বিবিধ বিষয়ক রচনা ম‍্যালেরিয়া - Online story

Monday 17 June 2024

বিবিধ বিষয়ক রচনা ম‍্যালেরিয়া

 






বিবিধ বিষয়ক রচনা

              ম্যালেরিয়া

ভূমিকা : ম্যালেরিয়া রোগ জীবাণুর দ্বারা সৃষ্টি হয়। আর সেই জীবাণু বয়ে বেড়ায় মশা। দীর্ঘদিনের বহু চেষ্টার পরেও ম্যালেরিয়া রোগ নির্মূল করা

যায় নি। বরং সারা বছর ধরেই ম্যালেরিয়া রোগের প্রকোপ থাকে।

প্রকারভেদ : ম্যালেরিয়া রোগ নানা ধরনের হয়। যেমন—কোয়ার্টন ম্যালেরিয়া, বিনাইন টারসিয়ান ম্যালেরিয়া, ম্যালিগন্যান্ট ম্যালেরিয়া। সবচেয়ে মারাত্মক হল ম্যালিগন্যান্ট ম্যালেরিয়া। এতে মৃত্যু হতে পারে।

রোগের লক্ষণ : ম্যালেরিয়া রোগের প্রধান লক্ষণ হল জ্বর। জ্বর আসার সময় কাঁপুনি দেখা দেয়, আর জ্বর ছাড়ার সময় ঘাম দেখা দেয়। এছাড়া মাথার যন্ত্রণা, সারা শরীরে ব্যথা হয়। অনেক সময় বমি ও পাতলা পায়খানা হয়। যখন এই রোগ জটিল আকার ধারণ করে তখন শরীরের তাপমাত্রা অনেক বেড়ে

যায়, নাক, মাড়ি ইত্যাদি থেকে রক্ত পড়তে থাকে, প্রস্রাবের পরিমাণ কমে যায়, রক্তাল্পতা, জন্ডিস প্রভৃতি দেখা দেয়।

প্রতিকার : মশা এই রোগ ছড়ায়। সুতরাং মশা দমন করতে পারলে কিংবা মশার কামড় থেকে দূরে থাকতে পারলে এই রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। মশা যাতে বংশবৃদ্ধি করতে না পারে, তার জন্য ওষুধ ছড়াতে হবে। এবং অপ্রয়োজনে জল জমিয়ে রাখা চলবে না। পাত্রের জলে ঢাকা দিয়ে রাখতে হবে। রাত্রে শোয়ার সময় মশারি ব্যবহার করতে হবে। আর জ্বর হলে দ্রুত রক্ত পরীক্ষার ব্যবস্থা করতে হবে। ম্যালেরিয়া রোগ ধরা পড়লে তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

উপসংহার : এই রোগের কারণ ও প্রতিকার সম্পর্কে সবাইকে সচেতন করে তুলতে হবে। এই রোগ নির্মূল করার জন্য সবাইকে চেষ্টা করতে হবে।










রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে