চিন্তাশীল সপ্তম শ্রেণীর বাংলা (হাতে কলমে)অনুশীলন প্রশ্নের উত্তর - Online story

Monday 1 July 2024

চিন্তাশীল সপ্তম শ্রেণীর বাংলা (হাতে কলমে)অনুশীলন প্রশ্নের উত্তর

 





সপ্তম শ্রেণীর বাংলা

চিন্তাশীল

রবীন্দ্রনাথ ঠাকুর

হাতে-কলমে অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

১. একই অর্থযুক্ত শব্দ নাটক থেকে খুঁজে বের করে লেখো :



উঃ। মক্ষিকা -মাছি। 

হাজির – উপস্থিত। 

অস্থির – চঞল।

 ব্যবস্থা – বন্দোবস্ত।

 ঢাকা বা আবৃত - বন্ধ ,ছাউনি

-

-

-

বিশেষ্য।                  বিশেষণ


আদর                   আদুরে

শোক                    শোকগ্রস্ত

নির্ভর                 নির্ভরতা

প্রমাণ                    প্রামাণ্য

আমোদ                আমুদে





৩. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

৩.১ কথাটা বড়ো সামান্য নয়’—বক্তা কে? কার কোন্ কথাটা সামান্য নয়?


উ। বক্তা নরহরি।

নরহরি তার মাকে ‘বাছা’ শব্দের ধাতু কী জিজ্ঞেস করায় তার মা উত্তর দিতে পারলেন না। তখন নরহরি তার উত্তর নিজে দিল ‘বাছা’ শব্দের ধাতু রূপ ‘বস’। দু-হাজার বছর আগে বাছাকে বৎস বলা হত। এই কথাটা বোঝাতে গিয়ে মিত্রেই সে মাকে বলেছিল কথাটা বড়ো সামান্য নয়।



৩.২. এইসব বাজে ভাবনা নিয়ে থাকা ভালো?’—কে, কাকে এই কথা বলেছে? কোন্‌ ভাবনাকে বাজে বলা হয়েছে তা কি সত্যিই 'বাজে ভাবনা’? তোমার কি মনে হয়?

উঃ। নরহরির মা নরহরিকে এই কথা বলেছে। এই যে বাছা থেকে বৎস এবং লক্ষ্মী শব্দের ব্যবহার। দু-হাজার বছর আগে বাছাকে বৎস বলা হত। এককালে লক্ষ্মী বলতে দেবী বিশেষকে বোঝাত। পরে লক্ষ্মীর গুণ অনুসারে সুশীলা স্ত্রীলোককে লক্ষ বলা হত। কালক্রমে পুরুষের প্রতিও লক্ষ্মী শব্দের প্রয়োগ হচ্ছে, এই ভাবনাগুলিকে নরহরির মা বাজে ভাবনা বলেছেন।


না, এইগুলো বাজে ভাবনা নয়। এই যে ভাষার পরিবর্তন তা অবশ্যই ভাববার বিষয়। কিন্তু এই ভাবনা উপস্থিত কাজ ও উপস্থিত ভাবনাকে ছেড়ে কখনোই বাস্তবসম্মত নয়।




৩.৩ আমাদের কথা শুনলেই এর শোক উপস্থিত হয়’ –বক্তা কে? তার কোন্ কথায় নরহরি শোকগ্রস্ত হয়ে পড়েেছে?

উঃ। বক্তা নরহরির মাসিমা এই কথা বলেছেন।

নরহরি ভাষার এই পরিবর্তন দেখে চিন্তায় ছেঁড়া চাদর ও একমুখ দাড়ি নিয়ে বসে আছে। তখন তার মাসিমা এসে তাকে দেখে বললেন যে নরহরিকে দেখে সুবলের মা হেসেই কুরুক্ষেত্র হবেন। তখন তার কথা শুনে নরহরি শোকগ্রস্ত হয়ে পড়ে।

কারণ নরহরি মনে করেন কুরুক্ষেত্র আমাদের আর্য গৌরবের শ্মশানক্ষেত্র। কুরুক্ষেত্রের কথা ভাবলে আমাদের মন রোমাঞ্চিত হয়।  দুঃখে অধীর হয়ে ওঠে। সেখানে হাসি পাওয়া উচিত নয়। তাই হাসার বদলে কেঁদে কুরুক্ষেত্র হলেই ভালো হত।




৩.৪ ‘রোসো’, আমি তোমাকে প্রমাণ করে দিচ্ছি’ – নরহরি কার কাছে কী প্রমাণ করে দিতে চেয়েছিল?


উঃ।। নরহরির দিদিমা বলেন তার ভাত জুড়িয়ে গিয়ে তাতে মাছি ভনভন করছে। এতে নরহরি দিদিমার ভুল ধারিয়ে বলে এটা উলটো কথা হল কারণ মাছি নিজে কখনো ভনভন করে না। মাছির ডানা থেকেই এইরকম শব্দ হয়।

কথাটি নরহরি দিদিমার কাছে প্রমাণ করে দিতে চেয়েছিল।




৩.৫ ‘আদর করবি, তাতেও ভাবতে হবে নরু?’–এর প্রত্যুত্তরে নরু মাকে কী কী বলেছিল?

উঃ। নরু মাকে বলেছিল ছেলেবেলাকার আদরের উপরে একটি ছেলের সমস্ত ভবিষ্যৎ নির্ভর করে। ছেলেবেলাকার এক-একটা ঘটনার ছায়া বৃহৎ আকার ধরে আমাদের সমস্ত যৌবনকালকে, আমাদের সমস্ত জীবনকে আচ্ছন্ন করে  রাখে। তাই ছেলেকে আদর করাটা সামান্য কাজ নয়, সেখানে অনেক কিছু ভাবনা চিন্তা করতে হয়।



৩.৬ ‘তোমার ইচ্ছে হয়েছে, আমি বাধা দেব না।'—কে কাকে বাধা দিতে চায়নি?

উঃ। নরহরির মা ছেলের চিন্তা ও মতিগতি দেখে .. বলে যেতে চেয়েছিলেন। এতে নরহরি মায়ের ইচ্ছাতে সস্মতি দেয়। সে তার মাকে বাধা দিতে চায়নি।

৩.৭ ‘এটাতে বড়ো বেশি ভাবতে হল না’ –কার স্বগতোক্তি? কাকে বেশি ভাবতে হল না? কেন?

উঃ। নরহরির মার স্বগোক্তি নরহরিকে ভাবতে হল না। নরহরির মা কাশী যেতে চাইলেন। মার ইচ্ছে হে নরহরি বাধা দেবে না। মার সকল কথাতেই নরহরি অস্থির হয়ে পড়ে। কিন্তু এই ইচ্ছেটা মার তাই নরহরির

ভাবতে হল না। মার ইচ্ছেই তার ইচ্ছে।



৪. চিন্তাশীল নরহরি সবার সব কথাতেই চিত্তামগ্ন হয়ে পড়ে, অথচ মায়ের কাশীবাসী হওয়ার ইচ্ছা হয়েছে শুনে তখনই সে রাজি হয়ে যায়। কিন্তু তার মা যেই টাকার বন্দোবস্ত করতে বলেন, সে আবার ভাবতে বসে। —এ থেকে নরহরি চরিত্র সম্পর্কে তোমার কেমন ধারণা হল?

উঃ। নরহরি একজন চিন্তাশীল মানুষ। সে সারাদিন বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা করে। ভাষার পরিবর্তন, সূর্য স্থির ও পৃথিবী ঘুরছে, মাছি ভনভন করে না,

মাছির ডানা আছে তাই ভন ভন শব্দ হয় ইত্যাদি। কিন্তু মায়ের কাশীবাসী হওয়ার ইচ্ছা হয়েছে শুনে তখনই সে রাজি হয়ে যায়। তার মা যেই টাকার বন্দোবস্ত করতে বলেন, তখন সে আবার ভাবতে বসে। তার ভাবনাই সার, আসল কাজের সময় তাকে পাওয়া যায় না। জীবনে যা প্রয়োজন, যা দরকার তা নিয়ে না ভেবে কতগুলো অদরকারি কথা নিয়ে সে সারাদিন চিন্তাভাবনা করে। এ থেকে নরহরি চরিত্রটি সম্পর্কে মনে হয় যে সে শুধু অদরকারি চিত্তা নিয়েই জীবন কাটিয়ে দেয়। দরকারি জিনিসের বা জীবনে যা দরকার তা নিয়ে তার কোনো ভাবনাচিন্তা নেই।



৫. ঠিক বানানটি বেছে নিয়ে লেখো :

ব্যমো/ব্যামো, পরিবর্তণ/পরিবর্তন, ব্যাস্ত/ব্যস্ত, লক্ষ্মী/লক্ষী, প্রমান/প্রমাণ,

মুখস্থ/মুখস্ত।

উঃ। ব্যামো, পরিবর্তন, ব্যস্ত, লক্ষ্মী, প্রমাণ, মুখস্থ।

নীচের বাক্যগুলিকে বদলে চলিত রীতিতে লেখো :

৬.১ ভাত শুকাইতেছে, মা মাছি তাড়াইতেছেন। 

উঃ। ভাত শুকোচ্ছে, মা মাছি তাড়াচ্ছেন।


৬.২ এ কথা নিতান্ত সহজ নয়।

 উঃ। এ কথা খুব সহজ নয়।


৬.৩ নরহরির শিশু ভাগিনেয়কে কোলে করিয়া মাতার প্রবেশ। 

উঃ। নরহরির শিশু ভাগ্নেকে কোলে করে মার




৬.৪ নরহরি মাথায় হাত দিয়া পুনশ্চ চিন্তায় মগ্ন।

 উঃ। নরহরি মাথায় হাত দিয়ে আবার চিন্তায় মগ্ন



৭. অর্থ লেখো: বৎস, রোসো, দন্ডবৎ, ভাগিনেয়, বন্দোবস্ত।

উঃ। বৎস–বাছা।

 রোসো  - অপেক্ষা করো।

ভাগিনেয়-ভাগ্নে

 দন্ডবৎ- প্রমাণ

বন্দোবস্ত- ব‍্যবস্থা


৮. সমার্থক শব্দ লেখো: পৃথিবী, সূর্য, স্ত্রীলোক, মা।


উঃ। পৃথিবী- ধরা, ধরিত্রী, বসুধরা।

স্ত্রীলোক—নারী, রমনী।


সূর্য – রবি, ভানু, তপন, ভাস্কর।


১৯. নাটক থেকে পাঁচটি নির্দেশক ও অনির্দেশক শব্দ খুঁজে নিয়ে লেখো।


মা - জননী, গর্ভধারিণী, মাতা,


৯.নির্দেশক শব্দ

গোল, যৌবনকাল, সমস্ত জীবন,

চিরকাল, ছেলেবেলাকার।


 

অনির্দেশক শব্দ

সামান্য, এককালে, কালক্রমে, কত, কিছু।




১০. ‘বাছা’ শব্দটি কোন্ ধাতুনিষ্পন্ন শব্দ? ‘বাছা' শব্দের দুটি প্রতিশব্দ লেখো।

উঃ। বৎস। বৎস, শিশু।




১১. ‘দাড়ি’ শব্দের সাধুরুপটি লেখো। 

উঃ। শ্মশ্রু।



১২. ‘হেসেই কুরুক্ষেত্র'—শব্দবন্ধের মূল ভাবটি কী? উঃ। শব্দবন্ধটি মূল ভাবটি হল কৌতুক।




১৩. ‘গুরু’ শব্দটিকে দুটি আলাদা অর্থে ব্যবহার করে বাক্যরচনা করো।

গুরু –গুরু আমাদের জীবনে সঠিক পথ দেখান।

গুরু – আমার লঘু পাপে গুরু দণ্ড হল।



১৪. ‘সূর্য তো অস্ত যায় না'—এখানে কোন্ বৈজ্ঞানিক সত্যের আভাস দেওয়া হয়েছে?

উঃ। সূর্য স্থির এ কথা আজ সবাই জানে। পৃথিবী তার চারদিকে ঘুরছে। সূর্য উদয় হয় না অস্তও যায় না।



১৫. মাথা শব্দটি কোন্ তৎসম শব্দ থেকে এসেছে? উঃ। ‘মস্তক'।



১৬. ‘ভাত জুড়িয়ে গেল'—এখানে কথাটির অর্থ ভাত ঠান্ডা হয়ে গেল।

‘জুড়িয়ে গেল’ শব্দকে অন্য অর্থে প্রয়োগ করে একটি বাক্য লেখো।

উঃ। জুড়িয়ে গেল—প্রচণ্ড গরমে ঠান্ডা জল খেয়ে প্রাণটা ‘জুড়িয়ে গেল'।



১৭. ‘মাছি ভন ভন করছে’ –‘ভন ভন’-এর মতো আরও পাঁচটি ধ্বন্যাত্মক/অনুকার শব্দদ্বৈত তৈরি করো।

উঃ। ঝনঝন, টনটন, শনশন, কনকন, বনবন।



১৮. কাশী কোন্ রাজ্যে অবস্থিত? ‘কাশীর’ প্রসিদ্ধির কারণ কী?

উঃ। কাশী উত্তরপ্রদেশ রাজ্যে অবস্থিত। কাশী হিন্দুদের একটি পবিত্র তীর্থস্থান। এখানে বিখ্যাত বিশ্বনাথ মন্দির ও অন্নপূর্ণা মন্দির অবস্থিত।



১৯. নাটকটিতে মোট ক-টি ‘দৃশ্য’ রয়েছে? কোন্ কোন্ দৃশ্যে কাদের উপস্থিতি লক্ষ করা যায়?

উঃ। নাটকটিতে দুটি দৃশ্য রয়েছে। প্রথম দৃশ্যে রয়েছেন মা, নরহরি, মাসিমা, দিদিমা।

দৃশ্যে শিশু ভাগিনেয়কে কোলে মা, নরহরি।

দ্বিতীয়



২০. গুরুতর—এরকম শব্দের পরে ‘তর’ যোগ করে পাঁচটি নতুন শব্দ লেখো।

উঃ। (১) উচ্চতর। (২) ক্ষুদ্রতর। (৩) অধিকতর। (৪) জটিলতর। (৫) কঠিনতর।

২১. সন্ধিবিচ্ছেদ করো ঃ আশ্চর্য, উপস্থিত, পুনশ্চ।

উঃ। আঃ + চর্য = আশ্চর্য। পুনঃ + চ = পুনশ্চ। উপ্ + স্থিত = উপস্থিত।



২২. উচ্চারণে বিকৃত শব্দগুলির পাশাপাশি মুল শব্দগুলি লেখো ঃ জিজ্ঞেস, ব্যামো, কও, হপ্তা, দিকি, স

উঃ। জিজ্ঞেস – জিজ্ঞাসা। 

ব্যামো-ব্যায়াম (রোগ)। 

কও – কওয়া।

 হপ্তা-সপ্তাহ।

 দিকি – দেখি

সন্মুখে-সামনে



২৩ .নির্দেশক শব্দ নরহরির ভাগের ডাকনামটি কী তা পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো।

উত্তর-নরহরির ভাগের  ডাকনাম জাদু।



২৬. নাটকটির নামকরণ তোমার যথাযথ মনে হয়েছে কি না তা যুক্তিসহ আলোচনা করো।


উঃ। নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। কবি এই নাটকটির নাম ‘চিন্তাশীল’ দিয়েছেন। ‘চিন্তাশীল’ নরহরি সারাদিন  চিন্তায় নিমগ্ন থাকে। তার চিন্তার জন্য ভাত শুকিয়ে যায়। তার ওপর মাছি ভনভন করে। বাছা শব্দের উৎপত্তি কোথা থেকে আগে একে কি বলা হত? এ ছাড়া মা যখন তাকে ‘লক্ষ্মী আমার’ এই মন্তব্য করলেন, তখন লক্ষ্মী শব্দটির কেমন পতরিবর্তন হল। ‘কুরুক্ষেত্র’ শব্দের সঙ্গে হাসি কথাটি মানানসই হয় না ইত্যাদি আরও অনেক কিছু তার মাথায় ঘুরে বেড়ায়। দিদিমা এসে

বললেন সূর্য যে অস্ত যায় তার উত্তরে নরহরি তাঁকেও বুঝিয়ে দিয়েছে সূর্য স্থির পৃথিবীই উলটে ঘোরে। মাছি ভনভন করে না। মাছির ডানা থেকেই এইরকম শব্দ হয়। ব্যাকরণ অনুসারে দণ্ডবৎ করা হতে পারে না। দণ্ডবৎ হওয়া বলে। তাঁর মাকে তাকে যখন শিশু ভাগ্নেকে আদর করতে বললেন তখন সে এই নিয়েও ভাবতে বসল। কারণ সে মনে করে সে মনে করে

ছেলেবেলাকার আদরের উপর ছেলের সমস্ত ভবিষ্যৎ নির্ভর করে। ছেলেবেলাকার এক একটা সামান্য ঘটনার ছায়া বৃহৎ আকার ধরে আমাদের সমস্ত যৌবন কালকে, আমাদের সমস্ত জীবনকে আচ্ছন্ন করে রাখে, এইসব বলে মাকে বুঝিেয়ে দিল।

সে সারাদিন বসে এইসব চিন্তা করে। তার মা যখন কাশী যেতে চাইলেন তখন সে রাজি হয়ে গেল। কিন্তু মা যখন মাসে মাসে কিছু টাকার বন্দোবস্ত করে দেবার কথা বললেন তখন সে এক সপ্তাহ ভেবে পরে বলব বলে দিল। কারণ সে শুধুই চিন্তাকরে।

চিন্তা যা করে তার পরিণতি কি হবে তা ভাবে না। সারাদিন কাজকর্ম না করে এইভাবে সে চিন্তা করে যায়। যাতে কোনো সঠিক কাজ হয় না। চিন্তা না করে সেই চিন্তা কীভাবে বাস্তবায়িত করা যায় তা সে করে না। তাই তার সমস্ত চিন্তাই ব‍্যর্থ।

এই নাটকটির নাম ‘চিন্তাশীল’ উপযুক্ত হয়েছে।


অন্য গুলি দেখন

(১) ছন্দে শুধু কান রাখো (১)

ছন্দে শুধু কান রাখো (২)

(২) কার দৌড় কদ্দুর

(৩) বঙ্গভূমির প্রতি

বঙ্গভূমির প্রতি (২)

(৪) পাগলা গণেশ

(৫) আত্মকথা

(৬) চিরদিনের কবিতা

(৭) ভানু সিংহের পত্রাবলী

(৮) নোট বই 

(৯) স্মৃতি চিহ্ন

(১০) দেবাতাত্মা হিমালয়

(১১) আঁকা- লেখা

(১২) খোকনের প্রথম ছবি

(১৩) ভারত তীর্থ

(১৪) স্বাধীনতা সংগ্ৰামে নারী

(১৫) রাস্তায় ক্রিকেট খেলা

(১৬) দিন ফুরালো

(১৭) গাধার কান

(১৮) পটল বাবু ফ্লিমস্টার

(১৯) মেঘ-চোর

 (২০) কুতুব মিনারের কথা

(২১) চিন্তা শীল

(২২) একুশের কবিতা


প্রথম পরীক্ষার নমুনা প্রশ্ন

আর ও প্রশ্ন প্রথম পরীক্ষা

ভাষাচর্চা অনুশীলন

মাকু প্রশ্ন (১)

মাকু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

মাকু প্রথম পরীক্ষা

মাকু হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর

মাকু গল্পের সকল প্রশ্নের উত্তর

মাকু বইয়ের প্রশ্নের উত্তর

মাকু ছোট প্রশ্ন বড়ো পাতা ধরে