রচনা বিশ্ব উষ্ণায়ন - Online story

Wednesday 19 June 2024

রচনা বিশ্ব উষ্ণায়ন




 রচনা

                 বিশ্ব উষ্ণায়ন

ভূমিকা : পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। পৃথিবীর এই তাপমাত্রা বেড়ে চলাকে বিশ্ব উষ্ণায়ন বলা হয়। এর ফলে মানুষের জীবন এবং মানব সভ্যতার বিপদ বেড়ে চলেছে। 

তাপমাত্রা বৃদ্ধির কারণ : নানা কাজে কয়লা, খনিজতেল প্রভৃতি জ্বালানির ব্যবহার ক্রমশ বেড়েই চলেছে। এর ফলে বায়ুতে কার্বন ডাইঅক্সাইড, কার্বন মনোক্সাইড, মিথেন প্রভৃতি গ্যাসের পরিমাণ বেড়ে চলেছে। এই গ্যাসগুলিকে গ্রীন হাউস গ্যাস বলা হয়। সূর্য থেকে যে তাপ পৃথিবীতে আসে তার অনেকটাই আবার মহাশূন্যে ফিরে যায়। কিন্তু গ্রীন হাউস গ্যাস এই তাপকে মহাশূন্যে ফিরে যেতে বাধা দেয়। এর ফলে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বেড়ে চলেছে।

তাপমাত্রা বাড়ার ফল : তাপমাত্রা বৃদ্ধির ফলে মেরু প্রদেশের বরফ গলছে। হিমবাহ এবং পাহাড়ের চূড়ার বরফও গলছে। বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে। খরা, বন্যা ঝড়, দাবানল, ভূমিকম্প প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ বেড়ে চলেছে। উদ্ভিদের ফলন কমছে, মাছের উৎপাদন কমছে। বিভিন্ন প্রাণী

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে না পেরে মারা যাচ্ছে। কোনো কোনো জীবাণু নতুন ভাবে সৃষ্টি হয়ে বিভিন্ন কঠিন রোগের সৃষ্টি করছে।য়আবহাওয়া এবং জলবায়ুতেও পরিবর্তন দেখা দিচ্ছে।

উপসংহার : মানুষ নতুন করে বন সৃষ্টি করে এবং কয়লা, খনিজ তেল প্রভৃতি জ্বালানির ব্যবহার কমিয়ে প্রকৃতির এই অভিশাপ থেকে মুক্তি পেতে পারে। এক কথায়, পরিবেশদূষণ কমাতে হবে।











রচনা লিষ্ট নীচে রচনা গুলি দেখুন





পত্ররচনা বাবা কে