BAYOND BARRIERS class 5 english 12 chapter all activity answer
Beyond Barriers
(বিয়ন্ড ব্যারিয়ারস)
বাধা পেরিয়ে
Lesson 12
(দ্বাদশ পাঠ).
Let's begin (লেটস বিগিন) – চলো শুরু করা যাক ঃ
What do you see in the picture?
(হোয়াট ডু ইউ সি ইন দ্য পিকচার ?) - তুমি ছবিতে কী দেখতে পাচ্ছো ?
Ans. I see the earth in the picture.
(আই সি দি আর্থ ইন দ্য পিকচার।) — আমি ছবিতে পৃথিবীকে দেখতে পাচ্ছি।
Which colours do you see in the picture?
(হুইচ কালারস ডু ইউ সি ইন দ্য পিকচার ?) – ছবিতে কী কী রঙ দেখতে পাচ্ছো তুমি?
Ans. In the picture I see blue, white and red colour.
(ইন দ্য পিকচার, আই সি ব্লু, হোয়াইট অ্যান্ড রেড কালার।)
- ছবিতে, আমি নীল, সাদা ও লাল রং দেখতে পাচ্ছি।
What does the blue colour signify?
(হোয়াট ভাজ দ্য ব্লু কালার সিগনিফাই ?) - নীল রং-এর তাৎপর্য কী?
Ans. The blue colour signifies the water part (oceans and seas) of the earth.
(দ্য ব্লু কালার সিগনিফায়েজ দ্য ওয়াটার পার্ট (ওশেনস্ অ্যান্ড সিজ) অফ দি আর্থ।)
-নীল রং পৃথিবীর জলরাশিকে (মহাসাগর ও সাগর) বোঝাচ্ছে।
Let's read (লেটস্ রীড) – চলো পড়ি ঃ
Para 1-3 It was............. Space travels.
বঙ্গানুবাদ:- এটা রবিবার ছিল। বরুন অসুস্থ হয়ে বিছানায় শুরেছিল। তার খুব মন খারাপ কারন সে তার বন্ধূ রবি দিচ্চি ও ওসমানের সাথে বনভোজনে যেতে পারেনি। বরুণের না ঘরে এলেন ও জিজ্ঞাস করলেন, এখন কেমন লাগছে তোমার, বাছা?
সে খুব সুখের সঙ্গে বলল, না, এর নিশ্চয়ই বনভোজনে খুব মজা করছে।
মা বললেন, দুঃখ পেও না, বরুণ। তোমার জন্য একটা জিনিস এনেছি যাতে তোমার মন ভালো হয়ে যাবে।তিনি বরুণকে ভারতের মহাকাশ অভিযান ের উপর একটা বই দিলেন।
Para 4
On the cover.........July 1966.
বঙ্গানুবাদ:-বইটির মলাটে ছিল ভারতের প্রথম মহকাশযাত্রী, রাকেশ শর্মার ছবি। বরুণ বইটা পড়তে শুরু করার সঙ্গে সঙ্গেই সে সমস্ত বিষণ্ণতা ভুলে গেল। বরুণ জানল যে রাকেশ শর্মা ১৯৪৯ সালে পাখাব রাজ্যের পাতিয়ালার জন্মগ্রহণ।করেছিলেন। তিনি পড়াশোনা করেছিলেন হায়দ্রাবাদ-এর সেইন্ট জর্জ আমার স্কুল ও তিরুমালাগিরির কেন্দ্রীয় বিদ্যালয়ে।১৯৬৬-এর জুলাই মাসে তিনি জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে একজন বিমানবাহিনীর শিক্ষানবিশ হিসেবে যোগ দিয়েছিলেন।
Para 5-6
On 3rd April........the world.]
> Word-notes (য়ার্ড-নোটস)
journey (জনি) (Noun) - যাত্রা, spent (স্পষ্ট) (Verb) – কাটানো, Prime Minister (প্রাইম মিনিস্টার) (Noun) - প্রধানমন্ত্রী, replied (রিপ্লায়েড) (Verb) — উত্তর দিয়েছিল।
বঙ্গানুবাদ
১৯৮৪ সালে ৩ এপ্রিল রাকেশ শর্মা সোয়ুজ টি-১১ নামে একটি মহাকাশযানে চেপে মহাকাশ যাত্রা শুরু করেন। তিনি সাতদিন, একুশ ঘণ্টা ও চল্লিশ মিনিট মহাকাশে কাটান।
তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধি তাকে জিজ্ঞেস করেন মহাকাশ থেকে ভারতকে কেমন দেখায়। তিনি উত্তর দেন, “সারে জাহাঁসে আচ্ছা” [পৃথিবীর সেরা]।
Word Trove
(ওয়ার্ড ট্রোভ) শব্দনীড়
miserable (Adj.) : very sad
(মিজারেবল) (ভেরি স্যাড)-খুবই দুঃখিত
cadet (Noun): trainee
(ক্যাডেট) (ট্রেইনি) – সামরিক শিক্ষানবিশ।
space shuttle (Noun) : a vehicle sent to space. (স্পেস শাটল)(এ ভেহিকল সেন্ট টু স্পেস।) – একটি যান যা মহাকাশে যায়।
Let's do (লেটস ডু)—চলো কাজ করি ঃ
Activity 1
Let's find out and write down facts about Rakesh Sharma
(লেটস্ ফাইন্ড আটউ অ্যান্ড রাইট ডাউন ফ্যাক্টস অ্যাবাউট রাকেশ শর্মা।)
—রাকেশ শর্মার বিষয়ে তথ্য খুঁজে বের করি এবং লেখা যাক :
(a) Place of birth (প্লেস অফ বার্থ) – জন্মস্থান :
(b) Year of birth (ইয়ার অফ বার্থ) – জন্ম সাল :
(c) Name of schools attended :
(নেম অফ স্কুলস অ্যাটেনডেড) – যে স্কুলগুলিতে পড়েছিলেন তাদের নাম।
(d) Year of joining the National Defence Academy :
(ইয়ার অফ জয়েনিং দ্য ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি) –ন্যাশনাল ডিফেনস্ অ্যাকাডেমিতে যোগ দেওয়ার সাল।
(e) Total time he spent in space :
(টোটাল টাইম হি স্পেন্ট ইন স্পেস) – মহাকাশে মোট অতিবাহিত করার সময়।
Ans. Place of birth : Patiala in the state of Punjab.
Year of birth : 1949
Name of schools attended : St. George's Grammar School, Hyderabad, Kendriy
Vidyalaya Tirumalagiri, Hyderabad.
Year of joining the National Defence Academy : July, 1966.
Total time he spent in space : 7 days 21 hours 40 minutes.
Activity 2
Write T for true and F for false statements in the given boxes
—সত্য বিবরণগুলির জন্য T ও অসত্য বিবরণগুলির জন্য F' লেখো :
(a) The space shuttle was named Soyuz T-11.
(দ্য স্পেস শাটল ওয়াজ নেমড সোয়ুজ টি-ইলেভেন।)—মহাকাশযানটির নাম ছিল সোয়ুজ টি-ইলেভেন।
Ans -[T]
(b) Rakesh Sharma went into space in 1985.
(রাকেশ শর্মা ওয়েন্ট ইনটু স্পেস ইন নাইনটিন এইটি ফাইভ।)—রাকেশ শর্মা ১৯৮৫ সালে মহাকাশে গিয়েছিলেন।
Ans -[F]
(c) Mrs. Indira Gandhi spoke to Rakesh Sharma.
(মিসেস. ইন্দিরা গান্ধি স্পোক টু রাকেশ শর্মা।) —শ্রীমতি ইন্দিরা গান্ধি রাকেশ শর্মার সঙ্গে কথা বলেছিলেন।
Ans -[T]
(d) Barun got the book on India's space travels from his mother.
(বরুণ গট দ্য বুক অন ইন্ডিয়াজ স্পেস ট্রাভেলস ফ্রম হিজ মাদার।)-বরুণ ভারতের মহাকাশ অভিযানের ওপর লেখা
বইটি তার মায়ের কাছ থেকে পেয়েছিল।
Ans -[T]
(e) Osman and Barun were friends.
(ওসমান অ্যান্ড বরুণ ওয়্যার ফ্রেন্ডস।) — ওসমান ও বরুণ বন্ধু ছিল।
Ans -[T]
Activity 3
What do you want to be? Give reasons for your choice. Write five sentences.
(হোয়াট ডু ইউ ওয়ান্ট টু বি? গিভ রিজনস ফর ইয়োর চয়েস। রাইট ফাইভ সেনটেনসেস।)
—তুমি কী হতে চাও? তোমার পছন্দের স্বপক্ষে কারণ দাও। পাঁচটি বাক্য লেখো।
Begin like this (এভাবে শুরু করো) :
I want to be a teacher.
Students should love and respect teachers.
Teachers can build students as good human being.
They can grow interest to know more among students.
I will be a teacher with simple life and honest thinking.
(আই ওয়ান্ট টু বি অ্যা টিচার। স্টুডেন্টস শুড লাভ অ্যান্ড রেসপেক্ট টিচার। টিচারস ক্যান বিল্ড স্টুডেন্টস অ্যাজ গুড হিউম্যান বিয়িং। দে ক্যান গ্রো ইনটারেস্ট টু নো মোর অ্যামং স্টুডেন্টস। আই উইল বি অ্যা টিচার উইদ সিম্পল লাইফ অ্যান্ড অনেস্ট থিংকিং।)
— আমি একজন শিক্ষক হতে চাই। শিক্ষার্থীদের উচিত শিক্ষকদের শ্রদ্ধা করা ও ভালোবাসা।
শিক্ষকরা ছাত্রদের ভালোমানুষ হিসেবে গড়ে তুলতে পারেন। ছাত্রদের মধ্যে জানার আগ্রহও তাঁরাই বৃদ্ধি করেন। আমি একজন সাধারণ জীবনযাপন করা এবং সৎ ভাবনার শিক্ষক হতে চাই।
Let's continue (লেটস্ কন্টিনিউ)—চলো আবার শুরু করা যাক ঃ
Para 1-3
Barun's mother... Kalpana Chawla ?
Word-notes
(ওয়ার্ড-নোট্স)
শব্দার্থ :
wonderful (ওয়ান্ডারফুল) (Adj.) –দারুণ, replied (রিপ্লাইড) (Verb) — উত্তর দিয়েছিল, appily (হ্যাপিলি )
(Adv.)—আনন্দের সঙ্গে, beside (বিসাইড) (Prep.) – পাশে।
বঙ্গানুবাদ:- বরুণের মা ঘরে ফিরে এলেন। তিনি ছেলেকে জিজ্ঞেস করলেন, “তাহলে বইটা কি তোমার ভালো লাগছে।”
বরুণ খুশি হয়ে উত্তর দিল, “এটা একটা দারুণ বই, মা। আমি এখন রাকেশ শর্মার সম্পর্কে পড়ছি।”
ওর মা বললেন, “তুমি তাহলে ভারতের প্রথম মহাকাশচারীর ব্যাপারে পড়ছ।” তিনি বিছানায় ছেলের পাশে বসলেন ও জিজ্ঞেস করলেন, “তুমি কি কল্পনা চাওলার সম্পর্কে শুনেছ?”
Para 4-5
Barun closed........College, India.
Word-notes (ওয়ার্ড-নোট্স)
শব্দার্থ :
lap (ল্যাপ) (Noun) – কোল, lovingly (লাভিংলি) (Adv.) – ভালোবাসার সঙ্গে, lunch (লাनচ্) (Noun) —দুপুরের খাবার, rest (রেস্ট) (Noun) - বিশ্রাম, nicknamed (নিকনেমড) (Noun) – ডাক নাম, state (স্টেট) (Noun)—রাজা, studied (স্টাডিড) (Verb) – পড়াশুনা করেছিলেন।
বঙ্গানুবাদ:- বরুণ বইটা বন্ধ করল ও তার মায়ের কোলে মাথা রাখল। মা ওর চুলগুলি স্নেহের সঙ্গে ঘেঁটে দিয়ে বললেন, 'তুমি ওঁর সম্পর্কে পড়বে পরে। এখন দুপুরের খাবার খেয়ে নাও ও কিছুক্ষণ বিশ্রাম নাও।”
বরুণ সন্ধ্যায় কল্পনা চাওলার বিষয়ে পড়তে শুরু করল। কল্পনা চাওলা হরিয়ানার কার্নাল শহরে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পরিবার তাঁকে মন্টু নামে ডাকতেন, তিনবছর বয়সে তিনি স্কুলে যান। পরে, তিনি ভারতের পাঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিমানচালনা সংক্রান্ত কারিগরি বিষয়ে পড়াশোনা করেন।
Para 6
In 1982, Kalpana.......... the orbit.
Word-notes
(ওয়ার্ড-নোট্স)
শব্দার্থ :
University (ইউনিভারসিটি) (Noun) – বিশ্ববিদ্যালয়, job (জব) (Noun) – কাজ / চাকরি, research (রিসার্চ)
(Noun)—গবেষণা, scientist (সায়েনটিস্ট) (Noun) — বৈজ্ঞানিক, aboard (অ্যাবোর্ড) (Prep.)- বিমান বা জাহাজের মধ্যে, orbit (অর্বিট) (Noun) - কক্ষ।
বঙ্গানুবাদ:- ১৯৮২-তে কল্পনা ইউ এস এ-তে চলে যান আর্লিংটনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পড়তে। ১৯৮৮-তে তিনি ক্যালিফোর্নিয়ার সানিভেল-এর নাসা অ্যামস গবেষণাগারে গবেষকের চাকরি নেন। ১৯৯৬-এর নভেম্বরে কল্পনা যোগ দেন এসটিএস-৮৭ মিশনের কলম্বিয়া মহাকাশ যানটিতে। এই মিশনটি উড়ে যায় ১৯৯৭-এর নভেম্বর-ডিসেম্বরে
যখন কল্পনা মহাকাশযানের কক্ষ থেকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী ইন্দরজিত কে গুজরাল-এর সঙ্গে কথা বলেন।
Para 7-8
On 16th January ...... is no more.
> Word-notes
(ওয়ার্ড-নোটস) শব্দার্থ :
again (এগেইন) (Adv.) – আবার, successful (সাকসেসফুল) (Adj.) – সফল, light (ফ্লাইট) (Noun)
উড়ান, crew (ক্লিউ) (Noun) - সদস্য দল, re-entry (রি-এন্ট্রি) (Verb) — পুনঃপ্রবেশ, atmosphere (অ্যাটমসফিয়ার) (Noun) – বায়ুমণ্ডল, hill (হিল) (Noun) - পাহাড়, Mara (মার্স) (Noun) - মঙ্গলগ্রহ, value (ভ্যালু) (Noun) - মূল্য, hard (হার্ড) (Adj.) – কঠিন, sincerity (সিনসিয়ারিটি) (Noun) — আন্তরিক,
even (ইভন) (Adj.)–এমনকি ।
বঙ্গানুবাদ:-২০০৩ সালের ১৬ জানুয়ারি কল্পনা আবার মহাকাশে যাত্রা করেন। তিনি কলম্বিয়া নামের মহাকাশযানটিতে চড়ে পাড়ি দেন। সফলভাবে উড়ানের পর ওই বছরেরই ১ ফেব্রুয়ারি কলম্বিয়া পৃথিবীর বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশের সময় সব সদস্যসহ হারিয়ে যান।
মঙ্গলগ্রহের একটি পাহাড় ও দূর মহাকাশের একটি তারার নাম কল্পনার নামে রাখা হয়েছে। তাঁর জীবন কাহিনি আমাদের মনে করিয়ে দেয় কঠিন পরিশ্রম ও আন্তরিকতার মূল্য যা এমনকি মৃত্যুর পরেও যিনি স্মরণীয় হয়ে থাকেন।
Word Trove
(ওয়ার্ড ট্রোড) শব্দনীড়
ruffled (Verb)
(রাফলড্)
: made the hair uneven
(মেড দ্য হেয়ার আনইভেন) – চুল ঘেঁটে দেওয়া।
(মিশন)
mission (Noun) : task
(টাস্ক) – নির্দিষ্ট কাজ।
crew (Noun) : team
(ক্লিউ) (টিম)- দল।
Let's do (লেট্স ডু)—চলো কাজ করি :
Activity 4
Find answers from the text. Work in pairs:
(ফাইন্ড আনসারস ফ্রম দ্য টেকসট্। ওয়ার্ক ইন পেয়ারস।) — পাঠ্য থেকে উত্তর খোঁজো। দুজনে মিলে কাজ করো
(a) Where was Kalpana Chawla born?
(হোয়্যার ওয়াজ কল্পনা চাওলা বর্ন ?) – কল্পনা চাওলা কোথায় জন্মেছিলেন?
Ans. Kalpana Chawla was born in Karnal in the state of Haryana.
(কল্পনা চাওলা ওয়াজ বর্ন ইন কারনাল ইন দ্য স্টেট অফ হরিয়ানা।) — কল্পনা চাওলা হরিয়ানা রাজ্যের কারনালে জন্মেছিলেন।
(b) Where did Kalpana go in 1982 ?
(হোয়্যার ডিড কল্পনা গো ইন নাইনটিন এইটি টু?) — ১৯৮২-তে কল্পনা কোথায় গিয়েছিলেন?
Ans. In 1982, Kalpana went to USA to study at the University of Texas at
Arlington. (ইন নাইনটিন এইটি টু, কল্পনা ওয়েন্ট টু ইউ.এস.এ টু স্টাডি অ্যাট দ্য ইউনিভার্সিটি অফ টেক্সাস অ্যাট আরলিংটন।) — ১৯৮২-তে কল্পনা ইউ.এস.এ-তে আর্লিংটনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়েছিলেন।
(c) What was Kalpana called by her family?
(হোয়াট ওয়াজ কল্পনা কলড বাই হার ফ্যামিলি ?) – কল্পনাকে তাঁর পরিবার কী নামে ডাকত ?
Ans. Kalpana was called 'Montu' by her family.
(কল্পনা ওয়াজ কলড্ মন্টু বাই হার ফ্যামিলি।) — কল্পনাকে তাঁর পরিবার মন্টু নামে ডাকত।
(d) What was the name of the space shuttle that was lost?
(হোয়াট ওয়াজ দ্য নেম অফ দ্য স্পেস শাটল দ্যাট ওয়াজ লস্ট?) – যে মহাকাশযানটি হারিয়ে গিয়েছিল তার নাম কী?
Ans. The name of the space shuttle that was lost, was Columbia.
(দ্য নেম অফ দ্য স্পেস শাটল দ্যাট ওয়াজ লস্ট, ওয়াজ কলাম্বিয়া।) — যে মহাকাশযানটি হারিয়ে গিয়েছিল তার নাম কলম্বিয়া।
(e) When did Kalpana die?
(হোয়েন ডিড কল্পনা ডাই?) – কল্পনা কখন মারা গিয়েছিলেন ?
Ans. Kalpana died when the space shuttle Columbia lost at the time of re-entry to the earth's atmosphere.
(কল্পনা ডায়েড হোয়েন দ্য স্পেস শাটল কলাম্বিয়া লস্ট অ্যাট দ্য টাইম অফ রি-এন্ট্রি টু দি আর্থস অ্যাটমসফিয়ার।)
—কল্পনা মারা গিয়েছিল যখন কলম্বিয়া নামের মহাকাশযানটি পৃথিবীর বায়ুমণ্ডলে আবার প্রবেশ করার সময় হারিয়ে যায়।
(f) What has been named after Kalpana ?
(হোয়াট হ্যাজ বিন নেমড্ আফটার কল্পনা?) – কল্পনার নাম অনুসারে কীসের নাম দেওয়া হয়েছে?
Ans. A hill on Mars and a star in a deep space have been named after Kalpana.
(এ হিল অন মার্স অ্যান্ড অ্যা স্টার ইন অ্যা ডিপ স্পেস হ্যাভ বিন নেমড আফটার কল্পনা।)
—মঙ্গলগ্রহের একটি পাহাড় ও দূরে মহাকাশের একটি নক্ষত্রের নাম কল্পনার নাম অনুসারে রাখা হয়েছে।
Activity 5
Let's read the words (লেটস্ রীড দ্য ওয়ার্ডস)—শব্দগুলি পড়া যাক :
Pinky, Ravi, Soyuz T-II, Rakesh, Kalpana, Columbia, India, USA, Haryana, California, Barun, Osman.
All these words are names. Now, fill in the table.
(অল দিজ ওয়ার্ডস আর নেমস। নাউ ফিল ইন দ্য টেবল।) —এই সব কয়টি শব্দ হল নাম। এখন সারণিটি পূরণ করো।
Name of Person
(মানুষের নাম)
Pinky
Ravi
Rakesh
Kalpana
Barun
Osman
Name of Place
(জায়গার নাম)
India
USA
Haryana
California
Name of Things
(বস্তুর নাম)
Soyuz T-II
Columbia
Activity 6
Complete the following sentences with information from the text :
(কমপ্লিট দ্য ফলোয়িং সেনটেনসেস উইদ ইনফরমেশন ফ্রম দ্য টেকস।)
পাঠ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করো :
(1) The first Indian in space was......
Ans. The first Indian in space was Rakesh Sharma.
(দ্য ফার্স্ট ইন্ডিয়ান ইন স্পেস ওয়াজ রাকেশ শর্মা।) —মহাকাশে প্রথম ভারতীয় হলেন রাকেশ শর্মা।
(2) Kalpana took up the position......
Ans. Kalpana took up the position of a research scientist at NASA Ames Research Center.
(কল্পনা টুক আপ দ্য পজিশন অফ অ্যা রিসার্চ সায়েনটিস্ট অ্যার্ট নাসা অ্যামস রিসার্চ সেন্টার।)
—কল্পনা নাসা অ্যামস গবেষণা কেন্দ্রে গবেষক বিজ্ঞানীর কাজ নিয়েছিলেন ।
(3) Kalpana's story shows........
Ans. Kalpana's story shows the value of hard work and sincerity that is remembered even after one's death.
(কল্পনাজ স্টোরি শোজ দ্য ভ্যালু অফ হার্ড ওয়ার্ক অ্যান্ড সিনসিয়ারিটি দ্যাট ইজ রিমেমবারড় ইভেন আফটার ওয়ান'স ডেথ।)
—কল্পনার কাহিনি আমাদের কঠিন পরিশ্রম ও মূল্য বোঝায় যা মৃত্যুর পরেও স্মরণীয় হয়ে থাকবে।
(4) The Indian Prime Minister Kalpana talked to was.........
Ans. The Indian Prime Minister Kalpana talked to was Mr. Inderjit K Gujral
(দা ইন্ডিয়ান প্রাইম মিনিস্টার কল্পনা টকড্ টু ওয়াজ মি. ইন্দরজিত কে গুজরাল।)
- যে ভারতীয় প্রধানমন্ত্রী কল্পনার সঙ্গে কথা বলেছিলেন তিনি হালেন ইন্দরজিত কে গুজরাল।
Activity 7
Look at the table given below- নীচের সারণিটি দেখো :
First Man in Space
—মহাকাশে প্রথম মানুষ
-Yuri Gagarin
—ইউরি গ্যাগারিন
First Woman in Space
-মহাকাশে প্রথম নারী
-Valentina Tereshkova
—ভ্যালেস্তিনা তেরেশকোভা
First Man to Walk in Space
—মহাকাশে প্রথম হাঁটেন যিনি
Alexei Leonov
—অ্যালেক্সি লিওনভ
First Woman to Walk in Space
—মহাকাশে হাঁটা প্রথম নারী
First Animal in Space
মহাকাশে যাওয়া প্রথম পশু
Svetlana Savitskaya
—শ্বেতলানা সার্ভিসকায়া
Write five sentences using the information.
(রাইট ফাইভ সেন্টেসেস ইউজিং দি ইনফরমেশন।) - তথ্যটি ব্যবহার করে পাঁচটি বাক্য লেখো :
Laika, the dog
লাইকা, ড্য ডগ
Ans. The first man in Space was Yuri Gagarin. The first woman went to Space, was Valentina Tereshkova. Alexei Leonov was the person who was the first man to walk in Space. The first woman to walk in Space was Svetlana Savitskaya. The first animal went to the Space was Laika which was a dog.
Let's learn (লেটস লার্ন) – চলো শিখি :
Let's read the following sentence :- নীচের বাক্যগুলো পড়া যাক :
"I am reading about Rakesh Sharma right now. '
(আই অ্যাম রিডিং অ্যাবাউট রাকেশ শর্মা রাইট নাউ।) — আমি এখন রাকেশ শর্মা সম্পর্কিত বই পড়ছি।
The words am reading show a continuous, ongoing action that takes place in the present, but has not finished yet. Such verb forms are called Present Continuous Tense. (দি ওয়ার্ডস 'অ্যাম রিডিং' শোজ অ্যা কনটিনিউয়াস, অনগোয়িং অ্যাকশন দ্যাট টেকস্ প্লেস ইন দ্য প্রেজেন্ট, বাট হ্যাজ নট ফিনিশড ইয়েট। সাচ ভার্ব ফর্মস আর কলড প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস।)
—পড়ছি শব্দগুলি বর্তমানে কিছু ঘটতে থাকা, ক্রমাগত ঘটনার কথা বলা হয়, কিন্তু এখনো শেষ হয়নি। ক্রিয়ার এই গঠনটিকে বলে প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস (ঘটমান বর্তমান কাল)।
We use the Present Continuous Tense to talk about activities that are ongoing.
(উই ইউজ দ্য প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস টু টক অ্যাবাউট অ্যাকটিভিটিজ দ্যাট আর অনগোয়িং।)
—আমরা কোনো কাজ চলছে তা বোঝাতে ঘটমান বর্তমান কাল ব্যবহার করি।
Example : The boys are playing on the field.
(উদাহরণ)
(দ্য বয়েজ আর প্লেয়িং অন দ্য ফিল্ড।) – ছেলেরা মাঠে খেলা করছে।
• We can also use the Present Continuous Tense to talk about activities happening
around in the present, and not necessarily this very moment.
(উই ক্যান অলসো ইউজ দ্য প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস টু টক অ্যাবাউট অ্যাক্টিভিটিজ হ্যাপেনিং অ্যারাউন্ড ইন দ্য প্রেজেন্ট, অ্যান্ড নট নেসেসারিলি দিস ভেরি মোমেন্ট।) — আমরা ঘটমান বর্তমান কাল ব্যবহার করতে পারি বর্তমানে যা
হচ্ছে তা বোঝাতে, তবে প্রয়োজনীয় নয় যে তা এই মুহূর্তেই হতে হবে।
Example: I am reading a really interesting book now.
(আই অ্যাম রিডিং অ্যা রিয়্যালি ইনটারেসটিং বুক নাউ।) — আমি এখন সত্য সত্যই একটা মনোগ্রাহী বই পড়ছি।
The Present Continuous Tense is also used to talk about activities about to happen in the near future, especially for future events that are already planned. (দ্য প্রেজেন্ট কনটিনিউয়াস টেনস ইজ অলসো ইউজড টু টক অ্যাবাউট অ্যাক্টিভিটিজ অ্যাবাউট টু হ্যাপেন ইন দ্য নিয়ার ফিউচার, এসপেশ্যালি ফর ফিউচার ইভেন্টস দ্যাট আর অলরেডি প্ল্যানড়।) — ঘটমান বর্তমান কাল অদুর ভবিষ্যতে ঘটবে এমন
ঘটনাকেও বোঝায়, বিশেষ করে তা যদি আগে থেকে ঠিক করা থাকে।
Example: Polly is coming for dinner tomorrow.
(পলি ইজ কামিং ফর ডিনার টুমরো।) পলি কাল রাতের খাবার নিমন্ত্রণে আসছে।
Let's do (লেটস ডু) – চলো কাজ করি :
Activity 8
Fill in the blanks with the Present Continuous forms of the Verbs given in
brackets. (বন্ধনীতে দেওয়া ক্রিয়াপদগুলির ঘটমান বর্তমান রূপ দিয়ে শূন্যস্থান করো।)
(1) Rina.......(study) for her exams at the moment.
Ans. (1) Rina is studying for her exams at the moment.
(রিনা ইজ স্টাডিং ফর হার একজানস অ্যাট দ্য মোমেন্ট।) — রিমা এই মুহুর্তে পরীক্ষার জন্য পড়ছে।
(2) Where.........(you meet) Ravi next week?
Ans. Where are you meeting Ravi next week?
(হোয়্যার আর ইউ মিটিং রবি নেকস্ট উইক?)— পরের সপ্তাহে তুমি রবির সঙ্গে কোথায় দেখা করছ?
(3) Pinky......... (come) to my place tomorrow.
Ans. Pinky is coming to my place tomorrow.
(পিংকি ইজ কামিং টু মাই প্লেস টুমরো।) — পিংকি আমার কাছে আগামীকাল আসছে।
(4) They.........(play) football now.
Ans. They are playing football now. (সে আর প্লেয়িং ফুটবল নাউ।) — তারা এখন ফুটবল খেলছে।
(5) The company........(finish) their project this week.
Ans. The company is finishing their project this week.
(দ্য কোম্পানি ইজ ফিনিশিং দেয়ার প্রোজেক্ট দিস উইক।)—কোম্পানিটি তাদের কাজ এই সপ্তাহেই শেষ করছে।
(6) She........... (eat) oysters for lunch.
Ans. She is cating oysters for lunch.
(শী ইজ ইটিং অয়েসটারস ফর লানচ্।) - সে দুপুরের খাবারে অয়েসটারস্ খাচ্ছে।
(7) Rubina..............(not go) to Kolkata next week.
Ans. Ans. Rubina is not going to Kolkata next week.
(রুবিনা ইজ নট গোয়িং টু কলকাতা নেকস উইক।)—রুবিনা পরের সপ্তাহে কলকাতায় যাচ্ছে না।
(8) I ..........(work) on a special report today.
Ans. I am working on a special report today.
(আই অ্যাম ওয়ার্কিং অন অ্যা স্পেশাল রিপোর্ট টুডে।)—আমি আজ একটি বিশেষ খবরের ওপর কাজ করছি।
(9) We.........(not cook) dinner this evening because we're eating out.
Ans. We are not cooking dinner this evening because we're eating out. (উই আর নট কুকিং
ডিনার দিস ইভনিং বিকজ উই আর ইটিং আউট।) — আজ সন্ধ্যায় আমরা রান্না করছি না কারণ আমরা বাইরে খাবো।
(10) Barun.........(walk) to school right now.
Ans. Barun is walking to school right now.
(বরুণ ইজ ওয়াকিং টু স্কুল রাইট নাউ।) — বরুণ এখন স্কুলের দিকে ইটিছে।
Let's recite (লেটস রিসাইট) – চলো আবৃত্তি করি :
উচ্চারণ
জুম, জুম, জুম,
আই অ্যাম গোয়িং টু দ্য মুন।
জুম, জুম, জুম,
আই উইল গেট দেয়ার ভেরি সুন।
ইফ ইউ ওয়ান্ট টু টেক অ্যা ট্রিপ,
ক্লাইম্ব অ্যাবোর্ড মাই রকেট শিপ।
জুম, জুম, জুম,
আই অ্যাম গোয়িং টু দ্য মুন।
বঙ্গানুবাদ
জুম, জুম, জুম,
আমি যাচ্ছি চাদে।
জুম, জুম, জুম,
আমি শীঘ্রই পৌঁছাবো সেখানে।
যদি তুমিও যেতে চাও,
ওঠো আমার রকেটে।
জুম, জুম, জুম,
আমি যাচ্ছি চাঁদে।
Let's talk (লেটস্ টক) – চলো কথা বলি :
Rakesh Sharma and Kalpana Chawla wanted to become astronauts from their
childhood. Tell your friend what you want to be when you grow up.
(রাকেশ শর্মা অ্যান্ড কল্পনা চাওলা ওয়ানটেড টু বিকাম অ্যাস্ট্রোনটস ফ্রম দেয়ার চাইল্ড হুড। টেল ইয়োর ফ্রেন্ড হোয়াট ইউ ওয়ান্ট টু বি হোয়েন ইউ গ্রো আপ।) — রাকেশ শর্মা ও কল্পনা চাওলা শৈশব থেকেই মহাকাশচারী হতে চেয়েছিলেন।
তুমি তোমার বন্ধুকে বলো বড়ো হয়ে তুমি কী হতে চাও।
Ans. When I will grow up I want to be a police officer. I will be honest and hard
working. I want to stop the social crime. I will try to do that. I want to prepare myself for that. (হোয়েন আই উইল প্রো আপ আই ওয়ান্ট টু বি অ্যা পুলিশ অফিসার। আই উইল বি অনেস্ট অ্যান্ড হার্ড ওয়ার্কিং। আই ওয়ান্ট টু স্টপ দ্য সোশ্যাল ক্রাইম। আই উইল ট্রাই টু ডু দ্যাট। আই ওয়ান্ট টু প্রিপেয়ার মাইসেলফ ফর দ্যাট।)—আমি যখন বড়ো হব (তখন) আমি একজন পুলিশ অফিসার হতে চাই। আমি সৎ ও পরিশ্রমী হবো। সামাজিক সব অপরাধ আমি বন্ধ করতে চাই। আমি সেটা করার সমস্ত চেষ্টা করবো। আমি তার জন্য নিজেকে তৈরি করতে চাই।
Let's do (লেটস্ ডু)—চলো কাজ করি :
Activity 9
Write six connected sentences about your experience of seeing the night
sky. You may use the following points. (রাইট সিক্স কনেকটেড সেনটেনসেস অ্যাবাউট ইয়োর এক্সপেরিয়েন্স অফ সিয়িং দ্য নাইট স্কাই। ইউ মে ইউজ দ্য ফলোয়িং পয়েন্টস।) — তোমার রাতের আকাশ দেখার অভিজ্ঞতার ওপর ৬টি সংযোজক বাক্য লেখো। তুমি নীচের বিষয়গুলি ব্যবহার করতে পারো।
how the sky looked other
time of seeing place from where you looked sounds of the night • your feelings. things that you saw —
Ans. Last night I went to the terrace. It was about 11 p.m. I looked at the sky from the terrace. It was a vast, dark space. It looked limitless. There were numerous stars while others seemed to be at too far. The sky looked
teris I will watch the night sky regularly
হলোটা কাছে। আমি আকাশের দিকে তাকালাম। এ ছিল সেখানে। কয়েকটাকে বেশ কাজে লাি
সূরের আকাশটাকে দেখে বিস্ময়। এই বিশালতা বেশ রহস্যময় লাগছিল। আমি তাহলে