'খেয়া" কবিতায় কীভাবে গভীর জীবনভাবনা জীবন সংহত প্রাশিত হয়েছে? - Online story

Monday 6 May 2024

'খেয়া" কবিতায় কীভাবে গভীর জীবনভাবনা জীবন সংহত প্রাশিত হয়েছে?

 


 

 

 

 খেয়া" কবিতায় কীভাবে গভীর জীবনভাবনা জীবন সংহত প্রাশিত হয়েছে?

উত্তর:-খেয়া কবিতায় রবীন্দ্রনাথ ঠাকুর মানবসভ্যতার সন্ধান করেছেন তার কাব্যে। তারই অনন্য দৃষ্টান্ত
 হল 'খেয়া' কবিতাটি। আলোচ্য কবিতার ক্ষুদ্র পরিসরে |কবিচেতনার স্পষ্ট ছাপ পড়েছে।
"খেয়া" কবিতায় কবি যেন ক্ষুদ্রের মধ্যে বৃহতের বাঞ্ছানা তুলে ধরেছেন। খেয়া তরি দুই গ্রামের মানুষকে নদীর এপার-ওপার করে। সেই প্রসঙ্গেই কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির দৰ্গিত মনোভাবকে তুলে ধরেছেন কবি। দুই পারের দুটি গ্রাম যেন সভ্যতার আঁতুড়ঘর। কেহ ঘর থেকে বাইরে
যায়, আবার কেউ-বা বাইরে থেকে ঘরে ফিরে আসে। স্বার্থান্বেষী শক্তি পেশিশক্তির আস্থালনে ক্ষমতা দখল করে, লাঞ্ছিত করে মানবতাকে। সভ্যতার চিরায়ত লীলাখেলা চলছে নদীতীরের গ্ৰাম দুটিতে।
জীবন কখনও থেমে থাকে না। পৃথিবী দ্বন্দ্বসংঘাতময়। এই জনসংঘাতের মধ্য দিয়েও গ্রামীণ জীবন নিস্তরঙ্গভাবে অথচ বিরামহীনভাবে এগিয়ে চলেছে। হিংসার আগুনে পুড়ছে আধুনিক জনজীবন,
সাম্রাজ্যলোভীরা রক্তাক্ত করে চলেছে মানবতাকে—তার মধ্যেও সাধারণমানুষ আশাকে মনের মধ্যে নিয়ে বেঁচে থাকতে চায়। আলোকিত পৃথিবী দেখার আশায় নতুন নতুন সৃষ্টিতে নিজেকে জড়িয়ে রাখতে চায়। জীবনের এই প্রবহমানতাকে অর্থাৎ মানুষের আনাগোনা'-কে আলোচা কবিতায় নদীস্রোতের প্রতীকে তুলে ধরেছেন কবি।
রক্তপ্রবাহ, সোনার মুকুট, সুধা, হলাহল, তৃয়া-ক্ষুধা ইত্যাদি প্রতীক ব্যবহার করে সভ্যতার চিরকালীন সতা রূপকে ফুটিয়ে তুলেছেন কবি, সেইসঙ্গে তার গভীর জীবনভাবনার প্রতিফলন ঘটেছে আলোচ্য কবিতায়।