মানুষের দ্বিপদ গমন পদ্ধতি বর্ণনা কর দশম শ্রেণী জীবন বিজ্ঞান - Online story

Wednesday 10 April 2024

মানুষের দ্বিপদ গমন পদ্ধতি বর্ণনা কর দশম শ্রেণী জীবন বিজ্ঞান

 


 

 মানুষের দ্বিপদ গমন পদ্ধতি বর্ণনা করো।

উত্তর >> মানুষের দ্বিপদ গমন পদ্ধতি: (১) মানুষের গমন পদ্ধতিকে দ্বিপদ গমন বলে। মানুষের গমনাঙ্গ হল একজোড়া পা হওয়ায় এই গমন দ্বিপদ গমন নামে পরিচিত। পা-সংলগ্ন অস্থি, অস্থিপেশি এবং বিভিন্ন অস্থিসন্ধি একত্রিত হয়ে গমনে সাহায্য করে।

(২) মানুষের হাঁটার সময়ে দেহের ওপরের অংশ অগ্রগতি ঘটে এবং পা দুটি ভূমির ওপর অবস্থান করে। (৩) দেহের ওপরের অংশ অগ্রগতি লাভ করলে দেহকাণ্ড সামনের দিকে পতনের সম্মুখীন হয়। এই পতন রোধ করার জন্য একটি পা, ধরা যাক বাঁ পা সামনের দিকে অগ্রসর হয়। ফলে দেহ এগিয়ে আসে এবং বাঁ পা ভূমি স্পর্শ করে। এইসময়ে ডান পা ভূমি সংলগ্ন থাকে এবং দেহের সম্পূর্ণ ভার বহন করে।

@ বাঁ পা ভূমি স্পর্শ করলে ডান পায়ের গোড়ালি উত্তোলিত হয় এবং হাঁটু ভাঁজ হয়। ফলে দেহ সামনের

দিকে এগিয়ে আসে। এইসময়ে দেহের ভার বা পায়ের ওপর এসে পড়ে। এরপর ডান পায়ের তল ভূমি স্পর্শ করলেই আবার বাঁ পা উঠে আসে। এইভাবে ডান ও বাঁ পায়ের পর্যায়ক্রমিক সঞ্চালনের পুনরাবৃত্তির ঘটতে থাকে। এইরূপ সঞ্চালনের দ্বারাই মানুষের গমন সাধিত হয়।(৬) এইরকম গমনের সময়ে মানুষের হাত দুটিও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। মানুষের দুটি হাত গমনের সময়ের পর্যায়ক্রমে সামনে ও পিছনে আন্দোলিত হয়। মানুষের ডান পা অগ্রসর হওয়ার সময় বাঁহাত এবং বাঁ পা অগ্রসর হওয়ার সময় ডান হাত প্রসারিত হয়। এইভাবে হাত দুটি দেহের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এ ছাড়া পশ্চাদমস্তিস্কে অবস্থিত লঘুমস্তিষ্ক ও অন্তঃকর্ণের অর্ধবৃত্তাকার নালীও মানুষের গমনের সময় দেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।