি মেরে পড়ে থাকা প্রাণীটি একটি বাঘ, তাহলে সে প্রচণ্ড ভয় পেয়ে যেত,সে ভয়ে চিৎকার করে উঠত এবং দৌড়ে পালিয়ে যেত।




Activity-4


Complete the following sentences with information from the text.


---পাঠ্যাংশ থেকে তথ্য গ্রহণ করে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো।

(a) The tiger was frightened because----

Ans. The tiger was frightened because Bholenath grabbed the animal and pulled its cars.

—বাঘটি ভীষণ ভয় পেয়ে গিয়েছিল কারণ ভোলেনাথ তাকে জাপটে ধরল আর কান ধরে টানল।



(b) Bholenath's wife screamed in fear when---

Ans. Bholenath's wife screamed in fear when she discovered the tiger tied to the tree.

—ভোলেনাথের স্ত্রী আর্তনাদ করে উঠল যখন সে দেখল যে বাঘটাকে গাছের সাথে বেঁধে রাখা হয়েছে।



(c) Disturbed and confused by the people, the tiger

Ans. Disturbed and confused by the people, the tiger, had chewed through the rope and

ran away to the jungle.

বিরক্ত আর হতবুদ্ধি হয়ে বাঘটি চিবিয়ে দড়িটিকে ছিঁড়ে ফেলল আর দৌড়ে জঙ্গলে পালিয়ে গেল।



(d) Bholenath announced proudly that---

Ans. Bholenath announced proudly that he captured the tiger last night and he even

| pulled its ears.

—ভোলেনাথ গর্বের সাথে বলল যে, সে গতরাতে বাঘটাকে বেঁধেছিল এবং তার কান ধরেও টেনেছিল।




Activity-5

Answer the following question.—নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(a) Why did Bholenath bring the tiger home ? 

ভোলেনাথ বাঘটাকে বাড়িতে নিয়ে এসেছিল কেন?

Ans. As it was a stormy dark night, Bholenath thought the tiger to be his lost donkey and at once brought it home.


Activity-6 


Write ‘T for true and 'F' for false statements in the given boxes. Give supportin

—নীচের বাক্সে বাক্যগুলি সত্য হলে ‘T” আর মিথ্যা হলে ‘F’ লেখো। তোমার উত্তরের সমর্থনে যুক্তি দাও


(a) Bholenath did not know how to ride a horse. T] (ভোলেনাথ ডিড নট নো হাউ টু রাইড

হর্স টু )—ভোলেনাথ ঘোড়ায় চড়া জানত না। সত্য



Supporting statements: (সাপোর্টিং স্টেটমেন্টস)—সমর্থনে বিবৃতি :

“I don't even know how to ride a horse.

—“আমি ঘোড়ায় চড়াই জানি না।”



(b) The King sent Bholenath a magnificent elephant. [F ] —রাজামশাই ভোলেনাথকে একটা চমৎকার আকর্ষণীয় হাতি পাঠিয়েছিলেন। মিথ্যা

Supporting statements. : (সাপোর্টিং স্টেটমেন্টস)—সমর্থনে বিবৃতি :

“The king sent Bholenath a magnificent stallion”. —রাজামশাই ভোলেনাথকে একটা চমৎকার পরিণত পুরুষ ঘোড়া পাঠিয়েছিলেন।



(c) The enemy soldiers were happy to see Bholenath. F —শত্রু শিবিরের সৈনরা ভোলেনাথকে দেখে খুশি হয়েছিল। মিথ্যা

Supporting statements : (সাপোর্টিং স্টেটমেন্টস)—সমর্থনে বিবৃতি :

“The enemy_soldiers were greatly scared”. —“শত্রু শিবিরের সৈন্যরা ভীষণ ভয় পেয়ে গিয়েছিল।”



(d) Bholenath defeated the enemy soldiers single-handedly. T—ভোলেনাথ একার হাতেই শত্রুসৈন্যদের পরাস্ত করল। সত্য

 Supporting Statements: (সাপোর্টিং স্টেটমেন্টস)-সমর্থনে বিবৃতি :

"Everyone was amazed that he had defended his state all by himself.

--সবাই অবাক হয়ে গেল এই দেখে যে সে একাই তার রাজ্যকে রক্ষা করেছে।




Activity-7 ——পূর্ণবাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও

:

Answer the following questions in complete sentences. 

(a) Why was Bholenath full of despair ? 

ভোলেনাথ হতাশ হয়ে পড়েছিল কেন?

Ans. It is because the king had given him

duty to protect his state but Bholenath did not have any idea about warfare nor

could he ride a horse. 

—এটার কারণ হল ভোলেনাথকে রাজা দায়িত্ব দিয়েছিলেন নিজের রাজ্যকে বাঁচানোর, কিন্তু ভোলেনাথের না ছিল যুদ্ধ করার ধারণা না সে জানত

ঘোড়ায় চড়ার কৌশল।


(b) How did his wife help him to overcome his trouble? — তার স্ত্রী কীভাবে তার সমস্যা সমাধানে সাহায্য করল?


Ans. To overcome his trouble, Bholenath's wife tied him securely to the horse with a rope.

—তার সমস্যা দূর করতে ভোলেনাথের স্ত্রী তাকে ঘোড়ার সঙ্গে ভালো করে দড়ি দিয়ে বেঁধে দিয়েছিল।



 (c) What made the enemy soldiers greatly scared ? —শত্রু সৈন্যদের ভীষণ ভয়ের কারণ কী ছিল?

.

Ans. The enemy soldiers were greatly scared to see that a wild looking man tied to a fierce

stallion, was waving branches of tree excitedly. 

—একটা তেজি ঘোড়ার পিঠে বাঁধা একটা বুনো মতো মানুষ হাতে গাছের ডাল নাড়ছে দেখে শত্রুপক্ষের সৈন্যরা ভীষণরকম ভীত হয়ে পড়েছিল।



(d) Do you think Bholenath could truly be called a legendary character? Give

reasons for your answer. 

—ভোলেনাথকে কী প্রকৃত কিংবদন্তি চরিত্র বলা যাবে? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

Ans. Bholenath cannot truly be called a legendary character as he was not a true warrior and what happened were all by virtue of his luck. (ভোলেনাথ কে।কিংবদন্তি চরিত্র বলা যাবে না কারণ সে প্রকৃত যোদ্ধা ছিল না এবং যা কিছু ঘটেছে তা তার ভাগ্যের দৌলতে ঘটেছে।





Read the following sentences, —নীচের বাক্যগুলি পড়ো :

(a) This drip-drip will be the death of me! 

—এই বৃষ্টিই আমার মৃত্যুর কারণ হবে!


(b) Everyone marveled at his bravery,

-তার সাহসিকতায় প্রত্যেকে মুগ্ধ হল।



(c) Bholenath came back home in utter despair: 

—ভোলেনাথ হতাশ হয়ে বাড়িতে ফিরল।


(Activity-8 (a) 


Read the following sentences. Underline the Nouns which indicate either a state

being or a quality of mind.


—নীচের বাক্যগুলি পাঠ করো। বিশেষ্যগুলির নীচে দাগ দাও যা মনের ভাবম্বা গুণ প্রকাশ করে।

Ans. (i) The king is known for his kindness. 

—রাজামশায় তার দয়ার জন্য খ্যাত।


(ii) The beauty of the flower attracted me. 

—ফুলটির সৌন্দর্য আমাকে আকর্ষণ করল।



(iii) Childhood is fun.শিশু কাল মজার।



(iv) India attained freedom in 1947: 

—ভারত ১৯৪৭ সালে স্বাধীনতা অর্জন করে।





(Activity-8 (b) 


Form abstract nouns from the following words.

-নীচের শব্দগুলির সাহায্যে ভাবমূলক বিশেষ্য গঠন করো।


(i) dark।         >   darkness (অন্ধকারাচ্ছন্ন)

(ii) adult        >  adulthood (প্রাপ্তবয়স্কতা)

(iii) amaze         >  amazement(বিস্ময়তা)


(iv) disturb        >  disturbance (বিরক্তি)

(v)  confuse        >  confusion (দ্বিধাগ্রস্ত)

(vi) sweet        >  sweetness (মিষ্টতা)







(Activity-8 (c)

Underline the words that indicate a group of people, animals or things taken as a

whole. 

নীচের শব্দগুলির নীচে দাগ দাও যা মানুষ, জন্তু এবং জিনিসপত্রগুলিকে একসাথে বোঝায়।

Ans. (i) I saw a (crowd) in front of the shop. 

দোকানটির সামনে আমি একদল মানুষ দেখতে পেলাম।

(ii) A (herd) of cattle is passing by. 

—একপাল গোরু যাচ্ছে।

(ii) Our school cricket (team) has won.

—আমাদের বিদ্যালয়ের

ক্রিকেট দল জয়লাভ করেছে।

(iv) A (bunch) of flowers was kept in the vase—কুলদানিতে একগোছা ফুল রাখা ছিল।








(Activity-8 (d)

Fill in the blanks with the appropriate collective nouns given in the Help Box. One

is done for you. 

সহায়তাকারী বাক্সে দেওয়া সংখ্যাবাচক বিশেষ্য দ্বারা শূন্যস্থান পূরণ করো। একটা সমাধান করে দেওয়া হয়েছে।

Help Box (হেল্প বক্স)—সহায়তাকারী বাক্স

flock, posse, Swarm, bunch, class

Ans. (i) A posse of policemen marched by. 

—একদল পুলিশ টহল দিচ্ছে।


(ii) I bought a bunch of a grapes from the market. 

—আমি বাজার থেকে এক থোকা আঙুর কিনলাম।



(iii) A flock of sheep was grazing in the field. 

—একপাল ভেড়া মাঠে চড়ছিল।


(iv) I saw a swarm of bees buzzing around. 

-একদল মৌমাছি গুণগুণ করছিল।





(Activity-8 (e) 


'Underline the words in the following sentences that can be counted. Circle the

words that cannot be counted. 

-নীচের বাক্যগুলিতে যে শব্দগুলিকে গণনা করা যায়, তার নীচে দাগ দাও। আর যে শব্দগুলিকে গণনা করা যায় না, তাতে গোল করে চিহ্নিত করো।

Ans. (i) I am reading a book—আমি একটি বই পড়ছি।

ans-book গণনা করা যায় 


(ii) Iron is a useful metal

—লোহা একটি প্রয়োজনীয় ধাতু।

ans-metal গণনা করা যায় না।


(iii) Snowy is his pet dog 

-স্নোয়ি তার পোষা কুকুর।

ans-dog গণনা করা যায় ।



(iv) She has long hair  --তার লম্বা চুল আছে।।

ans- hair গণনা করা যায়না।



 

(Activity-8 (f) 

Read the sentences carefully and put the underlined words in the correct columns.

—নীচের বাক্যগুলি ভালো করে পাঠ করে নিম্নরেখাঙ্কিত শব্দগুলি সঠিক সারিতে বসাও :

(i) Milk is good for health.

 (ii) The door is closed.

(iii) I bought a kilo of sugar from the market.

 (iv) Children play with toys.

Ans.

Countable Nouns (গণনাযোগ্য বিশেষ্য)

Door (ডোর) -দরজা

Market (মার্কেট)—বাজার

Children (চিলড্রেন)—শিশুরা

Toys (টয়েজ) — খেলনাগুলি




Uncountable Nouns (অগণনাযোগ্য বিশেষ্য)

Milk (মিল্ক)—দুধ

Sugar (সুগার)—–চিনি




(Activity-9 


Find words from the text nearest in meaning to the words given below :

পাঠ্যাংশ থেকে নিম্নে দেওয়া শব্দগুলি সমার্থক শব্দ খুঁজে বের করো :

Ans. (a) Kingly (কিংলি) >  royal -রাজকীয়।

(রয়্যাল)



(b) Sorrow (সরো) > despair –হতাশা।



(c) Surprised ( সারপ্রাইজড)  >astonished –                  বিস্মিত হওয়া।


(d) Afraid (অ্যাফ্রেইড) >Frightened  —ভীত।



Tell the class how 'drip-drip' changed Bholenath's life, from being a potter, to a

commander-in-chief of the king's army. — কুমোর ভোলেনাথের জীবনে বৃষ্টির ফোঁটা কীভাবে

তাকে কুমোর থেকে রাজার সেনাবাহিনীর প্রধানে পরিণত করল তা বর্ণনা করো।

Ans. The tiger thought that drip-drip was fiercer animal than him. So, when Bholenath caught the tiger as his donkey the tiger thought that it was drip-drip so, the tiger became frightened and kept silent. This incident of capturing the tiger made him famous and he was appointed the commander-in-chief of king's army. But, destiny planned something greater for him. In a war he frightened away the enemy soldiers with his wild appearance and fierce

stallion. Thus, he became a legendary figure and it is quite needless to say, that it all had begun with a drip-drip.


—ভোলেনাথ ভুল করে তার গাধা ভেবে বাঘটাকে ধরল তখন বাঘটা ঘাবড়ে গিয়ে চুপ করে রইল। এই বাঘ ধরার ঘটনাটা তাকে বিখ্যাত করে দিল এবং রাজামশাই তাকে সৈন্যবাহিনীর প্রধান নির্বাচন করলেন। কিন্তু ভাগ্য তার জন্য আরও ভালো কিছুর ব্যবস্থা করে রেখেছিল। এক যুদ্ধে সে তার বন্য চেহারা আর সাহসী ঘোড়ার দ্বার শত্রুপক্ষের সৈন্যদের ভয়

দেখিয়ে ঘোড়ার দ্বারা শত্রুপক্ষের সৈন্যদের ভয় দেখিয়ে ভাগিয়ে দেয়। এইভাবে সে একজন কিংবদন্তি চরিত্রতে পরিণত হয় এবং বলাই বাহুল্য এর সবকিছুই শুরু হয়েছিল বৃষ্টির ফোঁটার শব্দ দিয়ে।



(Activity- 10 (a) 

Imagine you are caught in a storm while returning home one night. Write a short

Paragraph in about sixty words describing your experience. Use the following hints :

returning from aunt's place-Sky darkened-wild wind-rain-no one around-how you reached home. 

ধরে নাও এক রাত্রে বাড়ি ফেরার সময় তুমি ঝড়ে আটকে পড়েছ। ৬০টি শব্দের মধ্যে ব্যবহার করে তোমার অভিজ্ঞতা বর্ণনা করো।

Ans. Last saturday night, I was returning from my aunt's house. Suddi strong gusts. The sky was darkened. In no time it began to rain. I had no break into a wild run. At last I reached home. I was gasping with anxi


শনিবার রাত্রে আমি আমার পিসির বাড়ি থেকে ঘরে ফিরছিলাম। হঠাৎ জোর দমকা ঝোড়ো হাওয়া বইল।

আকাশ অন্ধকারাচ্ছন্ন। দেখতে না দেখতেই বৃষ্টি শুরু হল। পড়ি কী মরি করে ছোটা ছাড়া আমার আর অন্য কোনো উপায় ছিল না। অবশেষে আমি বাড়ি পৌঁছোলাম। আমি উদ্‌বেগ আর ধকলের চোটে ভীষণ হাঁপাচ্ছিলাম।


(Activity - 10 (b)

Study the family chart given below : 

—নীচে দেওয়া পরিবারের তালিকাটি পড়ো। :

Raghunath Jha -----Banidebi Jha

Grandfather)              (Grandmother)

           |-----------------------|

Sabita-Birendralal        Sundarlal-Rajani

(potter) (postman)      (farmer) (homemaker)

         |------------------------|

Sundarlal-Rajani                 |-----------|

(farmer) (homemaker)    Ranu          Rina

      |

Damu.        (school Student) (school student).

 (College student)




Suppose you are Rima. Your grandfather is Raghunath Jha. Write a short paragraph

in about six sentences about your family. 

মনে করো তুমি রিমা। তোমার দাদু রঘুনাথ ঝা। তোমার পরিবার সম্পর্কে ছয়টি বাক্যে একটি অনুচ্ছেদ লেখো।

Ans. I am Rima Jha. My grandfather Raghunath Jha is the head of the family. Banidebi Jha is my grandmother and sabita, my aunt is a potter and Birendralal is her husband. He is a postman. Damu is their only son who studies in a college. Sundarlal my father is a farmer and Rajanilal my mother is a homemaker. My elder brother, Ramu and I are student.


আমি রিমা ঝা। এই পরিবারের প্রধান আমার ঠাকুরদা রঘুনাথ ঝা। বাণীদেবী ঝা আমার ঠাকুমা, আর আমার পিসি সবিতা, একজন কুমোর। তার স্বামীর নাম বীরেন্দ্রলাল। তিনি একজন ডাককর্মী। দামু তাদের একমাত্র পুত্র এবং সে কলেজে পড়ে। আমার বাবা সুন্দরলাল একজন কৃষক এবং আমার মা রজনীলাল একজন গৃহবধূ। আমার দাদা রামু এবং

আমি দুজনেই এখন শিক্ষার্থী।





                     Lesson 2

The Adventurous Clow (রোমাঞ্চপিয় ভাঁড়)

Enid Blyton

All activity answee



(Activity-1

Rearrange the following sentences in the correct order and put the numbers in the

given boxes. One is done for you. (-নীচের বাক্যগুলিকে সঠিক ক্রম অনুসারে সাজাও এবং বাক্সে ক্রমগুলি লেখো। তোমার সুবিধার জন্য একটি করে দেওয়া হল।


1. Tuffy jumped at the reins. (4)

—টাফি লাফিয়ে ঘোড়ার পিঠে উঠল।(4)



2. The toy clown wanted to be a hero (1)

পুতুল ভাঁড় বীর হতে চাইত।(1)



3. The farmer was terribly angry. (6)

—কৃষকটি ভীষণ রেগে গেল। (6)


4. There was a grand race between two wooden horses and carts driven by wooden farmers.(3)

-কাঠের ঘোড়ার সাথে কাঠের গোরুর গাড়ির মধ্যে আকর্ষণীয় প্রতিযোগিতা হল।(3)


5. He found the little corner of the toy shelf to be dull. (2)

—তাকের ছোট্ট কোণটাতে তার ভীষণ খারাপ লাগত।(2)


6. The cart turned over. (5)

—গাড়িটি উলটে গেল।(5)





(Activity-2 

Fill in the blanks with words given in the help box. There is one extra word.

 —সহায়ক বাক্সে দেওয়া শব্দগুলির সাহায্যে শূন্যস্থান পূরণ করো। একটি অতিরিক্ত শব্দ দেওয়া আছে।

Help Box: Exciting, grumbled, noble, toyshop, dull

Ans. Tuffy, the toy clown lived in a (toyshop.) He wished to do something (noble). His friend, Timothy, felt that the clown always (grumbled). But Tuffy thought that the adventures were always( exciting.)



Activity-3

Answer the following question 

—নীচের প্রশ্নটির উত্তর দাও :

“Adventures are always exciting "– Why do you think Tuffy said so?

“দুঃসাহসিক অভিযান সবসময়ই রোমাঞ্চকর” কেন টাফি এরকম কথা বলেছিল বলে তুমি মনে কর?

Ans. Tuffy became bored with his monotonous life. He wanted to do something noble to draw everyone's attention and become a hero. So, he said so. 

—একঘেয়েমি জীবনে টাফি বিরক্ত হয়ে উঠেছিল। সে বীরত্বপূর্ণ কিছু করে সকলের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিল এবং বীর হতে চেয়েছিল। তাই সে এ কথা বলেছিল।)



Activity-4 


Write ‘T’ for true and F" for false statements in the given boxes. Give supporting

statements for each of your answer : 

নীচের বাক্সে দেওয়া বক্তব্যগুলি সত্য হলে ‘“T” আর মিথ্যা হলে ‘F’ লেখো। তোমার উত্তরের সমর্থনে

এক-একটি যুক্তি লেখো।

(a) The farmer called the toy clown silly.(T)

—কৃষকটি খেলনা ভাঁড়টিকে নির্বোধ বলেছিল।(T)

• Supporting statement:

—সহায়ক বাক্য :

“You Silly, little clown !” 

—ওহে পুঁচকে নির্বোধ ভাঁড়!”




(b) Tuffy threw all the water at the farmer. (F)

- টাফি চাষিটির গায়ে সব জল ঢেলে দিল।(F)

Supporting statement: 

-সহায়ক বাক্য :

"He climbed the ladder and threw all the water in at the window." —সে মই বেয়ে ওপরে উঠে জানালা দিয়ে সব জল ঢেলে দিল।



(c) The sailor doll could not cook in peace. (T)

-খেলনা নাবিক শান্তিতে রান্না করতে পারছিল না।(T)

Supporting statement: 

-সহায়ক বাক্য :

"Can't I cook in peace without you coming and throwing water at me"?

-“আমি শাস্তিতে রান্না করছিলাম, আর তুমি কিনা আমার ওপর জল ফেললে?”

(d) Three goldfish were swimming in a big bowl of water. (F)

—তিনটি সোনালি মাছ একটা বড়ো পাত্রে সাঁতার কাটছিল।(F)

Supporting statement: 

 — সহায়ক বাক্য :

"In it were swimming two fine goldfish."

-এটাতে দুটি আকর্ষণীয় সোনালি মাছ সাঁতার কাটছিল।



(Activity-5 


Answer the following questions —নীচের প্রশ্নগুলির উত্তর দাও:

(a) What did Tuffy do when he got upset ? 

-হতাশ হয়ে পড়ে টাফি কী করল?

Ans. When Tuffy got upset, he ran out and sat down in a toy farm wiping his tears. 

-হতাশ হয়ে টাফি ছুটে গিয়ে একটা খেলনা খামারবাড়ির মধ্যে বসে চোখের জল মুছছিল।



(b) How did the toy clown put out the fire? —খেলনা ক্লাউন কীভাবে আগুন নেভাল?

Ans. The toy clown filled a big bucket with water from the farm pond. With it he climbed the ladder and threw the water in at the window through which the smoke was coming out.

-খেলনা জোকারটি খামারবাড়ির পুকুর থেকে একটা বড়ো বালতি করে জল ভরতি করছিল। সেই বালতি নিয়ে মই;দিয়ে উঠে যে জানালা দিয়ে ধোঁয়া আসছিল তার ভিতরে জল ছুড়ে দিয়েছিল।



(c) Why was the Sailor doll angry ? 

-নাবিক পুতুলটির অত রেগে যাওয়ার কারণ কী ছিল?

Ans. The Sailor doll was angry because Tuffy threw water on him and the porridge he was making. 

-নাবিক পুতুল রেগে গিয়েছিল কারণ টাফি তার গায়ে এবং সে যে পরিজ বানাচ্ছিল তাতে জল ঢেলে দিয়েছিল।



(d) What real adventure did Tuffy find at last? 

-শেষপর্যন্ত কোন্ দুঃসাহসিক কাজ টাফি খুঁজে পেয়েছিল?

Ans. At last Tuffy found a tittle doll in a big bowl of water and planned to rescue her from drowning. 

—অবশেষে টাফি একটা ছোটো পুতুলকে বড়ো একটা গামলা ভরতি জলে দেখতে পেয়েছিল এবং সে তাকে উদ্ধার করবে বলে মনস্থির করেছিল।


Activity-6 


Fill in the chart with information from the text. 

—পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে তালিকাটি সম্পূর্ণ করো :

Ans.

Cause - কারণ

(a) Tuffy hold her in a nasty net and spoiled her fun. 

—টাফি তাকে নোংরা জালে ধরল ও তার মজাটা নষ্ট করল।

Effect -ফল।

(a) The little doll began to cry. 

ছোট্ট খেলনা পুতুলটি কান্না শুরু করল।



Cause - কারণ

(b) The little doll. complained to the policeman about Tuffy.

-ছোট্ট খেলনা পুতুলটি টাফির বিরুদ্ধে পুলিশের

কাছে অভিযোগ জানাল।

Effect -ফল।

(b) The Policeman locked Tuffy in a

room of Police Station. 

পুলিশ টাফিকে থানার একটা কুঠুরিতে আটকে

রাখল।


Cause - কারণ

(c) Timothy dropped the key to the floor

of the room. 

-টিমোথি ঘরের মেঝেতে চাবিটা ফেলল।

Effect -ফল।

(c) Tuffy unlocked the room and ran off

with Timothy.

ঘর খুলে টাফি টিমোথির সাথে পালিয়ে গেল।




Cause - কারণ

(d) The shelf is more peaceful and safe

place for him than any other place. 

-অন্য কোনো জায়গার থেকে তাকটা তার কাছে

অনেক বেশি শান্তিপূর্ণ ও নিরাপদ ছিল।

Effect -ফল।

(d) Tuffy decided never to leave the toy shelf again.

টাফি তাক ছেড়ে আর কখনও যাবে না বলে মনস্থির করল।






Activity-7 


Answer the following question in complete sentences: 

—সম্পূর্ণ বাক্যে নীচের প্রশ্নটির উত্তর দাও :

(a) Why did Tuffy put the little net in the water? 

—টাফি ছোটো জালটা জলে ফেলল কেন?

Ans. Tuffy had found a little doll in a big bowl of water. He thought it was drowning. So,

he put the little net in the water to rescue her.

—টাফি এক গামলা জলে একটা ছোটো পুতুল দেখল। তার মনে হয়েছিল যে পুতুলটি জলে ডুবে যাচ্ছে। তাই সে জলের মধ্যে জাল ফেলেছিল তাকে উদ্ধার করতে।



(b) What made the little doll think that Tuffy was not a hero? 

—ছোটো পুতুলটার কেন মনে করেছিল যে টাফি বীর নয়?

Ans. Tuffy had spoilt the fun of the little doll that she was having by swimming with the

goldfish. So, the doll thought that Tuffy was not a hero.

 —সোনালি মাছের সাথে সাঁতার কেটে ছোটো পুতুলটি যে মজা পাচ্ছিল তা টাফি নষ্ট করে দিয়েছিল। তাই সে মনে করেছিল যে।টাফি বীর নয়।


(c) How was Tuffy released from the police station ? 

—টাফি থানা থেকে কীভাবে মুক্তি পেয়েছিল?

Ans. Timothy, a Puppy doll, brought the keys to the door of the room where Tuffy was

locked in. Tuffy opened the locked door with it and ran off. —টিমোথি

নামে একটি পুতুল কুকুরছানা টাফি যে ঘরে তালাবন্দি ছিল সেই ঘরের চাবি নিয়ে আসে। টাফি সেই চাবি দিয়ে বন্ধ দরজা খুলে পালাল।



(d) Why did Timothy blush ? 

—টিমোথি লজ্জায় রাঙা হয়ে উঠল কেন?

Ans, Timothy blushed because he was declared a hero by Tuffy as he saved Tuffy from trouble. 

 —টাফিকে সমস্যা থেকে উদ্ধার করায় টাফি তাকে বীর বলে ঘোষণা করে। এর ফলে টিমোথি লজ্জায় লাল হয়ে উঠেছিল।


Activity-8


Fill in the blanks with the correct forms of the given verbs in the brackets.

-বন্ধনীতে দেওয়া ক্রিয়ার সঠিক রূপ ব্যবহার করে শূন্যস্থান পূরণ করো।

(a)-----your work now. (do)

Ans. Do your work now. 

—এখন তোমার কাজটি করো।


(b) The door-----opened. (be)

Ans. The door was opened. 

— দরজাটা খোলা হয়েছিল।



(c) Usually, Pulak-----wook well. (do)


Ans. Usually, Pulak does work well. 

- পুলক সাধারণত ভালোভাবেই কাজ করে।

(d) I-----working. (be)

Ans: I am working.

—আমি কাজ করছি।






Activity-9 


Make meaningful sentences of your own with the following words. 

–নীচের শব্দগুলির সাহায্যে অর্থপূর্ণ বাক্য গঠন করো।

Ans. Fiercely (ফিয়ার্সলি)—ভয়ংকরভাবে : -Yesterday, two bulls were fighting fiercely in the front of our house. 

 —গতকাল আমাদের বাড়ির সামনে দুটো ষাঁড়'ভয়ানক লড়াই করছিল।



Bump (বাম্প)—ধাক্কা বা দুম করে আওয়াজ


-Pampa bumped the box on the floor. 

—পম্পা দুম করে বাক্সটা মেঝের ওপর রাখল।


Drowning (ড্রনিং)—ডুবে যাওয়া

-Sonali saved the drowning child. 

- সোনালি ডুবন্ত শিশুটিকে রক্ষা করল।


Nasty (ন্যাস্টি)—বিশ্রী

-The rotten mangoes smell nasty 

—পচা আমের বিশ্রী গন্ধ।





● Let's talk (লেট'স্ টক)—এসো বলা

Do you think Tuffy is really a hero ? Discuss with your partner.  

-তুমি কি টাফিকে সত্যিকারের বীর বলে মনে করো। তোমার বন্ধুর সাথে আলোচনা করো।

Ans. Tuffy tried to show himself as a hero but he failed miserably in all the cases. He did not think about the consequence of the incident. So, I don't think Tuffy is really a hero 

-টাফি নিজেকে একজন বীর হিসেবে প্রতিপন্ন করতে চাইলেও সে চূড়ান্তভাবে সবকয়টি ক্ষেত্রে ব্যর্থ হয়েছিল। ঘটনারপরম্পরা সে বিবেচনা করতে পারত না। তাই আমি টাফিকে প্রকৃত বীর বলে বিবেচনা করতে পারি না।


Activity - 10 (a) 


Write a paragraph in about sixty words on 'A boat journey' using the following hints.

-নীচের সূত্রগুলির সাহায্যে ‘একটি নৌকাযাত্রা' সম্পর্কে ৬০টি শব্দের মধ্যে অনুচ্ছেদ রচনা করো।

Moonlit night (মুনলিট নাইট)—চন্দ্রালোকিত রাত্রি। Four friends (ফোর ফ্রেন্ডস)—চার বন্ধু। Boat on a wide river (বোট অন আ ওয়াইড রিভার)—নদীবক্ষে নৌকা। Rippling of the water (রিপলিং অব দ্যওয়াটার)—জলে আন্দোলিত নৌকা। Dark forest on either side (ডার্ক ফরেস্ট অন আইদার সাইড)—দুপাশে গভীর জঙ্গল। Thrill of the journey (থ্রিল অব দ্য 'জার্নি)—ভ্রমণের রোমাঞ্চ।

Ans.

         A boat Journey ( এ বোট জার্নি)—.     

               নৌকাবক্ষে ভ্রমণ

Last saturday I with my four friends Mala, Jui, Pompa, Riya went to Sunderban with my

Parents. We spent a lovely moonlit night on the boat. We heard the rippling of the water. The dark forest was either side of the river. It made the journey really thrilling.


গত শনিবার আমি ও আমার চার বন্ধু— মালা, জুঁই, পম্পা, রিয়া আমার মা-বাবার সঙ্গে সুন্দরবন বেড়াতে

গিয়েছিলাম, আমরা একটা সুন্দর, চন্দ্রালোকিত রাত নৌকায় কাটিয়েছিলাম। নদীর দুধারে ছিল ঘন গভীর জঙ্গল। এটা আমাদের ভ্রমণটাকে রোমাঞ্চকর করে তুলেছিল।




 Activity - 10 (b) 


Suppose you spent a night with Tuffy in the toy shop. Write a short paragraph in about sixty words describing your experience. —-ধরো, তুমি টাফির সাথে একটা খেলনার দোকানে একরাত কাটিয়েছিলেন। সংক্ষিপ্ত অনুচ্ছেদে ৬০টি শব্দের মধ্যে তোমার অভিজ্ঞতা বর্ণনা করো।

Arts. Once I spent a night with Tuffy, my friend in the toy shop. First of all, he started quarrelling with a robot doll for a motor cycle. Then Tuffy burnt his own hand when he was going to light up a cracker. With me Tuffy went to a doctor's chamber. The nurse dool there stumbled over running Tuffy. He then started to talk nonsense. The doctor at once advised him to go to a lunatic asylum.


—একবার খেলনার দোকানে একরাত আমি আমার বন্ধু টাফির সাথে কাটিয়েছিলাম। প্রথমেই ও একটি রোবট পুতুলের সাথে একটা মোটরসাইকেলের জন্য ঝগড়া জুড়ে দিল। তারপর বাজি পোড়াতে গিয়ে হাত পুড়িয়ে ফেলল। ডাক্তারের চেম্বারে নার্স-পুতুল টাফির ওপর হোঁচট খেয়ে পড়ে গেল। টাফি তখন উলটোপালটা তর্ক এক জুড়ে দিল। ডাক্তার তৎক্ষণাৎ তাকে মানসিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠাতে বললেন।