নোঙর' কোন শ্রেণির কবিতা। কবিতাটির মূল বক্তব্য নিজের ভাষায় লেখো। - Online story

Monday 29 April 2024

নোঙর' কোন শ্রেণির কবিতা। কবিতাটির মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।





 নোঙর' কোন শ্রেণির কবিতা। কবিতাটির মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।

উত্তর - মানুষ বাস্তবজীবনের গণ্ডি অতিক্রম করে বৃহৎ জীবনের কোন শ্রেণির কবিতা লক্ষ্যে যাত্রা করতে সচেষ্ট হয়। কিন্তু বাস্তবের নানা ঘাতপ্রতিঘাত, নানা বাধা তার যাত্রাপথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। 'নোঙর' কবিতায় নানা প্রতীকের মাধ্যমে

মানুষের সেসব প্রতিবন্ধকতাকেই তুলে ধরা হয়েছে। তাই 'নোঙর' কবিতাটি প্রতীক বা রূপক কবিতা।

॥ কবি অজিত দত্ত জীবনের পরম সত্যকে তট, নৌকা, মাস্তুল, নোঙর ইত্যাদির মোড়কে উপস্থাপন করেছেন। কবি তথা কথক দূর সিন্ধু পাড়ি দেওয়ার জন্য তরি ছেড়েছেন, দাঁড় টেনেছেন সারারাত কিন্তু সামান্যও অগ্রসর হতে কবিতাটির মূল ভাব পারেননি। কারণ নিজের অজান্তেই কখন যেন নোঙর পড়ে গেছে তটের কিনারেই। জোয়ারের প্রবল ঢেউ ফুলে ফুলে উঠে, নৌকার গায়ে ধাক্কা খেয়ে আবার তারা ফিরে যায় উৎসের দিকে। আবার জোয়ারের পরেই শুরু হয় ভাটার শোষণ। কবি দাঁড় টানেন, মাস্তুলে বাঁধেন পাল—নৌকা কিন্তু একইস্থানে থেকে যায়। কারণ নৌকার কাছি তো বাঁধা নোঙরের সঙ্গে। এমন সব ঘটনাই মানবজীবনের সঙ্গে তুলনা করেছেন কবি।

প্রাত্যহিক জীবনে একঘেয়েমি থেকে মুক্তি পেতে মানুষ বাইরে বেরোতে চায় কিন্তু সেখানেই তাদের পথে বাধা হয়ে দাঁড়ায় সামাজিক, পারিবারিক, আর্থিক নানা প্রতিবন্ধকতা। সুদূরপিয়াসি মন তবু বলতে চায়——হেথা নয়, হেথা নয়, অন্য কোথা', কিন্তু তাদের চেষ্টা করবার ব্যর্থতায় পরিণত হয়। তবুও আশাবাদী মানুষ এগিয়ে যাওয়ার তাগিদে জীবনের দাঁড় টেনেই যায় অনবরত। আলোচ্য কবিতায় কবি এই জীবনসত্যকেই মেলে ধরেছেন।