দ্বিতীয় শ্রেণি আমার বই ৭৫ দ্বিতীয় শ্রেণি আমার বই ৭৫ থেকে ১০০ পাতা সমাধান ছাত্রবন্ধু - Online story

Sunday 29 September 2024

দ্বিতীয় শ্রেণি আমার বই ৭৫ দ্বিতীয় শ্রেণি আমার বই ৭৫ থেকে ১০০ পাতা সমাধান ছাত্রবন্ধু

 
 


দ্বিতীয় শ্রেণীর
আমার বই
৭৬ থেকে ১০০ পাতা সমাধান

          ৭৬ পাতা সমাধান
নীচের ছবিগুলি দেখি (গ্রীষ্মকাল বাংলা বছরের প্রথম ঋতু) :
 গ্রীষ্মকাল, বর্ষাকাল, শরৎকাল , হেমন্তকাল
শীতকাল বসন্তকাল
পূরণবাচক সংখ্যা বসিয়ে নীচের খালি ঘর পূরণ করি :
(উপরে দেওয়া ছবিগুলি ঋতুর ক্রমপর্যায় বা পূরণবাচক সংখ্যা অনুযায়ী আছে।)
ছবি।       কথায়।       সংক্ষেপে
🍃           পঞ্চম              ৫ম
🍌           দ্বিতীয়             ২য়
🌿            প্রথম              ১ম
🌾           তৃতীয়              ৩য়
🌺            ষষ্ঠ                   ৬ঠ



শিখন পরামর্শ : শিক্ষার্থীরা ক্রমপর্যায় সূচক বা পূরণবাচক সংখ্যার ব্যবহার করে উপরের কাজগুলি করবে।


৭৭ পাতা সমাধান

১. নীচের প্রশ্নগুলোর উত্তর লিখি :
হাতেকলমে
১.১ বীণা সকালবেলা কোন গান গাইছিল ?
উত্তর-বীণা সকালবেলা 'সকাল বেলার বাদল আঁধারে' গানটি গাইছিল।

১.২ বীণা-মীনার ছোটো ভাইয়ের নাম কী?
উত্তর-বীণা-মীনার ছোটো ভাইয়ের নাম নন্দ।

১.৩ মা কীসে রান্না বসালেন ?
উত্তর-মা স্টোভে রান্না বসালেন ।


১.৪ মীনা বৃষ্টিতে স্নান করতে পারল না কেন ?
উত্তর-মীনা বৃষ্টিতে স্নান করতে পারল না কারণ মীনার কাল কাশি হয়েছিল।

১.৫ দুপুরবেলা কে কী করছিল লিখি:

মা-মা শুয়ে বই পড়ছিল ।
মীনা- সেলাই হাতে নিয়ে, নেড়ে চেড়ে রেখে দিল
বীণা-বীণা সেলাই করছিল।
নন্দ-কাগজের নৌকা বানিয়ে জলে ভাসাছিল।

১.৬ বর্ষার কোন ফুলের কথা গল্পে খুঁজে পেলে ?
উত্তর- বর্ষার কদম ফুলের কথা গল্পে খুঁজে পেলাম।

বাক্য রচনা করি:
বৃষ্টি :-মেঘ থেকে বৃষ্টি পড়ে।
কান্না : ভয় গেলে অনেকের তো কান্না পায়।

রাস্তা :-গ্ৰামের রাস্তা গুলি কাঁচা  পাকা হয়।
গল্প : ভুতের গল্প শুনলে ভয় পায়।



পরামর্শ: শিক্ষার্থীরা 'বাদল দিনে' গল্পটি পড়বে ও 'হাতেকলমে'র কাজগুলি করবে।




৭৮ পাতা সমাধান

Fill in the gaps :
a. The first month of a year is ......
Ans. January
a.বছরের প্রথম মাস হল......
 উঃ।  জানুয়ারি

b. .......... comes between May and July.
Ans. 31 days
 b.  .......... আসে মে থেকে জুলাইয়ের মধ্যে।
 উঃ। ৩১ দিনে


c. The last month of a year is............
Ans. -December
c.  বছরের শেষ মাস হল............
 উঃ। ডিসেম্বর

d. The month that never has thirty or thirty-one days is........
Ans. February
d  যে মাসে কখনও ত্রিশ বা একত্রিশ দিন হয় না তা হল.....
উত্তর- ফেব্রুয়ারি

See and Say:
April, May and June
            Summer-
দেখুন এবং বলুন:
 এপ্রিল, মে এবং জুন
             গ্রীষ্মকাল।

July and August
       monsoon
জুলাই এবং আগস্ট
        বর্ষাকাল

September and October
             early autumn-
সেপ্টেম্বর এবং অক্টোবর
              শরতের শুরুর দিকে-

    
      November
  late autumn-
নভেম্বর
   শরতের শেষের দিকে-

December and January
            winter-
ডিসেম্বর এবং জানুয়ারি
             শীতকাল।

February and March
              spring -
ফেব্রুয়ারি এবং মার্চ
               বসন্ত কাল


ab Learning tips: Students will do the activities. They will read the names of months and seasons.

  শেখার টিপস: শিক্ষার্থীরা কার্যক্রম করবে।  তারা মাস ও ঋতুর নাম পড়বে।


৭৯ পাতা সমাধান

There are six seasons in West Bengal.
spring         summer      monsoon

                       seasons

early autumn        winter  late autumn

পশ্চিমবঙ্গে ছয়টি ঋতু রয়েছে।
 বসন্ত         গ্রীষ্ম            বর্ষা
                 ঋতু
 প্রারম্ভিক শরৎ শীতকাল  দেরী শরৎ



Read the words on the screen. Fill in the boxes below:
jacket
orange-কমলা লেবু
otus -পদ্মফুল
peas- ডাল -মটর
cloud- মেঘ
fog-কুয়াশা
raincoat-বর্যাতি
fan -পাখা
cuckoo-কোকিল
 mango-আম
 rainbow-রংধনু
frog-ব‍্যাঙ
ice-cream-আইসক্রিম
 sunflower- সূর্যমুখী



summer- গ্ৰীস্মকাল lotus,ice cream, mango,fan
monsoon- বর্ষাকাল- cloud,frog,rainbow, raincoat
early autumn-শরৎকাল cloud
late autumn- হেমন্তকাল
winter -শীত কাল-jacket ,orange,peas ,
sunflower,fog
spring -বসন্তকাল cuckoo


Learning tips: They will read the names of months and seasons. Students will do the activities.

 শেখার টিপস: তারা মাস এবং ঋতুর নাম পড়বে।  শিক্ষার্থীরা কার্যক্রম করবে।



৮০ পাতা সমাধান নিজে করো

৮১ পাতা সমাধান


৩. এমন বিচ্ছিরি দিনেও তোর গান পায় দিদি একটি প্রশ্ন করা হয়েছে এমন আরো কয়েকটি বাক্য খুঁজে লিখি ।
উত্তর -নন্দ ছুটে এল" কি হলো ভাই ছোটদি?

৪."কর্ম" এই সবে যুক্তবর্ণময় রে করা হয়েছে। এমন আরো রেফ" যোগে আরো দশটি শব্দ লিখি।
উত্তর-ধর্ম,বর্ণ,শীর্ণ,জীর্ণ,বর্ম ,ধর্ণা ,কর্ম ,ঘর্ম, বর্ণনা মর্মান্তিক।

৫.আমার পড়া সহজ পাঠে বৃষ্টির কথা  থাকা সুন্দর করে লিখি।

৬.যুক্ত ব‍্যঞ্জন যোগে একই অর্থের জন্য শব্দ শিখি।

নাচ >নৃত্য
মজা >আনন্দ
আম> আম্র
ঠোঁট> ওষ্ঠ
গান > সঙ্গীত
মেয়ে > কন‍্যা
বাদল > বর্ষা
পাঁচিল> প্রাচীর

গল্প থেকে খুঁজে নিয়ে বৃষ্টির দিনের মুখরচোখ খাবার গুলির নাম লিখি উত্তর খিচুড়ি আলুভাজা ডিমের বড়া

বিপরীত অর্থের শব্দ পাঠ থেকে খুঁজে নিয়ে লিখি।
হাসি> কান্না
 রোদ > বৃষ্টি
 পিছনে > সামনে
 পরে  > আগে
তেতো > মিষ্টি
 মজা > বেদনা

৯ গল্পটি পড়ে"আমি'কে ---তা নীচে লিখি।

৯.১. বাদল দিনে আমার কান্না পায়।......
উত্তর- মীনা

৯.২. মেঘ জল যাই হোক, ঠিক সময়ে অফিস যাবেন।. ...
উত্তর-বাবা

১.৩. বৃষ্টির দিনে দুপুরে শুয়ে শুয়ে বই পড়ছি,......
উত্তর-মা

৯.৪. সবুজ পাতার মাঝে ফুটে আছি গোল গোল, ফুরফুরে, হলদে।........
উত্তর -কদমফুল।

৯.৫ গাইতে না জানলেও গানের তালে নাচতে পারি।
উত্তর-মীনা




৮২ পাতা সমাধান নিজে করো

৮৩ পাতা সমাধান


ill in the boxes correctly with names of seasons:
a) black cloud, strong wind
a) কালো মেঘ, প্রবল বাতাস
Ans. monsoon- বর্ষাকাল-

b) very hot, dry pond
খ) খুব গরম, শুকনো পুকুর
Ans. summer- গ্ৰীস্মকাল

c) new leaf, blossoms
 গ) নতুন পাতা, ফুল
Ans. spring -বসন্তকাল

d) cold wind, marigold
ঘ) ঠান্ডা বাতাস, গাঁদা
Ans. winter -শীত কাল

 e) mist, dry leaf
ঙ) কুয়াশা, শুকনো পাতা
 Ans. winter -শীত কাল

f) white cloud, light rain
চ) সাদা মেঘ, হালকা বৃষ্টি
Ans. early autumn-শরৎকাল

Let's read :
The weather changes from day to day. Some e sunny. Other days are cloudy. Some days are rainy. Other days are snowy or windy. The weather is always chang-ing. We have different weather in different seasons.

Tell the class:
Different people like different seasons. Which season do you like the most? Why do you like the season so much?
Learning tips: Students will do the activities. Teacher will encourage the students to participate in Tell the class activity.


 চলুন পড়িঃ
 দিনে দিনে আবহাওয়ার পরিবর্তন হয়।  কিছু
 e রৌদ্রোজ্জ্বল।  অন্যান্য দিন মেঘলা থাকে।  কিছু দিন হয়  বৃষ্টি  অন্যান্য দিন তুষারময় বা ঝড়ো হাওয়া হয়।  আবহাওয়া সবসময় পরিবর্তন হয়-  আমাদের বিভিন্ন ঋতুতে বিভিন্ন আবহাওয়া রয়েছে।
 ক্লাসে বলুন:
 ভিন্ন ভিন্ন মানুষ ভিন্ন ভিন্ন ঋতু পছন্দ করে।  আপনি কোন ঋতু পছন্দ করেন  সবচেয়ে?  ঋতুকে এত ভালো লাগে কেন?
 শেখার টিপস: শিক্ষার্থীরা কার্যক্রম করবে।  শিক্ষক শিক্ষার্থীদের উৎসাহিত করবেন
 ক্লাস কার্যকলাপ বলুন অংশগ্রহণ


৮৪ পাতা সমাধান

রঙিন কার্ডের খেলা।
স্থানী মানে বিস্তা : অঙ্কে: স্থানীয় মান: কথায় লিখি
       ১০+০        :  ১০  : এক দ শূন্য এ  : দশ
       ১০+১        :  ১১  : এক দ একএ  : এগারো
       ১০+২        :  ১২  : এক দ দুই এ  : বারো
       ১০+৩        :  ১৩  : এক দ তিন এ  : তোরো
       ১০+৪        :  ১৪  : এক দ চার এ  : চোদ্দো
       ১০+৫        :  ১৫ : এক দ পাঁচ এ  : পনেরো
       ১০+৬        :  ১৬  : এক দ ছর এ  :ষোলো
       ১০+৭       :  ১৭  : এক দ সাত এ  : সতেরো
       ১০+৮        :  ১৮ : এক দ আট এ  : আঠারো
       ১০+৯        :  ১৯  : এক দ নয় এ  : উনিশ
       ২০+০        :  ২০  : দুই দ শূন্য এ  : কুড়ি
       

৮৪ শিখন পরামর্শ : ১১ থেকে ২০ পর্যন্ত স্থানীয়মানে বিস্তার করে লেখা, স্থানীয় মান অনুসারে কথায় লেখা, অঙ্কে লেখা ও কথায় লেখার ধারণা।

৮৫ পাতা সমাধান


বারোমেসে
সুভাষ মুখোপাধ্যায়
ঝড় ওঠে বৈশাখে, জষ্টিতে আম পাকে
কম করে দুটো মাস দারুণ গরম থাকে।
আষাঢ়ে মেঘের মেলা, শ্রাবণে বন্ধ খেলা
কম করে দুটো মাস চলে বরষার পালা।
ভাদ্রে টেঁকে না মন, আশ্বিনে পার্বণ
শরতের সাদাফুলে ঢেকে যায় কাশবন ।
কার্তিকে ধান তোলা, অঘ্রানে ভরে গোলা
হেমন্তে হিম লেগে গোবিন্দ গালফোলা।
পৌষের কাঁথা গায়, মাঘ মোটা লেপ চায়
শীতের এদুটো মাস, উত্তুরে হাওয়া দেয় ।
ফাল্গুনে ভরে ফাগে, চৈত্রে পরব লাগে
বসন্তে ফুল নিয়ে মধুমাস রাত জাগে ।।
.

কবিতাটি পড়বে। বিভিন্ন মাসের বিভিন্ন বৈশিষ্ট্য সম্বন্ধে তাদের ধারণা গড়ে উঠবে।



৮৬ পাতা সমাধান

শব্দার্থ :
দারুণ — ভীষণ, প্রচণ্ড। পালা--(এখানে) পর্যায়। পার্বণ উৎসব। অঘ্রান--অগ্রহায়ণ (মাসের নাম)। গোলা — যেখানে ধান জমা করা হয়। ফাগ― রং। বারোমেসে— বারোমাসের। জষ্টি—জৈষ্ঠ (মাসের নাম)
হাতেকলমে
১। নীচের কোনটি মাসের নাম আর কোনটি ঋতুর  নাম তা আলাদাভাবে লিখি:
মাসের নাম
বৈশাখ
কার্তিক
ভাদ্র
আশ্বিন
শ্রাবণ

ঋতুর নাম:- শরৎ,, হেমন্ত , বসস্ত

২। শূন্যস্থান পূরণ করি:
২.১ বৈশাখের ঝড়কে চিনি.....নামে।
উত্তর-বৈশাখের ঝড়কে চিনি কালবৈশাখী নামে।

২.২ বাংলায় 'জষ্টি' হলো....মাস, আর 'অঘ্রান' হলো.....মাস।
উত্তর- বাংলায় 'জষ্টি' হলো  জৈষ্ঠ মাস, আর 'অঘ্রান' হলো অগ্ৰহায়ণ মাস।
৩। কোন ঋতু কবির চোখে কেমন :
গ্রীষ্ম-দুটো মাস দারুণ গরম থাকে।
বর্ষা- দুটো মাস চলে বরষার পালা।
শরৎ - শরতের সাদাফুলে ঢেকে যায় কাশবন ।
হেমন্ত - হেমন্তে হিম লেগে গোবিন্দ গালফোলা।
শীত - শীতের এদুটো মাস, উত্তুরে হাওয়া দেয় ।
বসন্ত - বসন্তে ফুল নিয়ে মধুমাস রাত জাগে ।।

৪। বিপরীতার্থক শব্দ লিখি : পাকা, গরম, কম, রাত।
উত্তর-
পাকা- কাঁচা
 গরম- ঠান্ডা
কম-বেশি
 রাত-দিন

৫। বাক্যরচনা করি :
 ঝড় - গরমকালে কালবৈশাখী ঝড় দেখা যায়।
 পার্বণ - বাঙালি বারো মাসে তেরো পার্বণ লেগেই আছে।
ফুল - বসন্তে গাছে গাছে ফুল ভরে যায়।
 হিম - শীতের শুরুতে হিমের পরশ দেখা যায়।
শিখন পরামর্শ : শিক্ষার্থীরা উপরের 'হাতেকলমে'র কাজগুলি করবে।



 ৮৭ পাতা সমাধান


See and say দেখো এমন বলো (এখানে শিক্ষার বিষয় হল ভাওয়েল এর আগে an বসেছে।)


a ball- একটি খেলার বল
an orange-- একটি কমলালেবু
a cup-- একটি কাপ
an apple-- একটি আপেল
a doll- একটি পুতুল
an egg- একটি ডিম
a fan- একটি পাখা
an igloo- একটি বরফের ঘর
a table- একটি টেবিল
an umbrella- একটি ছাতা
a mat- একটি মাদুর
an elephant- একটি হাতি
Use of a and an :
1. We use (say and write) a or an for one object.
a এবং an এর ব্যবহার:
 1. আমরা একটি বস্তুর জন্য a বা an ব্যবহার করি (বলা এবং লিখি)।
2. We use a before consonant sounds.
2. আমরা ব্যঞ্জনবর্ণ শব্দের আগে একটি ব্যবহার করি।
3. We use an before vowel sounds.
but always...
 3. আমরা আগে একটি স্বরধ্বনি ব্যবহার করি।
 কিন্তু সবসময়...
the sun সূর্যটি
the earth পৃথিবী
Learning tips: Students will read the table. They will learn the use of a and an and
 শেখার টিপস: শিক্ষার্থীরা টেবিলটি পড়বে।  তারা a এবং an এর ব্যবহার শিখবে এবং দেখবে


৮৮ পাতা সমাধান নিজে করো

৮৯ পাতা সমাধান


রঙিন কার্ড নিয়ে খেলি
কার্ড দেখি ও সংখ্যা তৈরি করি
      দশক           একক
[১০] [১০]       🔺🔺
       [১০]

স্থানীয় মানে বিস্তার ; অঙ্কে লিখি  :   কথায় লিখি
         ৩০+২                      ৩২              বত্রিশ

যে সংখ্যা দেখছি তা প্রকৃত মান
যা বোঝাচ্ছে স্থানীয় মান।
দশকের ঘরের সংখ্যার প্রকৃত মান ৩ এবং স্থানীয় মান ৩০
এককের ঘরের সংখ্যার প্রকৃত মান ২ এবংস্থানীয় মান ২


      দশক           একক
[১০] [১০]       🔺🔺🔺
       [১০]              🔺🔺

স্থানীয় মানে বিস্তার ; অঙ্কে লিখি  :   কথায় লিখি
         ৩০+৫                      ৩৫             পঁয়ত্রিশ

যে সংখ্যা দেখছি তা প্রকৃত মান
যা বোঝাচ্ছে স্থানীয় মান।
দশকের ঘরের সংখ্যার প্রকৃত মান ৩ এবং স্থানীয় মান ৩০
এককের ঘরের সংখ্যার প্রকৃত মান ৫ এবংস্থানীয় মান ৫


দশক           একক
[১০] [১০]       🔺🔺
[১০] [১০]       🔺🔺

স্থানীয় মানে বিস্তার ; অঙ্কে লিখি  :   কথায় লিখি
         ৪০+৪                     ৪৪              চুয়াল্লিশ

যে সংখ্যা দেখছি তা প্রকৃত মান
যা বোঝাচ্ছে স্থানীয় মান।
দশকের ঘরের সংখ্যার প্রকৃত মান ৪ এবং স্থানীয় মান ৪০
এককের ঘরের সংখ্যার প্রকৃত মান ৪এবংস্থানীয় মান ৪



দশক           একক
[১০] [১০]       🔺🔺🔺
[১০] [১০]       🔺🔺🔺🔺

স্থানীয় মানে বিস্তার ; অঙ্কে লিখি  :   কথায় লিখি
         ৪০+৭                     ৪৭             সাতচল্লিশ

যে সংখ্যা দেখছি তা প্রকৃত মান
যা বোঝাচ্ছে স্থানীয় মান।
দশকের ঘরের সংখ্যার প্রকৃত মান ৪ এবং স্থানীয় মান ৪০
এককের ঘরের সংখ্যার প্রকৃত মান ৭ এবংস্থানীয় মান ৭




সংখ্যা     প্রকৃত মান       স্থানীয় মান
২(৬)                ৬                 ৬
(৭)৬                ৭                ৭০
৩(৮)                 ৮               ৮
(৩)০                 ৩               ৩০
৯(৯)                 ৯               ৯
(৮)২                 ৮               ৮০

শিখন পরামর্শ : প্রকৃত মান ও স্থানীয় মানের ধারণা।


৯০ পাতা সমাধান নিজে করো

৯১ পাতা সমাধান

See the pictures. Write 'a', 'an' or 'the' to fill in the gaps :
(1) This is..........house.
Ans.  This is a house.
(2) This is .......axe.
Ans.This is an axe.
(3) This is............eagle.
Ans.This is aneagle.
(4) This is the train.
Ans.This is atrain.
(5) This isthe  moon.
Ans.This is a moon.


Look at the pictures and make sentences:
🥃This is .............. .............
Ans.This is a cup

☂️ This...............   ...............
Ans.This is an  umbrella
✴️............    .........   ...........  .........
Ans.This is the sun

Learning tips: Students will do the activities.
এই .............................
 উত্তরঃ এটি একটি কাপ

 ☂️ এই...............................
 উত্তরঃ এটি একটি ছাতা
 ✴️.......................................
 উত্তরঃ এই সূর্য

 শেখার টিপস: শিক্ষার্থীরা কার্যক্রম করবে

৯২ পাতা সমাধান নিজে করো।


      ৯৩ পাতা সমাধান


সংখ্যা  -২৬
দশকের ঘরের প্রকৃত মান-২
 এককে ঘরে প্রকৃত মান-৬
 দশকের ঘরের স্থানীয় মান -২০
এককে ঘরে স্থানীয় মান-৬
 কথায় লিখি-ছাব্বিশ


সংখ্যা  -৩৯
দশকের ঘরের প্রকৃত মান-৩
 এককে ঘরে প্রকৃত মান-৯
 দশকের ঘরের স্থানীয় মান -৩০
এককে ঘরে স্থানীয় মান-৯
 কথায় লিখি-উনচল্লিশ

সংখ্যা  -৩৮
দশকের ঘরের প্রকৃত মান-৩
 এককে ঘরে প্রকৃত মান-৮
 দশকের ঘরের স্থানীয় মান -৩০
এককে ঘরে স্থানীয় মান-৮
 কথায় লিখি-আটত্রিশ


সংখ্যা  -১৯
দশকের ঘরের প্রকৃত মান-১
 এককে ঘরে প্রকৃত মান-৯
 দশকের ঘরের স্থানীয় মান -১০
এককে ঘরে স্থানীয় মান-৯
 কথায় লিখি-উনিশ

সংখ্যা  -৫০
দশকের ঘরের প্রকৃত মান-৫
 এককে ঘরে প্রকৃত মান-০
 দশকের ঘরের স্থানীয় মান -৫০
এককে ঘরে স্থানীয় মান-০
 কথায় লিখি-পঞ্চাশ


সংখ্যা  -৬৫
দশকের ঘরের প্রকৃত মান-৬
 এককে ঘরে প্রকৃত মান-৫
 দশকের ঘরের স্থানীয় মান -৬০
এককে ঘরে স্থানীয় মান-৫
 কথায় লিখি-পঁয়ষট্টি


সংখ্যা  -৭৫
দশকের ঘরের প্রকৃত মান-৭
 এককে ঘরে প্রকৃত মান-৫
 দশকের ঘরের স্থানীয় মান -৭০
এককে ঘরে স্থানীয় মান-৫
 কথায় লিখি-পঁচাত্তর


সংখ্যা  -৮৮
দশকের ঘরের প্রকৃত মান-৮
 এককে ঘরে প্রকৃত মান-৮
 দশকের ঘরের স্থানীয় মান -৮০
এককে ঘরে স্থানীয় মান-৮
 কথায় লিখি- অষ্টআশি

সংখ্যা  -৯৫
দশকের ঘরের প্রকৃত মান-৯
 এককে ঘরে প্রকৃত মান-৫
 দশকের ঘরের স্থানীয় মান -৯০
এককে ঘরে স্থানীয় মান-৫
 কথায় লিখি-পঁচানব্বই

সংখ্যা  -৯৯
দশকের ঘরের প্রকৃত মান-৯
 এককে ঘরে প্রকৃত মান-৯
 দশকের ঘরের স্থানীয় মান -৯০
এককে ঘরে স্থানীয় মান-৯
 কথায় লিখি-নিরানব্বই


৯৪ পাতা সমাধান

 মোট ফল দেখি :
সোহমকে ওর কাকু ১৮ টি কলা গাছ থেকে পেড়ে দিল। মা দিল ৮টি।
একক
কাকু দিল=১ ৮ টি
মা দিল।    + ৮ টি
        --------
                 ২৬টি
তাই এখন সোহমের কাছে ২৬ টি কলা আছে।


কিন্তু সোহম তার দিদির কাছ থেকে আরও ৪টি কলা নিল।

আগে সোহমের কাছে কলা ছিল ২৬ টি
দিদির কাছ থেকে নিল।               +8 টি
                                ------------ -
                                                       ৩০ টি
এখন সোহমের কাছে মোট [৩০] টি কলা রইল ।



   ২  ৫
  +১ ৬
------
    ৪১


     দ      এ
     ৫       ৯
+   ২      ৩
--------
     ৮      ২

     দ      এ
     ৪       ৭
+   ৩      ৮
--------
     ৮      ৫

     দ      এ
     ৬       ৯
+   ১      ৭
--------
     ৮      ৬

     দ      এ
     ২       ৭
+   ৪      ৪
--------
     ৭      ১

শিখন পরামর্শ : প্রথমে কার্ডের সাহায্যে ও পরে কার্ড ছাড়া হাতে রাখা যোগের ধারণা।


৯৫ পাতা সমাধান



আগুনের পরশমণি
আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে।
এ জীবন পুণ্য করো দহন-দানে৷৷
আমার এই দেহখানি তুলে ধরো,
তোমার ওই দেবালয়ের প্রদীপ করো-
নিশিদিন আলোক-শিখা জ্বলুক গানে।।
আঁধারের গায়ে গায়ে পরশ তব
সারা রাত ফোটাক তারা নব নব।
নয়নের দৃষ্টি হতে ঘুচবে কালো,
যেখানে পড়বে সেথায় দেখবে আলো—
ব্যথা মোর উঠবে জ্বলে ঊর্ধ্ব-পানে।।
রবীন্দ্রনাথ ঠাকুর
= পরামর্শ : শিক্ষার্থীরা শিক্ষিকা/শিক্ষকের সহায়তায় স্পষ্ট ও শুদ্ধ উচ্চারণে, ঠিক সুরে গানটি গাইবে।
প্রশ্ন আগুনের পরশমণি কার লেখা উত্তর রবীন্দ্রনাথ ঠাকুর



৯৬ পাতায় কিছু নেই

    ৯৭ পাতা সমাধান

brinjal  বেগুন
cabbage বাঁধাকপি
potato আলু
tomato টমেটো
chilli-লঙ্কা
onion-পিঁয়াজ

৯৮ পাতা সমাধান

See the pictures. Fill in the gaps:
I can see tomato.
I can see an onion.
I can see a cabbage
I can see brinjal
I can see a chilli
I can see a potato
ছবিগুলো দেখুন।  শূন্যস্থান পূরণ করুন:
 আমি টমেটো দেখতে পাচ্ছি।
 আমি একটি পেঁয়াজ দেখতে পাচ্ছি।
 আমি একটি বাঁধাকপি দেখতে পারেন
 আমি বেগুন দেখতে পাচ্ছি
 আমি একটা মরিচ দেখতে পাচ্ছি
 আমি একটা আলু দেখতে পাচ্ছি

Match vegetables with their colours:
শাকসবজি তাদের রঙের সাথে মিলিয়ে নিন:
Ans
vegetables                    colours
1) potato                 d)brown
2) chilli                       c) red
3) cabbage              a) green
4) brinjal                    b)violet
 
 উঃ
 সবজি                        রং
 1) আলু                          ঘ) বাদামী
 2) মরিচ                          গ) লাল
 3) বাঁধাকপি                     ক) সবুজ
 4) বেগুন                        খ) বেগুনী



৯৯ পাতা সমাধান


নিজে করি
গ্রামের উৎসবে একটি রাস্তায় আলো লাগানো হয়েছে ৩৮ টি। অন্য একটি রাস্তায় আলো লাগানো হয়েছে ৪৫ টি। দুটি রাস্তা মিলিয়ে মোট কতগুলি আলো লাগানো হয়েছে হিসাব করি।
সমাধান:-
একটি রাস্তায় আলো লাগানো হয়েছে ৩ ৮ টি
অন্য রাস্তায় আলো লাগানো হয়েছে + ৪ ৫ টি।
                           --------------- --
মোট আলো লাগানো হয়েছে               ৮৩ টি


ঘুড়ি ওড়ানোর উৎসব হচ্ছে। সকালে আকাশে বড়ো
ঘুড়ি উড়েছে ৬৮ টি। বিকেলে আকাশে ছোটো ঘুড়ি
উড়েছে ১৪ টি। সকাল ও বিকেল মিলিয়ে মোট কটা
ঘুড়ি উড়েছে হিসাব করি ।
সমাধান;-
সকালে আকাশে বড়ো ঘুড়ি উড়েছে   ৬৮ টি।
বিকেলে আকাশে ছোটো ঘুড়ি উড়েছে ১৪ টি।
                         --------------- --
 সকাল ও বিকেল মিলিয়ে মোট           ৮২ টি
ঘুড়ি উড়ছে।





মেলায় গতকাল ২৭ টি ঝুড়ি বিক্রি হয়েছে। আজ ৪৬
টি ঝুড়ি বিক্রি হয়েছে। দু-দিনে মোট কটি ঝুড়ি বিক্রি
হয়েছে হিসাব করে দেখি।

মেলায় গতকাল ২৭ টি ঝুড়ি বিক্রি হয়েছে।
 আজ                ৪৬ টি ঝুড়ি বিক্রি হয়েছে।
                --------------- --
 দু-দিনে মোট ৭৩ ঝুড়ি বিক্রি হয়েছে ।



একটি গাড়ি করে ৪২ জন লোক বেড়াতে যাচ্ছিল।
পরে আরও ৮ জন লোক ওই গাড়িতে উঠল। এখন
ওই গাড়িতে মোট কতজন লোক হলো হিসাব করে
দেখি।
সমাধান:-
একটি গাড়ি করে ৪২ জন লোক বেড়াতে যাচ্ছিল।
          পরে আরও  ৮ জন লোক ওই গাড়িতে উঠল।
              --------------- --
এখন ওই গাড়িতে  ৫০ লোক হলো ।




নিজে গল্প লিখি :
আমাদের আমবাগানে রাজিয়া চারাগাছ লাগিয়েছে ২৮টি। সহেলি চারাগাছ লাগিয়েছে ২৯টি। দুজন মিলে মোট কতগুলি চারাগার লাগিয়েছে?



সমাধান;-
রাজিয়া চারাগাছ লাগিয়েছে         ২৮টি
সহেলি চারাগাছ লাগিয়েছে           ২৯টি
              --------------- --
মোট চারাগাছ লাগানো হয়েছে  ৫৭ টি


নিজে গল্প লিখি
পূজা মালা গেঁথেছে     ৩ ৮ টি।সাবিনা মালা গেঁথেছে ৩৫ টি । দুজন মিলে মোট কতগুলি মালা গেঁথেছে?

সমাধান:-
পূজা মালা গেঁথেছে     ৩ ৮ টি
সাবিনা মালা গেঁথেছে+৩৫ টি
              ---------------
মোট মালা গাঁথা হয়েছে   ৭৩ টি
শিক্ষা পরামর্শ : গল্পের সাহায্যে যোগ অঙ্কের ধারণা এবং যোগ অঞ্চ থেকে গল্প লেখার ধারণা।


১০০পাতা সমাধান নিজে করো
কমিয়ে দিই।
উৎসবে ভর। শরৎকাল। রহমতচাচা ৩৪টি ফুল ঝুড়িতে রেখেছেন। আমি ২টি ফুল ঝুড়ি থেকে
নিয়ে নিলাম। হিসাব করে দেখি কতগুলো ফুল ঝুড়িতে পড়ে রইল।

১০১ পাতা থেকে ১২৫ পাতা দেখুন

৫১ পাতা থেকে ৭৫  পাতা দেখুন