মেণ্ডেলের বংশগতি সংক্রান্ত পরীক্ষায় সাফল্য লাভের কারণ লেখো। - Online story

Friday 12 April 2024

মেণ্ডেলের বংশগতি সংক্রান্ত পরীক্ষায় সাফল্য লাভের কারণ লেখো।

 




দশম শ্রেণীর 

জীবন বিজ্ঞান


মেণ্ডেলের বংশগতিসংক্রান্ত পরীক্ষায় সাফল্যলাভের কারণ লেখো। 

অথবা, “বংশগতির বৈজ্ঞানিক ধারণা গড়ে তুলতে মেন্ডেলের মটর গাছ সংক্রান্ত পরীক্ষাগুলি যুগান্তকারী”—এই পরীক্ষাগুলিতে তাঁর সাফল্যলাভের তিনটি কারণ উল্লেখ করো।

 

উত্তর > সংকরায়ণ পরীক্ষায় মেন্ডেলের লাফল্য লাভের কারণ

(১)  মটর গাছ নির্বাচন:-মেন্ডেল তাঁর বংশগতি পরীক্ষার জন্য মটর গাছ নির্বাচন করেন। মটর গাছ সহজে চাষ করা যায়। এটি স্বপ্রজননক্ষম ও অনেকগুলি বিপরীতধর্মী চারিত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন হওয়ায় মেন্ডেলের সংকরায়ণ পরীক্ষা করতে সুবিধা হয়েছিল।

(২)  বিপরীতধর্মী বৈশিষ্ট্য নির্বাচন:- মেন্ডেল তাঁর সংকরায়ণ পরীক্ষার জন্য যে সকল বিপরীতধর্মী বৈশিষ্ট্য বেছে নিয়েছিলেন, সেগুলি অত্যন্ত সুস্পষ্ট। ফলে তিনি সৃষ্ট অপত্যগুলির সহজেই শনাক্তকরণ ও শ্রেণিভুক্তকরণ করতে পেরেছিলেন এবং সঠিক অনুপাত নির্ধারণ করতে পেরেছিলেন।

(৩)  দক্ষতা:- মেন্ডেল সংকরায়ণ পরীক্ষার ক্ষেত্রে দক্ষতার সাথে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের মটর গাছের মধ্যে ইতরপরাগযোগ ঘটিয়ে ছিলেন।

(৪) বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গ্রহণ:- মেন্ডেল একসঙ্গে এক বা দু-জোড়া বিপরীতধর্মী বৈশিষ্ট্যের ভিত্তিতে সংকরায়ণ পরীক্ষা করেন। এর ফলে তথ্যসংগ্রহ ও বিশ্লেষণে সুবিধা হয়েছিল। এছাড়া ওই একজোড়া বা দু-জোড়া বৈশিষ্ট্য নিয়ে উদ্ভিদগুলির মধ্যে রেসিপ্রোকাল ক্রস সম্পন্ন করেন ও তাদের পর্যবেক্ষণ করেন।

(৫) গাণিতিক বিশ্লেষণ:- মেন্ডেল সমস্ত পর্যবেক্ষণ লিপিবদ্ধ করেন এবং সংখ্যাতত্ত্বের সাহায্যে নির্ভুলভাবে তথ্যগুলি বিশ্লেষণ করতে সক্ষম হয়েছিলেন।