কোনি গল্পে কোনির চরিত্র আলোচনা করো। - Online story

Monday 20 May 2024

কোনি গল্পে কোনির চরিত্র আলোচনা করো।




 কোনি চরিত্রটি আলোচনা করো।


উত্তর ;-যে-চরিত্রের নামানুসারে ‘কোনি' উপন্যাসের নামকরণ, সেটি যে উপন্যাসের প্রধান চরিত্র হবে, তা বলাই বাহুল্য। শ্যামপুকুর বস্তির এই  ডানপিটে স্বভাবের মেয়েটির সাফল্যের শিখর ছোঁয়ার কাহিনির মধ্য দিয়ে তার চরিত্রের বিভিন্ন বৈশিষ্ট্য পাঠকের সামনে স্পষ্ট হয়ে যায়।

> লড়াকু : গল্পের শুরুতে গঙ্গায় আম কুড়োনো থেকে শুরু করে, ক্লাইম্যাক্সেন্যাশনাল চ্যাম্পিয়নশিপের সুইমিং পুলে সর্বত্রই কোনির লড়াকু মনোভাবের পরিচয় পাওয়া যায়। শুধু সাঁতারের ক্ষেত্রে নয়, জীবনযুদ্ধের প্রতিটি ক্ষেত্রেই সে নির্ভীকভাবে লড়াই চালায় প্রতিপক্ষ আর প্রতিকূলতার সঙ্গে।


কষ্টসহিষ্ণু : দারিদ্র্য, খিদে, কায়িক শ্রম—যে-কোনো কষ্টকেই কোনি দাঁতে দাঁত চেপে সহ্য করে নেয়। শিক্ষক ক্ষিতীশ সিংহও তাকে সেই শিক্ষাই দেন তার এই কষ্টসহিয়ুতা আর অধ্যবসায়ই শেষপর্যন্ত তাকে সাফল্য এনে দেয়।


 দায়িত্বশীলা : সংসারের অভাব সম্পর্কে সচেতন কোনি সবসময় সংসারের পাশেই থেকেছে। নিজের টিফিনের টাকা, ‘প্রজাপতি'-তে কাজ করে উপার্জিত সামান্য চল্লিশ টাকা সে সংসারেই দিয়ে দিত। নিজের কাজের প্রতিও দায়িত্বশীল ছিল সে।


শিশুসুলভ মন : চরম দারিদ্র্যের মধ্যে থাকলেও কোনির ভিতরে থাকা শিশুসুলভ মনটি হারিয়ে যায়নি। তার চিড়িয়াখানা দেখা কিংবা রাত জেগে যাত্রা দেখার মধ্যে শিশুসুলভ মনের পরিচয় মেলে।

 দৃঢ়চেতা : জীবনে বারবার প্রতিকূলতার সম্মুখীন হলেও কখনোই ভেেঙে পড়ে না কোনি। সমস্ত দুর্ভাগ্য, প্রতিবন্ধকতা, অপমান আর চক্রান্তের দৃঢ়ভাবে মোকাবিলা করে সে। তার জেদ আর দৃঢ় মনোভাবের মধ্যে ক্ষিতীশ সিংহ খুঁজে পান লুকিয়ে থাকা চ্যাম্পিয়নকে।


খেলোয়াড়সুলভ : হিয়া কোনিকে 'আনস্পোর্টিং’ বললেও সমগ্র উপন্যাস জুড়েই আমরা তার খেলোয়াড়সুলভ মনোভাবেরই পরিচয় পাই। শেষপর্যন্ত হিয়ার 'আনস্পোর্টিং' অপবাদের জবাবও সে খেলোয়াড়সুলভ ভাবেই দেয়।

তাই সব মিলিয়ে কোনি হয়ে ওঠে জীবনযুদ্ধের এক নির্ভীক সৈনিক।