হিমোফিলিয়ার লক্ষণ ও কারণ গুলি কি কি? - Online story

Sunday 14 April 2024

হিমোফিলিয়ার লক্ষণ ও কারণ গুলি কি কি?




 হিমোফিলিয়ার কারণ লেখো। হিমোফিলিয়ার লক্ষণগুলি কী কী ?


উত্তর >> হিমোফিলিয়ার কারণ

(১)  ক্লাসিক হিমোফিলিয়া বা হিমোফিলিয়া A-এর কারণ: আক্রান্ত ব্যক্তির রক্তের প্লাজমায় তখন ফ্যাক্টর VIII বা অ্যান্টিহিমোফিলিক ফ্যাক্টরের অনুপস্থিতি বা অভাব । ও হিমোফিলিয়া B বা ক্রিস্টমাস রোগের কারণ: আক্রান্ত ব্যক্তির রক্তে প্লাজমা থ্রম্বোপ্লাস্টিন কমপোনেন্ট (PTC) বা ফ্যাক্টর IX-এর অনুপস্থিতি বা অভাব।



(৩) হিমোফিলিয়া C রোগের কারণ: রক্ততত্ত্বনকারী ফ্যাক্টর XI বা প্লাজমা থ্রম্বোপ্লাস্টিন অ্যান্টিসিডেন্ট (PTA)-এর অভাবে এই রোগ হয়।



>> হিমোফিলিয়ার লক্ষণ: এই রোগের লক্ষণগুলি, রোগের তীব্রতার ওপর নির্ভর করে। তীব্রতা অনুযায়ী রোগটি তিন প্রকার। মৃদু হিমোফিলিয়া, মধ্যম হিমোফিলিয়া ও তীব্র হিমোফিলিয়া। বিভিন্ন তীব্রতায় এর লক্ষণগুলি নিম্নরূপ।

(১) মৃদু হিমোফিলিয়ার লক্ষণ: মৃদু হিমোফিলিয়ার ক্ষেত্রে বহুদিন পর্যন্ত আক্রান্তের মধ্যে এর লক্ষণ বোঝা যায় না। তবে বয়স বাড়লে রজতবনে

সমস্যা দেখা যায়। বিশেষত শল্যচিকিৎসার সময়ে দীর্ঘক্ষণ ররক্ষরণের সমস্যা দেখা যায় ।


(৩)  মধ্যম হিমোফিলিয়ার লক্ষণ: এই রোগের ক্ষেত্রে জন্ম থেকেই ক্ষতস্থান থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ার

সমস্যা দেখা দেয়। এ ছাড়া এই রোগে বিভিন্ন অস্থিসন্ধিতে অভ্যন্তরীণ রক্তক্ষরণ দেখা যায়। এর ফলে অস্থিসন্ধিতে শক্তভাব, ফুলে যাওয়া প্রভৃতি সমস্যা দেখা যায়। 


(৩)  তীব্র হিমোফিলিয়ার লক্ষণ: এই হিমোফিলিয়ার ফলে অস্থিসন্ধির স্ফীত অবস্থা রোগের ক্ষেত্রে দেহ থেকে স্বতঃস্ফূর্ত রক্তক্ষরণ, অস্থিসন্ধিতে ঘনঘন রক্তক্ষরণ ও অস্থিসন্ধির বিকৃতি (হিমারথ্রোসিস) লক্ষ করা যায়। এ ছাড়া এই রোগে নাক দিয়ে রক্তক্ষরণ হয় ও করোটির মধ্যেও রক্তক্ষরণ হয়, ফলে প্যারালাইসিস এমনকি মৃত্যুও হতে পারে।