কোনি ও ক্ষিতীশ একে অপরের পরিপূরক-আলোচনা করো। - Online story

Monday 3 June 2024

কোনি ও ক্ষিতীশ একে অপরের পরিপূরক-আলোচনা করো।

  



 

কোনি ও ক্ষিতীশ একে অপরের পরিপূরক-আলোচনা করো।


অথবা, 'কোনি' ও 'ক্ষিতীশ'—দুটি চরিত্র 'কোনি' উপন্যাসে প্রতিস্পর্ধী উঠেছে কিনা আলোচনা করো।


অথবা, ক্ষিতীশের ঘরের দেয়ালে টাঙানো অর্জুন ও সারথি কৃষ্ণের ছবি কীভাবে 'কোনি' উপন্যাসে উপমায়িত হয়েছে, তা বুঝিয়ে দাও।


উত্তর:- মতি নন্দীর ‘কোনি' উপন্যাসের নামকরণ কোনির নাম অনুয়ায়ী হলেও এ কথা অনস্বীকার্য যে, প্রধান বা কেন্দ্রীয় চরিত্র বলতে যা বোঝায়,তার উপাদান কোনি ও ক্ষিতীশ উভয়ের মধ্যেই রয়েছে।

ক্ষিতীশ একজন দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সাঁতার প্রশিক্ষক, যে ভাঙে কিন্তু মচকায় না। ‘হেরে যাওয়া’ বা ‘হাল ছাড়া’ শব্দগুলি ক্ষিতীশের অভিধানে নেই।

জুপিটার ক্লাবে পঁয়ত্রিশ বছর কাটানোর পরও যথাযোগ‍্য সম্মান বা সুযোগ্য শিষ্য—কোনোটির খোঁজই তাঁর শেষ হয়নি। ছাত্রদের কাছে যে-আত্মনিবেদন তিনি প্রত্যাশা করেন, তা জীবনে পঞ্চাশ ভাগ কাটিয়ে ফেলার পরেও তিনি পাননি।

কোনি একজন সাধারণ মেয়ে, যার মধ্যে ছিল ঔদ্ধত্য, একগুঁয়েমি : এবং প্রতিশোধস্পৃহা। এগুলি সাধারণের দৃষ্টিতে দোষ বলে বিবেচিত হলেও ক্ষিতীশের জহুরির চোখ তার ভিতর লুকিয়ে থাকা চ্যাম্পিয়নকে চিনে নিতে ভুল করেনি।

কাহিনি যতই এগোতে থাকে ক্রমশ কোনির উত্থান, ক্ষিতীশের শক্ত হাতে প্রশিক্ষণ, কোনির প্রতিশোধস্পৃহা, ক্ষিতীশের হৃত সম্মান পুনরুদ্ধারের প্রক্রিয়া, ক্ষিতীশের ঘরের দেয়ালে টাঙানো অর্জুন ও তার সারথি কৃষ্ণের ছবির অন্তর্নিহিত অর্থটা ধীরে ধীরে পাঠকের সামনে স্পষ্ট করে তোলে । অবশেষে ক্ষিতীশের অব্যক্ত যন্ত্রণারূপে কোনির অস্তিত্বে মিশে যাওয়া আর গুরু-শিষ্যের সাফল্য কাহিনিটিকে পরিপূর্ণতা দান করে ৷