তোত্তোচানের অ্যাডভেঞ্চার অনুশীলন প্রশ্নের উত্তর চতুর্থ শ্রেণীর বাংলা - Online story

Saturday 22 June 2024

তোত্তোচানের অ্যাডভেঞ্চার অনুশীলন প্রশ্নের উত্তর চতুর্থ শ্রেণীর বাংলা

 



চতুর্থ শ্রেণীর বাংলা

তোত্তো-চানের অ্যাডভেঞ্চার

তেৎসুকো কুরোয়ানাগি




হাতেকলমে প্রশ্নের উত্তর

১. 'তোত্তো-চান' শব্দটির অর্থ কী

উত্তর : 'তোত্তো-চান' শব্দের অর্থ "খুব ছোটো খুকু"।



২.'ভোত্তো-চান' বইটির লেখিকার নাম কী? 

উত্তর : ‘তোত্তো-চান' বইটির লেখিকার নাম তেৎসুকো কুরোয়ানাগি।

৩. নীচের এলোমেলো বর্ণগুলি সাজিয়ে শব্দ তৈরি করোঃ

উত্তর-

লোয়াপান > পালোয়ান

 ঘলরহ > হলঘর

 তিরীথায > যথারীতি

ভিটেশলিন > টেলিভিশন

সাৎউহ > উৎসাহ

 ক্ষঅকনেণ > অনেকক্ষণ


৪.বন্ধনী থেকে ঠিক উত্তরটি বেছে নিয়ে আবার লেখো :

৪.১. তোত্তো-চান তার বন্ধুকে (খাবার খাওয়া/বাড়িতে যাওয়া/গাছে চড়া/দোলনায় ওঠা)-র নিমন্ত্রণ করেছিল।

উত্তর;- গাছে চড়া।

৪.২. তোত্তো-চানের গাছটা ছিল (রাস্তার মাঝখানে/বাড়ির উঠোনে/বেড়ার ধারে/বাগানের মধ্যে) 

উত্তর ঃ বেড়ার

৪.৩.তোত্তো-চান গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল (রকি/বাবা/দারোয়ান/ ইয়াসুয়াকি-চান)-কে।

উত্তর : ইয়াসুয়াকি চানকে।

৪.৪. তোত্তো-চান মই নিয়ে এসেছিল (বাড়ি/দারোয়ানের ঘর/দোকান/শ্রোণিকক্ষ) থেকে। 

উত্তর : দারোয়ানের ঘর।

৪.৫. ইয়াসুয়াকি-চানের (পোলিয়োর/টাইফয়েডের/নিউমোনিয়া/জন্ডিসের) জন্য গাছে চড়ার অসুবিধা ছিল।

উত্তর-পোলিয়োর।

৫ . কোন্‌টি বেমানান চিহ্নিত করো ঃ

৫.১ গাছ/ডাল/পাতা/রাস্তা

উত্তর : রাস্তা।

৫.২. হলঘর/কলঘর/উঠোন/চিলেকোঠা

উত্তর ঃ উঠোন।



৫.৩.এ. সিঁড়ি/মই/তাঁবু/ধাপ

উত্তর ঃ তাঁবু।

৫.৪. মার্কিন যুক্তরাই/জাপান/বাংলাদেশ/পশ্চিমবঙ্গ।

উত্তর : পশ্চিমবঙ্গ।

৫.৫. সুমো/বক্সিং/ব্যাডমিন্টন/ক্যারাটে

উত্তর : ব্যাডমিন্টন।


.ঘটনাক্রম অনুযায়ী সাজাওঃ (ডানদিকের বন্ধনীতে দেওয়া নম্বর অনুযায়ী ঘটনাক্রম দেখো।)

৬.১. গলাট টিকিটটা ঝুলিয়ে তোত্তো-চান স্কুলে গিয়ে দেখল ইয়াসুয়াকি-চান ফুল গাছগুলোর পাশে দাঁড়িয়ে আছে।

উত্তর : ২

৬.২. সেদিন তোত্তো-চান ইয়াসুয়াকি-চানকে ওর গাছে ওঠার নিমন্ত্রণ জানিয়েছিল।

উত্তর ১

৬.৩. সিঁড়ি-মইটা ও টেনে নিয়ে এল গাছের গোড়ায়।

উত্তর ৩

৬.৪. অবশেষে ইয়াসুয়াকি-চান মইয়ের মাথায় পৌঁছোল।

উত্তর ৫

৬.৫. ইয়াসুয়াকি-চানকে বলে উঠল, ‘এবার চলে এসো তুমি।'

উত্তর : ৬


৭. শব্দঝুড়ি থেকে ঠিক শব্দটি বেছে শূন্যস্থান পূরণ করোঃ

শব্দঝুড়িঃ সুমো, বেড়া, তোমোই, পোলিয়ো, বাক্স।

৭.১ -----তে সবার একটা করে গাছ ছিল।

উত্তর-  তোমোইতে

৭.২. তোত্তো-চানের গাছটা ছিল---

-র ধারে।

উত্তর-  বেড়ার

৭.৩. ইয়াসুয়াকি চানের---র জন্য পায়ে অসুবিধা ছিল।

উত্তর-  পোলিয়োর

৭.৪. টেলিভিশন নাকি একটা --- মতন।

উত্তর-  বাক্সের

৭.৫. তার মধ্যে ইয়া বড়ো বড়ো

— পালোয়ান।

উত্তরঃ সুমো

৮. একটি বাক্যে উত্তর দাও :

৮.১. তোত্তো-চান্ কাকে গাছে চড়ার নিমন্ত্রণ জানিয়েছিল?

 উত্তর ঃ তার স্কুলের বন্ধু ইয়াসুয়াকি-চানকে।

৮.২. গাছে চড়ার নিমন্ত্রণের কথা কারা জানতেন না?

 উত্তর : তোত্তো-চানের মা-বাবা জানতেন না।

৮.৩. কোথায় সবার একটা করে গাছ ছিল? 

উত্তরঃ তোমোই-তে অর্থাৎ স্কুল চত্বরে।

৮.৪. স্কুল চত্বরে কারা গাছগুলোর দখল নিয়েছিল?

 উত্তরঃ স্কুলেরই ছেলেমেয়েরা গাছগুলোর দখল নিয়েছিল।

৮.৫. টিফিনের সময় বা ছুটির পরে তোত্তো-চান কী করত?

উত্তর : তার নিজস্ব গাছে চড়ে নীচের মানুষজন আর ওপরের আকাশ দেখত।

৮.৬. ইয়াসুয়াকি-চানের পায়ে কী অসুবিধে ছিল?

 উত্তরঃ পোলিয়োর জন্য তার পায়ে জোর ছিল না।

৮.৭. তোত্তো-চান মাকে কী বলে বাড়ি থেকে বেরিয়েছিল?

উত্তর : ডেনেনচফুতে ইয়াসুয়াকি-চানের বাড়িতে যাচ্ছে বলে বেরিয়েছিল।

৮.৮. স্কুলে গিয়ে তোত্তো-চান কী দেখেছিল?

উত্তর : স্কুলে গিয়ে সে দেখল ইয়াসুয়াকি-চান ফুল গাছগুলোর পাশে দাঁড়িয়ে আছে।

৮.৯. তোত্তো-চান কোথা থেকে মই সংগ্রহ করেছিল? 

উত্তরঃ স্কুলের দারোয়ানের ঘর থেকে।

৮.১০. মইয়ের মাথায় পৌঁছেও ইয়াসুয়াকি-চান গাছের ওপর উঠতে পারছিল না কেন?

উত্তর : কারণ পোলিয়োর জন্য তার পায়ের কোনো জোর ছিল না।

৮.১১. ইয়াসুয়াকি-চানের হাতটা কেমন ছিল?

উত্তর ঃ তোত্তো-চানের চেয়ে তার হাতটা বড়ো ছিল, আঙুলগুলোও লম্বা অনেকটা ।

৯. নীচের বাক্যগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

৯.১. তোত্তো-চান গাছের ওপর উঠে কীভাবে সময় কাটাত?

উত্তর : তোত্তো-চান প্রায়ই টিফিনের সময় বা ছুটির পরে তার প্রিয় গাছে চড়ে নীচের লোকজন আর ওপরের আকাশটাকে

দেখত।

৯.২. ছেলেমেয়েরা গাছগুলোকে কীভাবে আপন করে নিয়েছিল?

উত্তর ঃ ছেলেমেয়েরা মনে করত গাছগুলো তাদের নিজস্ব সম্পত্তি। ফলে কেউ যদি কারও গাছে চড়তে চাইত তাহলে তাকে গিয়ে বিনীতভাবে বলতে হত, ‘আমি কি একটু ভিতরে আসতে পারি?

৯.৩. বন্ধুকে কীভাবে গাছে ওঠাবে বলে তোত্তো-চান পরিকল্পনা করেছিল?

উত্তরঃ তোত্তো-চান তার বন্ধু ইয়াসুয়াকি-চানকেতার গাছে ওঠাবে বলে নেমন্তন্ন করেছিল। অবশ্য এ কথাটা ওরা আগে থেকে

কাউকে বলেনি, কারণ শুনলেই সবাই খুব ঝামেলা করবে।

৯.৪. টেলিভিশনের গল্প শুনে তোত্তো-চান কী ভেবেছিল?

উত্তর ঃ তোত্তো-চান ভাবছিল, একটা ঘরের ভিতরে একটা বাক্স, তার মধ্যে ইয়া বড়ো বড়ো সুমো পালোয়ান—এটা কেমন করে হতে পারে? ব্যাপারটা হলে কিন্তু দারুণ হবে।

৯.৫. ‘এই প্রথম তোত্তো-চান বুঝতে পারল—'—তোত্তো-চান কী বুঝতে পারল? কাজটা কেন সহজ ছিল না, লেখো।

উত্তর : তেত্তো-চান বুঝতে পারল খুব সহজেই ইয়াসুয়াকি-চানকে গাছে ওঠানো যাবে না।

ইয়াসুয়াকি-চান পোলিয়োর জন্য এমনই পঙ্গু ছিল যে তার হাতে-পায়ে জোর পেত না।

৯.৬. তোত্তো-চান তার বন্ধু ইয়াসুয়াকি-চানকে গাছে ওঠার নিমন্ত্রণ করেছিল কেন?

উত্তর ঃ পোলিয়োর জন্য ইয়াসুয়াকি-চানের নিজস্ব কোনো গাছ ছিল না। ইয়াসুয়াকি-চানকে সেজন্যই তোত্তো-চান ওর গাছে চড়ার নেমন্তন্ন করেছিল।

৯.৭. দুই বন্ধু গাছের ওপর বসে টেলিভিশন নিয়ে কী গল্প করেছিল?

উত্তরঃ ইয়াসুয়াকি-চান বলেছিল তার দিদি আমেরিকায় থাকে। সে জানিয়েছে যে, আমেরিকায় টেলিভিশন নামে একটা জিনিস আছে। সেই জিনিস যখন জাপানে আসবে তখন তারা ঘরে বসে সুমো পালোয়ানদের দেখতে পাবে। টেলিভিশন নাকি একটা

বাক্সের মতো। তোত্তো-চান একথা শুনে ভেবেছিল এটা কেমন করে হতে পারে। ব্যাপারটা হলে দারুণ হবে।

৯.৮. তুমি তোমার প্রিয় বন্ধুর সঙ্গে যে ধরনের গল্প করো তা নিয়ে একটি অনুচ্ছেদ লেখো।

উত্তরঃ আমি এবং আমার বন্ধু রেডিয়ো, টেলিভিশন নিয়ে মাঝে মাঝে গল্প করি। আমার বন্ধু নির্মল টিভি দেখতে খুব ভালোবাসে। এই প্রসঙ্গে রেডিয়োর কথাও এসে যায়। আমাদের জন্ম হওয়ার অনেক আগে থেকেই আমাদের দেশে রেডিয়োর প্রচলন হয়েছে। রেডিয়ো থেকে কথা শোনা যায়, মানুষ দেখা যায় না। কিন্তু টেলিভিশনে কথাও শোনা যায়

এবং মানুষও দেখা যায়। আমরা দুজনে আলোচনা করে খুব অবাক হয়ে যাই যে, যিনি রেডিয়ো আবিষ্কার করেছেন তিনি

কত বিশাল মাপের বিজ্ঞানী ছিলেন। আবার যিনি টেলিভিশন আবিষ্কার করেছেন তিনিও যা আবিষ্কার করেছেন তা অভাবনীয় এবং অকল্পনীয়। কারণ টেলিভিশনের পর্দায় আমরা ইংল্যান্ডে অনুষ্ঠিত ক্রিকেট খেলা বা ফুটবল খেলা তখনই বসে দেখতে পাই। মাঠে বসে দেখা আর ঘরে বসে দেখা আজ একই হয়ে গেছে।

৯.৯. বাড়ি বা স্কুলের কোন্ গাছটা তোমার একেবারে নিজের বলে মনে হয়? সেই বন্ধুর যত্ন তুমি কীভাবে করো?

উত্তর ঃ আমার ঠাকুরদা আম খেতে খুব ভালোবাসতেন। তাই তিনি নিজের হাতে তিনটি আমগাছ লাগিয়েছিলেন। সেই তিনটি গাছ আমি জন্ম থেকে অনেক বড়ো দেখছি। আমরা যে বাড়িতে থাকি তার পাশাপাশি আর কোনো গাছ লাগানোর জায়গা নেই। ফলে আর গাছ লাগাতে পারেননি দাদু। গাছগুলিতে আম খুব ভালো ফলে। আমার দাদু গত বছর মারা গেছেন। তার আগের বছর প্রতিবারেই আম পাকলে দাদু আমার হাতে আগে একটা তুলে দিতেন। তারপর গাছের তলায় দাঁড়িয়ে তিনিও

একটা আম খেতেন। আমরা কোনো ছুরি বা বঁটি হাতে নিতাম না। আমগাছটি আমার ভীষণ প্রিয়। দাদু মারা যাওয়ার পরে প্রতিদিনই আমি সেই আমগাছের নীচে গিয়ে দাঁড়াই। দাঁড়িয়ে দেখি, গাছটার কেউ কোনো ক্ষতি করেছে কিনা। গাছের কাণ্ডে বা শাখার কোনো পোকা লেগেছে কিনা। তাহলে বাবাকে বলে গাছটিকে কীভাবে পোকা থেকে রক্ষা পাবে তার ব্যবস্থা করব।

৯.১০. গাছে যদি তোমার একটি বাড়ি থাকত, তুমি কীভাবে সেখানে সময় কাটাতে কয়েকটি বাক্যে লেখো।

উত্তর : গাছে ঘর বানায় একমাত্র পাখি। পাখি কেমন ছোট্ট বাসা বানিয়ে তার ছানাপোনাদের নিয়ে বাস করে দেখে খুব মজা লাগে। আমি মনে করি, যদি কোনোদিন আমার ক্ষমতা হয় বা সুযোগ পাই তাহলে আমাদের বাড়ির সামান্য দূরে যে বটগাছটা রয়েছে তার দুটি ভালে আমি বাঁশ আর খড়ের ছাউনি দিয়ে ছোট্ট একটি বাসা বানাব। সেখানে বসে রান্নাবান্না করা যাবে না, শৌচকর্ম করা যাবে না। কিন্তু খুব নিরাপদে বসে বই পড়া যাবে এবং পাখিদের সঙ্গে গল্প করা যাবে। আর আকাশের দিকে তাকিয়ে মনে মনে রাতের চাঁদ ধরার অকল্পনীয় ভাবনা ভেবে আনন্দ পাওয়া যাবে। তা ছাড়া ওই গাছের ওপরের ঘর থেকে নীচের অসংখ্য মানুষের কিংবা জনপ্রাণীর গতিবিধি লক্ষ করে আনন্দ পাওয়া যাবে।

১০. প্রতিশব্দ লেখো : গাছ, মাটি, সূর্য, রাস্তা, আকাশ।

উত্তর : গাছ—বৃক্ষ, পাদপ, তরু, বাঁটপ। 

মাটি—মৃত্তিকা, ভূমি, ক্ষেত্র, জমি, ভূ, ভূমাতা।

 সূর্য—অর্ক, অগ্নি, দীনবন্ধু,

দিবাকর, দিনমণি।

 রাস্তা—মার্গ, সরণি, পথ। 

আকাশ—গগন, অম্বর, অন্তরীক্ষ, মহাশূন্য, ব্যোম্‌।

১১. বর্ণবিশ্লেষণ করো : তরতর, ছোটোখাটো, ভয়ানক, লাজুক, অ্যাডভেঞ্চার।


উত্তর : তরতর- ত্ + অ + র্+ অ+ত্+অ+র

ছোটোখাটো–ছ + ঐ + ট্+ ও + ট্‌ + ও +খ্ + আ +ট্ +ও

ভয়ানক – ভ্ + অ +র্ + আ +ন +অ +ক

লাজুক—ল্ + আ + জ্ + উ + ক।

অ্যাডভেঙ্কার–আ + ব্ + ড্ + অ + ভ্ + এ + ঞ্ + চ্ + আ + র।



অন্য গুলির উত্তর দেখুন

(১) সবার আমি ছাত্র

(২) নরহরি দাস

(৩) বনভোজন

(৪) তোত্তোচানের অ্যাডভেঞ্চার

(৫)   ছেলে বেলায় দিনগুলি

(৬)  বনের খবর

(৭)  মালগাড়ি 

 (৮)  বিচিত্র সাধ

(৯)  আমি সাগর পাড়ি দেবো

আর ও আমি সাগর পাড়ি দেবো

(১০)  আলো

(১১)  আমাজনের জঙ্গলে

(১২)  দক্ষিণ মেরু অভিযান

(১৩) অ্যাডভেঞ্চার বর্ষায়

(১৪) আমার মা-র বাপের বাড়ি

(১৫) দূরের পাল্লা

(১৬) নইলে

(১৭) ঘুম পাড়ানি ছড়া

(১৮) আদর্শ ছেলে

(১৯)  যতীনের জুতো

(২০)   ঘুম ভাঙ্গানি

(২১)   মায়াদ্বীপ

(২২)  বাঘা যতীন

আর ও  বাঘা যতীন



বিজ্ঞান মেধা পরীক্ষা

English question