চতুর্থ শ্রেণীর বাংলা "দূরের পাল্লা"হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর - Online story

Saturday 6 July 2024

চতুর্থ শ্রেণীর বাংলা "দূরের পাল্লা"হাতে কলমে অনুশীলন প্রশ্নের উত্তর




 চতুর্থ শ্রেণীর বাংলা

দূরের পাল্লা

সত‍্যেন্দ্রনাথ দত্ত

হাতেকলমে প্রশ্নের উত্তর


১. কবি সত্যেন্দ্রনাথ দত্ত বাংলা কাব্যজগতে কোন্ অভিধায় অভিহিত?

উঃ কবি সত্যেন্দ্রনাথ দত্ত বাংলা কাব্যজগতে ‘ছন্দের জাদুকর' অভিধায় অভিহিত।



. তাঁর লেখা দুটি কবিতার বইয়ের নাম লেখো।

উঃ তাঁর লেখা দুটি কবিতার বই হল ‘কুহু ও কেকা’, ‘বিদায় আরতি’।



৩. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :

৩.১. কবি সত্যেন্দ্ৰনাথ দত্ত কী নামে পরিচিত?

উঃ সত্যেন্দ্রনাথ দত্ত ‘ছন্দের জাদুকর' নামে পরিচিত।



৩.২. কবিতাংশে যে নৌকাটির কথা রয়েছে, তাতে কতজন মাঝি রয়েছেন?

উঃ কবিতাংশে যে নৌকাটির কথা রয়েছে, তাতে তিনজন মাঝি রয়েছেন।



৩.৩. বন-হাঁস কী করছে? উঃ বন-হাঁস শ্যাওলায় ডিম লুকাচ্ছে।



৩.৪. নদীজলে কাদের ডুব দিতে দেখা যাচ্ছে?

উঃ নদীজলে পানকৌটি আর বধূদের ডুব দিতে দেখা যাচ্ছে।



৩.৫. মাঝিরা কেমনভাবে নৌকো বেয়ে চলেছে?

উঃ মাঝিরা মন্থরগতিতে নৌকো বেয়ে চলেছে।



৪. ‘চৌপর’ শব্দের অর্থ সমস্ত দিন বা রাত। কবিতাংশে দিনের নানা ছবি কীভাবে পড়েছে তা লেখো।

উঃ দিনভোর মাঝিরা নৌকা টানছে দূরে যাওয়ার জন্য। যেতে যেতে তারা সারাদিন অনেক কিছু দেখল। নদীর পাড়ে ঝোপ-ঝাড়, বনজঙ্গল, শৈবাল, পান্নার টাকশাল। কঞ্ঝির তীর ঘর, বন-হাঁসের ডিম লুকোনো। পানকৌড়ি জলে ডুব দিচ্ছে, বউরাও জলে ডুব দিচ্ছে। ঘোমটা টানা বউরা ঝকঝকে কলশি নিয়ে যাচ্ছে। মন তাদের উন্মন



৫.এর উত্তর

পাল্লা (দাঁড়িপাল্লা)—এক পাল্লা ওজন বলতে পাঁচ কিলোগ্রাম বোঝায়।

পাল্লা (প্রতিযোগিতা)—দুটো বাস পাশাপাশি পাল্লা দিয়ে ছুটছে।


পাড়ি (যাত্রা)—আজ আমি সাগর পাড়ি দেব।

পাড়ি (বিভক্তিযুক্ত ক্রিয়া)—আমি গাছে উঠে আম পাড়ি।



৬. ‘দাঁড়’ শব্দটি কবিতায় কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে? শব্দটিকে পৃথক অর্থে ব্যবহার করে একটি বাক্য রচনা করো ।

উঃ ‘দাঁড়’ শব্দটি কবিতায় বৈঠা অর্থে ব্যবহৃত হয়েছে।

দাঁড় (ক্রিয়াপদ) – আমাকে কতক্ষণ দাঁড় করিয়ে রাখবে?


৭. ‘দিন-ভোর’ শব্দটির অর্থ সমস্ত দিন। সারাদিনের কাজ বোঝাতে তুমি আর কোন্ শব্দ ব্যবহার করতে পারো ?

উঃ সারাদিনের কাজ বোঝাতে আমি দিনরাত বা চৌপর কথাটি ব্যবহার করতে পারি।



৮. ‘ঝোপঝাড়’-এর মতো সমার্থক/প্রায় সমার্থক শব্দ পাশাপাশি বসিয়ে পাঁচটি নতুন শব্দ তৈরি করো।

উঃ ঝোপঝাড়–ঝোপ বুঝে কোপ মারো ।

ঝোপঝাড় (গুষ্ম)— গুল্ম জাতীয় উদ্ভিদ পাহাড়েও দেখা যায়।

ঝোপঝাড় (বনজঙ্গল) – বনজঙ্গলে রাতে যেতে নেই বিপদ হতে পারে।

ঝোপঝাড় (আড়াল আবডাল) – আড়াল-আবডালে সাপ লুকিয়ে থাকে।




৯. ‘পান্না’ ও ‘চর’ শব্দদুটিকে দুটি পৃথক অর্থে ব্যবহার করে দুটি স্বাধীন বাক্য রচনা করো।

উঃ পান্না (মারফত)—রাজকুমারের আংটিতে পান্না বসানো আছে।

চর (গোপন দূত)—পাকিস্তানি চর ভারতে ঢুকে ধরা পড়ে গেল।



১০. ‘টুপটুপ’ ‘ঝক্‌ঝক্’ ‘বক্’ মতো ধ্বন্যাত্মক/অনুকার শব্দদ্বৈতের পাঁচটি উদাহরণ দাও।

 উঃ চক্‌চক, টগবগ, খটখট, মটমট্, কচ্‌কচ্।



অন্য গুলির উত্তর দেখুন

(১) সবার আমি ছাত্র

(২) নরহরি দাস

(৩) বনভোজন

(৪) তোত্তোচানের অ্যাডভেঞ্চার

(৫)   ছেলে বেলায় দিনগুলি

(৬)  বনের খবর

(৭)  মালগাড়ি 

 (৮)  বিচিত্র সাধ

(৯)  আমি সাগর পাড়ি দেবো

আর ও আমি সাগর পাড়ি দেবো

(১০)  আলো

(১১)  আমাজনের জঙ্গলে

(১২)  দক্ষিণ মেরু অভিযান

(১৩) অ্যাডভেঞ্চার বর্ষায়

(১৪) আমার মা-র বাপের বাড়ি

(১৫) দূরের পাল্লা

(১৬) নইলে

(১৭) ঘুম পাড়ানি ছড়া

(১৮) আদর্শ ছেলে

(১৯)  যতীনের জুতো

(২০)   ঘুম ভাঙ্গানি

(২১)   মায়াদ্বীপ

(২২)  বাঘা যতীন

আর ও  বাঘা যতীন



বিজ্ঞান মেধা পরীক্ষা

English question