রথের মেলায় গিয়ে রাধারাণী কেমন পরিস্থিতির মধ্যে পড়েছিল, তার বিস্তৃত বিবরণ দাও। - Online story

Monday 10 June 2024

রথের মেলায় গিয়ে রাধারাণী কেমন পরিস্থিতির মধ্যে পড়েছিল, তার বিস্তৃত বিবরণ দাও।

 


 

 রথের মেলায় গিয়ে রাধারাণী কেমন পরিস্থিতির মধ্যে পড়েছিল, তার বিস্তৃত বিবরণ দাও।

 উত্তর -রাধারাণী দশ-এগারো বছরের একটি বালিকা। ঘরে ছিল তার অসুস্থ বিধবা মা। রথের দিন মায়ের শরীর ভয়ানক খারাপ হয়, ফলে পথ্যের অত্যন্ত প্রয়োজন হয়ে পড়ে। ঘরে আহারের সংস্থানই ছিল না – পথ‍্য তো বাহুল্যমাত্র। রাধারাণী ভাবল বনফুলের মালা গেঁথে তা বিক্রি করে কিছু অর্থ পেলে, তা দিয়ে পথ্য কেনা যাবে। সেই উদ্দেশ্যেই রাধারাণী মাহেশে রথের মেলায় গিয়েছিল।
রথের টান অর্ধেক হতে-না-হতেই প্রবল বর্ষণের জন্য মেলা ভেঙে গেল। ফলে রাধারাণীর কোনো মালাই বিক্রি হল না। এদিকে অন্ধকার ঘন হয়ে আসে, মায়ের পথা কীভাবে সংগ্রহ করবে তা ভেবে ব্যাকুল বালিকা কাঁদতে কাঁদতে মেলা থেকে ফিরতে লাগল।
অন্ধকার ঘনিয়েছে, মুষলধারে বৃষ্টি নেমে পথ হয়েছে পিছল। মায়ের অন্নাভাব মনে করে বালিকার চোখেও বারিবর্ষণ হতে লাগল। সে কাঁদতে কাঁদতে আছাড় খাচ্ছিল — উঠছিল— আবার আছাড় খাচ্ছিল। ‘দুই গন্ডবিলম্বী ঘন কৃষ্ণ অলকাবলি বহিয়া, কবরী বহিয়া, বৃষ্টির জল পড়িয়া ভাসিয়া যাইতেছিল। তবুও রাধারাণী ফুলের মালাগুলিকে যত্নে বুকে আগলে রেখেছিল।
রাতের অন্ধকারের মধ্যে এক অচেনা ব্যক্তি রাধারাণীর ঘাড়ে এসে পড়েন। ব্যক্তির কণ্ঠস্বরে রাধারাণী অনুভব করে লোকটি দয়ালু, ফলে রাধারাণীর কান্না বন্ধ হয়।

উক্ত ব‍্যক্তির  আনুকূল্যে রাধারাণী নির্বিঘ্নে  কুটিরে পৌঁছে যায়। সেই ব্যক্তিই রাধারাণীর মালা কিনে নেন এবং যথোপযুক্ত সহায়তা
করে বিদায় নেন।
→ রখের মেলায় গিয়ে রাধারাণী এভাবেই সংকটে পড়ে এবং শেষপর্যন্ত এক দয়ালু ব্যক্তির আনুকূল্য লাভ করে।