মাস্টারদা পঞ্চম শ্রেণি বাংলা অনুশীলন প্রশ্নের উত্তর - Online story

Thursday, 10 October 2024

মাস্টারদা পঞ্চম শ্রেণি বাংলা অনুশীলন প্রশ্নের উত্তর

 




পঞ্চম শ্রেণীর বাংলা
মাষ্টারদা
অশোক কুমার মুখোপাধ্যায়
হাতেকলমে প্রশ্নের উত্তর



১. নিজে নিজে লেখো :
১.১ আমাদের দেশের নাম কী ?
উত্তর : আমাদের দেশের নাম ভারতবর্ষ।

 

১.২ আমাদের দেশে কোন দিনটিতে স্বাধীনতা দিবস পালিত হয়ে থাকে।

 

 

 
উত্তর : আমাদের দেশে ১৫ আগস্ট দিনটিতে স্বাধীনতা দিবস পালিত হয়ে থাকে।

১.৩ আমাদের দেশ কত সালে স্বাধীনতা লাভ করে?
উত্তর : ১৯৪৭ সালে।

১.৪ স্বাধীনতা সংগ্রামে প্রাণ দিয়েছেন এমন দুজন বীর বিপ্লবীর নাম লেখো।
উত্তর : স্বাধীনতা সংগ্রামে প্রাণ দিয়েছেন এমন দুজন বীর বিপ্লবীর নাম —ক্ষুদিরাম বসু, মাস্টারদা সূর্য সেন।

১.৫ চট্টগ্রাম শহরটি বর্তমানে কোন্ দেশে অবস্থিত?
উত্তর : চট্টগ্রাম শহরটি বর্তমানে বাংলাদেশে অবস্থিত।

২. নীচের এলোমেলো শব্দগুলি সাজিয়ে লেখো :
মু ন স শাক্ত-শাসনমুক্ত।
ক না অ র ম – অন্যরকম।
তা ভা র মা ত-ভারতমাতা।
টি পু লি ঘাঁ শ–পুলিশখাটি।
রু, বা গো দ লা-গোলাবারুদ।
র কু ড় পা পু—পুকুরপাড়।


৩. অর্থ লেখো :
স্বাধীন, সাথি, সম্মান, সাদাসিধে, স্তোত্র।

উত্তর ঃ স্বাধীন—মুক্ত।
সাথি — সঙ্গী।
সম্মান-মর্যাদা।
সাদাসিধে — অতিসাধারণ।
স্তোত্র—স্তব, স্তুতি।


৪. নীচের শব্দগুলির যা অর্থ, সেই একই অর্থ বোঝায় এমন শব্দ মাস্টারদার কাহিনিতে রয়েছে, বুঝে নিয়ে শব্দগুলো লেখো
উত্তর :
দৈত্য >  দানব।
যোগ্য >  উপযুক্ত।
নগর  > শহর।
অবাক >  আশ্চর্য।
যুদ্ধ > লড়াই।
ঐশ্বর্য  > সম্পদ।
ভয়ংকর কাণ্ড  > সাংঘাতিক।
কমবয়স যার  > অল্পবয়সি।


৫. বাক্যরচনা করো :
পতাকা, মা, দেশ, মুক্তি, ব্যায়াম।
উত্তর : পতাকা – আমাদের জাতীয় পতাকায় তিনটি রং আছে।
মা- বিমলা তার মায়ের কোনো কথা অবজ্ঞা করে না।
দেশ – সুরেশবাবু দেশ থেকে কাল ফিরেছেন।
মুক্তি— পাখিরা খাঁচা থেকে সর্বদাই মুক্তি চায়।
ৰ্যায়াম - প্রতিদিন সকালবেলা ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে।


৬. একটি, দুটি, তিনটি, চারটি, পাঁচটি, ছয়টি শব্দের বাক্য 'মাস্টারদা' রচনাংশ থেকে খুঁজে নিয়ে লেখো :
উত্তর : রাশভারী। (একটি শব্দের বাক্য)
সাংঘাতিক কাণ্ড। (দুটি শব্দের বাক্য)
দেশ আমাদের মা। (তিনটি শব্দের বাক্য)
কেমন মানুষ এই মাস্টারদা? ((চারটি শব্দের বাকা)
তাঁর প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর। (পাঁচটি শব্দের বাক্য)
আগুন লাগিয়েছে টেলিফোন আর টেলিগ্রাফের অফিসেও। (ছয়টি শব্দের বাক্য)

৭. চট্টগ্রামের ছেলেরা আগুন লাগিয়েছিল টেলিফোন টেলিগ্রাফের অফিসে।
কথা বলবার সময় নীচে দাগ দেওয়া শব্দগুলোর মতো এমন অনেক বিদেশি শব্দই আমরা ব্যবহার করি। একেবারেই ইংরেজি শব্দ বলে চিনতে পারছ, এমন আর কী কী শব্দ খুঁজে পাও মাস্টারদার কাহিনিতে?

উত্তর : মাস্টারদার কাহিনিতে যে যে ইংরেজি শব্দ ব্যবহৃত হয়েছে সেগুলি হল – ট্রেন, ইউনিয়ান জ্যাক, নোটিশ।


৮. ‘মাস্টারদা' শব্দটার মধ্যে একটা বিদেশি শব্দের সঙ্গে যুক্ত হয়েছে একটা বাংলা শব্দ ঃ
মাস্টার + দা (দা) = মাস্টারদা।
এইরকমই আর একটি শব্দ, ধরো
 মাস্টার + মশাই (মশাই) = মাস্টার মশাই।
এইরকম শব্দ ভূমি আর কটি লিখতে পারবে ?
উত্তর ঃ ক্লাব + ঘর (ঘর) = ক্লাবঘর, ইউনিয়ান + বাজি (বাজি) = ইউনিয়ান বাজি।
এক. বিদেশি শব্দের সঙ্গে বাংলা শব্দ যুক্ত হয়নি, কিন্তু দুটো শব্দ মিলেমিশে একটাই কথা তৈরি করেছে, এমন কিছু কথা রয়েছে নীচে, এইসব কথাগুলো থেকে শব্দ দুটোকে আলাদা করে লেখো :

উত্তর ঃ গোলাবারুদ > গোলা, বারুদ। খেলাধুলো > খেলা, ধুলো। রাজ্যপাট > রাজ্য, পাট।
ভারতমাতা > ভারত, মাতা। শাসনমুক্ত > শাসন, মুক্ত। ইংরেজদানব > ইংরেজ, দানব।


১০. ‘মরণপণ' কথাটার মধ্যে যে দুটো শব্দ আছে, তার শেষের শব্দ ‘পণ'।
ছোটো দলে আগে নিজেরা আলোচনা করে দেখো, শেষে 'পণ' যোগ করে আর কী কী শব্দ লিখতে পারবে?
উত্তর : শব্দের শেষে ‘পণ' যোগ করে শব্দ তৈরি—জীবনপণ, বরপণ, প্রাণপণ।

১. ‘খেলাধুলো' 'নরম-সরম' এইরকম শব্দ রয়েছে মাস্টারদা'র গল্পে। এখানে একটা শব্দেই জড়ানো রয়েছে দুটো শব্দ, প্রথম শব্দটার মানেই যেখানে আসল, আর তার সঙ্গে মিলিয়ে এসেছে দ্বিতীয় শব্দটা, সব সময় যার তেমন মানে নেই। এই ধরনের আর ক-টি শব্দ মাস্টারদার কাহিনিতে খুঁজে পাও, নিজেরা বার করো।
কোনো কোনো সময় আবার এইরকম দুটো শব্দের মানেই এক, ‘হাঁটা-চলা' বা 'রাইফেল-বন্দুক' যেমন। এরকম কয়েকটি শব্দ নিজে লেখো।

উত্তর ঃ গোলাবারুদ, খাবার-দাবার, সাদাসিধে, হাসিখুশি, যেখানে-সেখানে, নিয়মকানুন, মাঠ-ময়দান, রকম-সকম।


১২. মাস্টারদা হাসিমুখে মেলামেশা করতেন ছোটো-বড়ো সবার সঙ্গে।
এইরকম জোড়া শব্দ, যার একটির মানে অন্যটির বিপরীত, কয়েকটি লেখো :

উত্তর : ভালো-মন্দ, রাত-দিন, সাদা-কালো, ঠিক-বেঠিক, যাওয়া-আসা, উঁচু-নীচু, করা-না করা।


১৩. নীচে দেওয়া শব্দগুলি থেকে কোটা বিশেষ্য কোটা বিশেষণ খুঁজে নিয়ে লেখো।
শক্তিশালী, সম্পদ, উদ্ধৃত, রাশভারী, শক্তি, সম্মান, স্বাধীন, অত্যাচার, শাসন, অনুরোধ।
উত্তর : বিশেষ্য—সম্পদ, শক্তি, সম্মান, অত্যাচার, অনুরোধ, শাসন।
বিশেষণ—শক্তিশালী, স্বাধীন, উদ্ধৃত, রাশভারী।

১৪. নীচের বিশেষ্য শব্দগুলি বিশেষণে কালে ফেলো। বিশেষণ শব্দগুলো পাৰে শব্দবৃড়িতে। খুঁজে নিয়ে ঠিক শব্দের পাশে বসাও।
বিশেষা- ,বিশেষণ
অত‍্যাচার - অত্যাচারিত
মুক্তি    -  মুক্ত
ভক্তি      -   ভক্ত
ত্যাগ  -  ত‍্যক্ত
শাসন - শাসিত
স্পর্ধা  -  স্পর্ধিত
সম্মান - সম্মানিত
ঘোষণা  -  ঘোষিত
সুখ - সুখী
তেজস্বিতা  -  তেজস্বী
প্রতিবাদ  - প্রতিবাদী





১৫. নীচের বিশেষণ শব্দগুলি বিশেষ্যে বদলাও। বিশেষ্য শব্দগুলি পাৰে শব্দঝুড়িতে। খুঁজে নিয়ে ঠিক শব্দের পাশে বসাওঃ
উত্তর:-
বিশেষণ  >  বিশেষ্য  
গাম্ভীর    > গাম্ভীর্য
রঙিন  >   রং
উদ্ধৃত   >  উদ্ধৃতি
বিদেশি  > ,বিদেশ
 মনীষা  >    মনীষা


১৬. নীচের বাক্যগুলির দিকে তাকিয়ে দেখো তো কোন কোন শব্দে তোমার মনে হচ্ছে কাজ শেষ হয়ে গেছে, আর কোন্ কোন্ শব্দে তোমার মনে হচ্ছে কাজ এখনো শেষ হয়নি, সেগুলো আলাদা করে লেখো :

১৬.১ এদেশে রাজত্ব করতে তাদের স্পর্ধা একেবারে আকাশ ছুঁয়েছে।
উত্তর ঃ ছুঁয়েছে—কাজ শেষ হয়ে গেছে।
১৬.২ উমাতারা স্কুলের ছাত্ররা সেদিন অঙ্কের শিক্ষককে অন্য নজরে দেখলেও, বুঝতেই পারেনি এই মানুষটি ... ইংরেজদের বিরুদ্ধে লড়বেন।
উত্তর : লড়বেন কাজ এখনও শেষ হয়নি।

১৬.৩ তাদের মনে হয়েছে, ভারতবর্ষের একটা জায়গায় যুদ্ধ করে যদি ইংরেজদের তাড়ানো যায়, সারা দেশ জেগে উঠৰে।
উত্তর : উঠবে—কাজ এখনও শেষ হয়নি।

১৭. উমাতারা হাইস্কুলের অঙ্ক-শিক্ষককে তোমার কেমন লাগল, এইভাবে লেখো ?

উত্তর : উমাতারা হাইস্কুলের অঙ্ক-শিক্ষকের নাম সূর্য সেন। সাদাসিধে মানুষটিকে দেখে সব সময়ে বোঝা যেত না তিনি কতখানি গম্ভীর। তাঁর ছাত্ররা তাকে মাস্টারদা বলে ডাকে। তিনি ভালোবাসতেন রবীন্দ্রনাথের গান, কবিতা। তিনি চেয়েছিলেন ভারতমাতাকে ইংরেজ কবল থেকে মুক্ত করতে। এই মানুষটিকে আমার প্রণাম জানাই।

৯৮. উমাতারা হাইস্কুলের অঙ্ক-শিক্ষকটির প্রিয় কবি কে ছিলেন? এ গল্প থেকে তা কেমন করে জানতে পারো?
উত্তর : উমাতারা হাইস্কুলে অঙ্ক শিক্ষক মাস্টারদা সূর্য সেনের প্রিয় কবি ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এতটাই প্রিয় ছিলেন যে রবীন্দ্রনাথকে তিনি 'কবিসম্রাট' বলতেন। রবীন্দ্রনাথের বহু কবিতা তাঁর মুখস্থ ছিল। জালালাবাদের পাহাড়ে লড়াইয়ের আগেও তিনি রবীন্দ্রনাথের গান ও কবিতা শুনেছেন। জেলের মধ্যে বসে তিনি রবীন্দ্রনাথের কবিতা পড়তেন। চিঠিতে রবীন্দ্রনাথের লাইন উদ্ধৃত করতেন। সঙ্গীসাথিদের সকলকে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পড়তে অনুরোধ করতেন। এক কথায় তাঁর মতে রবীন্দ্রনাথ আমাদের ভারতবর্ষের এক মস্ত বড়ো সম্পদ। এ থেকেই বোঝা যায় মাস্টারদার কাছে প্রিয় কবি ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।


১৯. কোন কবির কবিতা পড়তে তোমার খুব ভালো লাগে? তাঁর যে কবিতাটি তোমার সবচেয়ে পছন্দ, সেটির দুটি লাইন লিখতে পারো ঃ
উত্তর : রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত কবিতা পড়তে আমার খুব ভালো লাগে।
          দেবতা বিদায়
দেবতা মন্দির মাঝে ভকত প্রবীণ,
জপিতেছে জপমালা বসি নিশিদিন।

২০. পাঠা অংশটি পড়ে নিজে লেখো

২০.১ আগুন লাগিয়েছে টেলিফোন আর টেলিগ্রাফের অফিসেও। কারা এমন করেছিল। কেন করেছিল
উত্তর : চট্টগ্রাম শহরের অল্পবয়সি কিছু ছেলে টেলিফোন ও টেলিগ্রাফ অফিসে আগুন লাগিয়েছিল।
ছেলেদের একমাত্র লক্ষ্য ছিল ভারতকে পরাধীনতার হাত থেকে মুক্ত করা। আর এই কাজে তাদের প্রেরণা জুগিয়েছিলেন মাস্টারদা। ছেলেরা বুঝেছিল ভারতবাসী দিনের পর দিন পরিশ্রম করবে আর তার ফল ভোগ করবে ইংরেজরা -এ আর  কিছুতেই সম্ভব নয়। তাই সর্বপ্রথম তারা চট্টগ্রামে ইংরেজদের গোলাবারুদের ভাণ্ডারটি দখল করার সঙ্গো সলো।
টেলিফোন ও টেলিগ্রাফ অফিসে আগুন ধরিয়ে দিয়েছিল।

২০.২ ব্রিটিশ-শাসিত ভারতবর্ষে কোন্ পতাকা উড়ত। তার বদলে বিপ্লবীরা কেমন পতাকা ওড়ালেন?
উত্তর : ব্রিটিশ শাসিত ভারতবর্ষে ব্রিটিশ পতাকা – ইউনিয়ন জ্যাক উড়ত।তার বদলে বিপ্লবীরা সেখানে স্বাধীন ভারতের পতাকা ওড়ালেন।

২০.৩  ইংরেজ আমলে ভারতীয়দের প্রতি ইংরেজরা কেমন আচরণ করত ?
উত্তর ঃ ইংরেজ-আমলে ভারতীয়দের প্রতি ইংরেজরা খুব অন্যায় অত্যাচার করত। ভারতবাসীরা দিনের পর দিন যে পরিশ্রম করত তার সবটুকু ফল ভোগ করত ইংরেজরা। প্রতিবাদ করলেই অকথ্য অত্যাচার করত। কোনো কোনো প্রতিষ্ঠানে সাদা চামড়ার লোক ছাড়া কারও প্রবেশের অনুমতি ছিল না। রেস্তোরাঁর গায়ে নোটিশ ফোলানো থাকত কালো চামড়ার লোক এবং কুকুরের প্রবেশ নিষেধ।

২০. ৪ ইংরেজদের অত্যাচারের বিরুদ্ধে মানুষ কীভাবে মাস্টারদার নেতৃত্বে রুখে দাঁড়িয়েছিল ?
উত্তর : মাস্টারদার নেতৃত্বে চট্টগ্রাম শহরের অল্পবয়সি কিছু ছেলে ইংরেজদের অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল । মাস্টারদার কথামতো ছেলেরা চট্টগ্রামের অস্ত্রাগারে, টেলিফোন এবং টেলিগ্রাফের অফিসে আগুন লাগিয়েছে, রেলের লাইন ভেঙে দিয়েছে, মালগাড়ি উলটে ট্রেন চলাচল বন্ধ করে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দিয়েছে। এভাবে ইংরেজদের অত্যাচারের বিরুদ্ধে মানুষ রুখে দাঁড়িয়েছিল।
২০.৫ মহান বিপ্লবীদের ছবি সংগ্রহ করো, খাতায় লাগাও, সেখানে তাদের জীবনকথা জেনে নিয়ে সংক্ষেপে লিখে রাখো।
উত্তর : শিক্ষক-শিক্ষিকার সহায়তায় নিজেরা করো।
"

 অতিরিক্ত প্রশ্নোত্তর
ঠিক শব্দটি বেছে নিয়ে বাক্যটি আবার লেখো :
1) মাস্টারদা জেলে কবিতা পড়তেন—(ক) নজরুল, (খ) রবীন্দ্রনাথ, (গ) সুকুমার রায়, (ঘ) শঙ্খ ঘোষ-এর কবিতা।
উত্তর : মাস্টারদা জেলে কবিতা পড়তেন রবীন্দ্রনাথের কবিতা।
২। মাস্টারদা কোন স্কুলে পড়াতেন ? – (খড়িবাড়ি / তারণচন্দ্র/উমাতারা) হাইস্কুলে।
উত্তর : মাস্টারদা উমাতারা হাইস্কুলে পড়াতেন।
(৩) মাস্টারদা কোন বিষয়ের শিক্ষক ছিলেন—(ক) বিজ্ঞান, (খ) বাংলা, (গ) অঙ্ক, (ঘ) ভূগোল।
উত্তর : মাস্টারদা অঙ্ক বিষয়ের শিক্ষক ছিলেন।
(৪) ট্রেন চলাচল বন্ধ হওয়ার কারণ—(ক) ট্রেন উল্টেছে, (খ) লাইনে ধস নেমেছে, (গ) মালগাড়ি উল্টেছে, অবরোধ হয়েছে।
উত্তর : ট্রেন চলাচল বন্ধ হওয়ার কারণ মালগাড়ি উল্টেছে।
৫. মাস্টারদার আদর্শ পুরুষ ছিলেন—(ক) বিদ্যাসাগর, (খ) রবীন্দ্রনাথ, (গ) রামকৃয়-বিবেকানন্দ, (ঘ) গান্ধিজি।
উত্তর : মাস্টারদার আদর্শ পুরুষ ছিলেন রামকৃয়-বিবেকানন্দ।



দু-এক কথায় উত্তর দাও :
১। ছেলেরা কী পূড়িয়ে দিয়েছে?
উত্তর : ছেলেরা ইংরেজ পুলিশের ঘাঁটিতে উড়তে থাকা ব্রিটিশ পতাকা ইউনিয়ান জ্যাক পুড়িয়ে দিয়েছে।
কাহিনিটিতে 'মা' কাকে উদ্দেশ্য করে বলা হয়েছে?
। মাস্টারদার প্রকৃত নাম কী ?

উত্তর : সূর্যকুমার সেন।

৬। চট্টগ্রাম শহরের ছেলের দল কী ঘোষণা করেছে ?
উত্তর : তারা দু-জায়গায় রেলের লাইন ভেঙে ফেলেছে।
উত্তর : চট্টগ্রাম ইংরেজ শাসন থেকে মুক্ত, এমন এক ঘোষণা করেছে সাংঘাতিক কাণ্ড ঘটানো সেই ছেলের দল।
৭। ইউনিয়ান জ্যাক কাকে বলা হত ?
উত্তর : ব্রিটিশ অর্থাৎ এদেশ শাসনকারী বণিক ইংরেজদের দেশের জাতীয় পতাকাকে বলা হত ইউনিয়ান জ্যাক।
। ইংরেজরা ভারতবর্ষ শাসন করতে এসে এতদিন কী করেছে?
উত্তর : ভারতবর্ষ শাসন করতে এসে ইংরেজরা এতদিন মনের সুখে রাজ্যপাট চালিয়েছে।
৯। কোথাও কোথাও কাদের কোনো অনুমতি নেই?
উত্তর : কোনো কোনো প্রতিষ্ঠানে সাদা চামড়ার লোক ছাড়া কোনো ভারতবাসীর ঢোকার অনুমতি নেই।
১) রেস্তোরাঁয় কীসের নোটিশ ঝুলছে?
উত্তর ঃ রেস্তোরাঁর গায়ে নোটিশ ঝুলছে—কালো চামড়ার লোক এবং কুকুরের প্রবেশ নিষেধ।
১১) এমন অন্যায় বেশিদিন চললে কী ঘটে?
উত্তর : এমন অন্যায় বেশিদিন চললে প্রতিবাদ হবেই আর প্রতিরোধ গড়ে উঠবেই।
১২) অঙ্কের শিক্ষককে মাস্টারদা বলে কারা ডাকে ?
উত্তর : চট্টগ্রামের যেসব সাংঘাতিক ছেলের দল ইংরেজদের গোলাবারুদের ভাণ্ডারটি দখল করে নিয়েছে।
১৩। মাস্টারদার পোশাক-আশাক কীরকম?
উত্তর : মাস্টারদার পোশাক খুবই সাদাসিধে। বাঙালির ধুতি-পাঞ্জাবি বা ধুতি-শার্ট, রঙিন জামা পরেন না।
১৪। সূর্যকুমার সেন কোন্ স্কুলে কীসের শিক্ষক ছিলেন ?
উত্তর ঃ সূর্যকুমার সেন ছিলেন উমাতারা হাইস্কুলের অঙ্কের শিক্ষক।
(১৫)) মাস্টারদার কথামতো তাঁর ছাত্ররা ভোর চারটের সময় কী করত?
উত্তর : মাস্টারদার কথামতো তাঁর ছাত্ররা প্রতিদিন ভোর চারটের সময় ঘুম থেকে উঠে ময়দানে গিয়ে ব্যায়াম করত।
(১৬। সূর্য সেনের আদর্শ পুরুষ কে ছিলেন?
উত্তর : রামকৃষ্ব-বিবেকানন্দই মাস্টারদা সূর্য সেনের আদর্শ পুরুষ।
১৭। সূর্য সেন তাঁর ছাত্রদেরকে কোন্ আদর্শে গড়তে চেয়েছিলেন?
উত্তর : সূর্য সেন তাঁর ছাত্রদেরকে রামকৃষ্ব-বিবেকানন্দের ভক্তি-ত্যাগ তেজস্বিতার আদর্শে গড়ে তুলতে চেয়েছিলেন।
উত্তর : মাস্টারদার প্রিয় কবি ছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।
১৮) মাস্টারদার প্রিয় কবি কে ছিলেন?
১৯) রবীন্দ্রনাথ সম্পর্কে মাস্টারদা বলতেন 'কবিসম্রাট রবীন্দ্রনাথ।' এ থেকে তাঁর কোন মনোভাবের পরিচয় পাও ।
(মধ্যশিক্ষা পর্ষদ)
উত্তর : মাস্টারদার প্রিয় কবি ছিলেন কবিসম্রাট রবীন্দ্রনাথ। তিনি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের ভারতবর্ষের এক
মস্ত বড়ো সম্পদ।
৪০। মাস্টারদার কী মুখস্থ ছিল?
উত্তর ঃ কবিগুরু রবীন্দ্রনাথের অসংখ্য কবিতা মাস্টারদার মুখস্থ ছিল।
২১। উমাতারা স্কুলের ছাত্ররা সেদিন অঙ্কের শিক্ষক সূর্যকুমার সেন সম্পর্কে কী বুঝতে পারেনি?
উত্তর : উমাতারা স্কুলের শিক্ষক সূর্যকুমার সেন সম্পর্কে ছাত্রদের অস্পষ্ট ধারণা ছিল। কিন্তু তারা অবাক হয়ে দেখল এই মাস্টারমশাই বন্ধুর মতো হাসিমুখে ছোটো-বড়ো সবার সঙ্গে মেলামেশা করছেন।