Building to Remember lesson 8 class 5 english (w.b)
class 5 English
Lesson 8 (eight)
Building to Remember
(অষ্টম পাঠ)
(বিল্ডিংস টু রিমেমবার)
স্মরণীয় অট্টালিকা
Let's begin (লেটস্ বিগিন) — চলো শুরু করা যাক :
Here is a chart of important heritage buildings:
(হিয়ার ইজ অ্যা চার্ট অফ ইম্পরট্যান্ট হেরিটেজ বিল্ডিংস।)—এটি একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী অট্টালিকার তালিকা :
Pictures (চিত্র)
Names (নাম) Places (স্থান)
Qutab Minar Delhi—ডেলহি
—কুতুব মিনার
Golden Temple Amritsar,Punja (গোল্ডেন টেম্পল) অমৃতসর, পাঞ্জাব —
—স্বর্ণমন্দির
Charminar Hyderabad, Telengana
- চারমিনার হায়দ্রাবাদ, তেলেঙ্গানা
Konark Sun Temple Konark, Odisha
(কোনারক সান টেম্পল) - কোনারক, ওডিশা
—কোনারক সূর্য মন্দির
Hazarduari Palace Murshidabad,
(হাজারদুয়ারি প্যালেস) West Bengal
হাজারদুয়ারি প্রাসাদ —মুরশিদাবাদ, পশ্চিমবঙ্গ
Shahid Minar Kolkata
শহীদ মিনার West Bengal
Victoria Memorial Kolkata.
West Bengal
• Where is the Charminar located?
(হোয়ারই চারমিনার লোকেটেড)- চারমিনার কোথায় অবস্থিত?
Ans. Charminar is located at Hyderabad in Telengana.
(চারমিনার ইজ লোকেটেড আট হায়দ্রাবাদ ইন তেলেঙ্গানা।) - তেলেঙ্গানার হায়দ্রাবাদ শহরে চারমিনার অবস্থিত
Which famous palace is located in Murshidabad?
(ফ্লুইড ফেমাস প্যালেস ইজ লোকেটেড ইন মুরশিদাবাদ ?) – মুরশিদাবাদে কোন বিখ্যাত প্রাসাদ অবস্থিত
Ans. Hazarduari Palace is located in Murshidabad.
(হাজারদুয়ারি প্যালেস ইজ লোকেটেড ইন মুরশিদাবাদ।) — মুরশিদাবাদ-এ হাজারদুয়ারি প্রাসাদ অবস্থিত।
Where is the Golden Temple located?
(হোয়ার ইজ দ্য গোল্ডেন টেম্পল লোকেটেড?) - স্বর্ণমন্দির কোথায় অবস্থিত?
Ans. The Golden Temple is located at Amritsar in Punjab.
(শা গোল্ডেন টেম্পল ইভ লোকেটেড অ্যাট অমৃতসর ইন পাঞ্চাব) – পাঞ্জাবের অমৃতসর শহরে স্বর্ণমন্দির অবস্থিত
Which famous monument is situated in Delhi?
(হুইচ ফেমাস মনুমেন্ট ইজ সিচুয়েটেড ইন ডেলহি।) — দিল্লিতে কোন্ বিখ্যাত স্মৃতিসৌধ আছে ?
Ans. Qutab Minar is situated in Delhi.
(কুতুব মিনার ইজ সিচুয়েটেড ইন ডেলহি।) — দিল্লিতে কুতুব মিনার অবস্থিত।
Where is the Victoria Memorial situated?
(হোয়্যার ইজ দ্য ভিকটোরিয়া মেমোরিয়াল সিচুয়েটেড?) - ভিকটোরিয়া মেমোরিয়াল কোথায় অবস্থিত?
Ans. The Victoria Memorial is situated at Kolkata in West Bengal.
(দ) ভিকটোরিয়া মেমোরিয়াল ইজ সিচুয়েটেড অ্যাট কোলকাতা ইন ওয়েস্ট বেঙ্গল।)
- পশ্চিমবঙ্গের কলকাতা শহরে ভিকটোরিয়া মেমোরিয়াল অবস্থিত।
Where is the Konark Sun Temple situated?
(হোয়্যার ইজ দ্য কোনারক সান টেম্পল সিচুয়েটেড?)- কোনারকের সূর্যমন্দির কোথায় অবস্থিত?
Ans. The Konark Sun Temple is situated at Konark, Odisha.
(দ্য কোনারক সান টেম্পল ইজ সিচুয়েটেড অ্যাট কোনারক, ওড়িশা)
-কোনারকের সূর্য মন্দির ওডিশার কোনারকে অবস্থিত।
Do you know the name of any other famous monument?
(ডু ইউ নো দ্য নেম অফ এনি আদার ফেমাস মনুমেন্ট 1 ) – তুমি কি অন্য কোনো বিখ্যাত স্মৃতিসৌধের নাম জানো
Ans. There is a monument of Sirajuddoullah at Khoshbag in the district
Murshidabad and Kahi Krittibas at Fulia in the district of Nadia of West Bengal.
Let's read (লেটস রীড) - চলো পড়ি ।
Para 1-2
Mita.............before
উচ্চারণ:- মিতা অ্যান্ড হার ক্লাসমেটস, অ্যা টিম অফ টোয়েনটি ফাইভ, ওয়েন্ট টু ব্যান্ডেল লাস্ট স্যাটারডে উইদ দেয়ার হিসটি টিচার। দে ভিজিটেড দ্য ব্যান্ডেল চার্চ। ইট ওয়াজ দেয়ার ফার্স্ট আউটিং। সো, এভরিবডি ওয়াজ একসাইটেড। দেয়ার বাস স্টারটেড ফ্রম চন্দননগর। অন দেয়ার ওয়ে, দ্য টিচার আস্কড় দেম হোয়েদার এনিওয়ান হ্যাড ভিজিটেড দ্য ব্যান্ডেল চার্চ বিফোর। মোস্ট অফ দেম হ্যাড নট, সো দে রিমেইনড্ সাইলেন্ট। মিতা ওয়াজ অ্যান একসেপশন, দো। শী সেইভ উইদ এনথুয়াসিয়াজম, “ইয়েস, ম্যাডাম। আই হ্যাভ ডিজিটেড দ্য প্লেস বিফোর।”
বঙ্গানুবাদ :-মিতা ও তার ক্লাসের বন্ধুরা, প্রায় পঁচিশজনের একটি দল, গত শনিবার ইতিহাস শিক্ষিকার সঙ্গে ব্যান্ডেল বেড়াতে গিয়েছিল। তারা ব্যান্ডেল চার্চে ঘুরেছিল। এটা তাদের প্রথম ঘুরতে যাওয়া। তাই, সবাই খুব উত্তেজিত ছিল।
তাদের বাস চন্দননগর থেকে যাত্রা শুরু করেছিল। পথে, শিক্ষিকা মহাশয়া তাদের জিজ্ঞেস করলেন কেউ কি এর আগে ব্যান্ডেল চার্চে এসেছে। তাদের মধ্যে বেশির ভাগই আগে আসেনি, তাই তারা চুপ রইল। মিতা যদিও ব্যতিক্রম ছিল, তাই সে উৎসাহের সঙ্গে বলল, "হ্যাঁ ম্যাডাম। আমি এই জায়গায় আগেও এসেছি।”
Para 3-5
"Oh ............. to us."
উচ্চারণ :-“ওহ। রিয়্যালি। দ্যাটস্ গ্রেট। টেল আস হোয়াট দিস প্লেস ইজ লাইক, মিতা”, সেইড দ্য টিচার। এভরিবডি ওয়াজ লুকিং অ্যাট মিতা উইদ কিন ইনটারেস্ট?
মিতা বিগ্যান, “মাই আংকল, হু লিভস দেয়ার, টুক মি টু দা চার্চ।
“হোয়াট ডিড ইউ সি দেয়ার?” আস্কড্ আমিনা, ওয়ান অফ মিতা'জ ফ্রেন্ডস। মিতা ওয়াজ অ্যাবাউট টু স্পিক হোয়েন দ্য টিচার স্টপড্ হার। শী সেইড, “ইফ মিতা টেলস আস রাইট নাউ অ্যাবাউট এভরিথিং শী হ্যাড সিন, উই উইল গেট ফ্যামিলিয়ার উইদ অল ইটস্ ডিটেইলস। লেট দ্য চার্চ রিমেইন অ্যা সারপ্রাইজ টু আস”।
বঙ্গানুবাদ :- শিক্ষিকা বললেন, 'ওহ। সত্যি। দারুণ ব্যাপার। মিতা, আমাদের বলো জায়গাটা কেমন।” সবাই মিতার দিকে খুবই আগ্রহের সঙ্গে তাকিয়ে রইল।
মিতা শুরু করল, “আমার কাকু, যিনি ওখানেই থাকেন, আমাকে গির্জাতে নিয়ে গিয়েছিলেন।”
Para 6-9
Sunita.............the teacher.
ছাত্রীদের মধ্যে একজন, সুনীতা, শিক্ষিকাকে জিজ্ঞেস করল, "আরও অনেক ঘোরার জায়গা আছে সেখানে তো আমরা যেতে পারতাম। আমরা ব্যাভেল চার্চকেই কেন বাছলাম, দিদিমণি
"ীতা। তিনি বলতে থাকলেন, কখনো কখনো আমরা বেড়াতে যাই মজাও আনন্দের জন্য। কখনো কখনো আমাদের বেড়ানোটা স্থানটির ইতিহাস ও সংস্কৃতি সম্বন্ধে মূল্যगान তথ্য জোগাড় করতে সাহায্য করে।
সুনিতা খুব কৌতূহলী হলো, "ব্যাণ্ডেল চার্চ কি কোনো ঐতিহাসিক স্থান, পিসিমণি।”
শিক্ষিকা বললেন-পশ্চিমবঙ্গের সবচেয়ে পুরনো গির্জাগুলির মধ্যে অন্যতম।
"
Para 10-11
Mita said.............in 1599.
বঙ্গানুবাদ : মিতা বলল, “দিদিমণি, আমার কাকু আমাকে বলেছেন যে এই গির্জাকে বাংলায় পোর্তুগিজ উপনিবেশ স্থাপনের স্মৃতিচিহ্ন হিসেবে একে দেখা যেতে পারে।" আমিনাকে দ্বিধাগ্রস্ত দেখাল ও বলল, "আমার মনে হয় মিতা যা বলল তা আমি পুরোপুরি বুঝতে পেরেছি।”
শিক্ষিকা মহাশয়া তখন ধৈর্যের সঙ্গে মেয়েদেরকে বোঝাতে লাগলেন, “ঠিক আছে, আমাকে এটা বোঝাতে দাও।
১৫৭১ সাল নাগাদ, পোর্তুগিজরা ব্যান্ডেলকে একটি বন্দর হিসেবে ব্যবহার করতে শুরু করে। মুঘল সম্রাট আকবর তাদের অনুমতি দিয়েছিলেন হুগলিতে একটি শহর গড়ে তোলার জন্য। ১৫৭১-তে পোর্তুগিজরা হুগলির তীরে একটি বন্দর গড়ে তুলেছিল। তারা ১৫৯৯ সালে গোয়া থেকে অগাস্টিনিয়ান সাধুদের ব্যান্ডেলে একটি গির্জা বানানোর জন্য আনিয়েছিলেন।
Word Trove (ওয়ার্ড ট্রোভ) শব্দনীড়
outing (Noun)
(আউটিং)
: a short trip
(এ শর্ট ট্রিপ) – একটি ছোটো ভ্রমণ।
exception (Noun)
(এক্সেপশন)
: something that falls outside the general rule.
(সামথিং দ্যাট ফল আউটসাইড দ্য জেনারেল বুল) –সাধারণ নিয়মের বাইরে যা।
keen (Adj.)
(কীন)
: eager, sharp
(এগার, শার্প) – আগ্রহী, তীক্ষ্ণ।
memorial (Noun)
(মেমোরিয়াল)
: something that is erected in memory of a person or an event. (সামথিং দ্যাট ইজ ইরেকটেড ইন মেমোরি অফ অ্যা পারসন অর
অ্যান ইভেন্ট)–কোনো মানুষ বা ঘটনার স্মৃতিতে যা খোদাই করা হয়েছে, স্মৃতিচিহ্ন।
settlement (Noun)
(সেটলমেন্ট)
: people coming down to live at a certain place
(পিপল কামিং ডাউন টু লিভ অ্যাট অ্যা সার্টেন প্লেস)
—কোনো একটি স্থানে মানুষের বসবাস করতে আসা, উপনিবেশ।
port (Noun)
(পোর্ট)
: harbour / a town or city where a ship stops on a journey.
(হারবার/এ টাউন অর সিটি হোয়্যার অ্যা শিপ স্টপস অন অ্যা জার্নি)
-বন্দর / একটি শহর যেখানে জাহাজ যাত্রা থামায়।
:
Augustinian (Noun)
(অগাস্টিনিয়ান)
: a follower of St. Augustine
(এ ফলোয়ার অফ সেইন্ট অগাস্টিন) – সাধু অগাস্টিনের অনুগামী।
monks (Noun)
(মংস)
: religious men/hermits
(রিলিজিয়াস মেন / হারমিটস) – ধার্মিক মানুষেরা / সন্ন্যাসীরা।
Let's do (লেটস ডু) – চলো কাজ করি :
Activity 1
Complete the table with information from the text. Work with your partners.
(কমপ্লিট দ্য টেবল উইদ ইনফরমেশন ফ্রম দ্য টেকস। ওয়ার্ক উইদ ইয়োর পার্টনারস)
—পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে সারণিটি সম্পূর্ণ করো। তোমার সঙ্গীর সঙ্গে কাজ করো।
Name of the monument visited
(নেম অফ দ্য মনুমেন্ট ভিজিটেড)
–যে স্মৃতিসৌধটিতে ঘোরা হয়েছে।
The Bandel Church
(দ্য ব্যান্ডেল চার্চ)—ব্যান্ডেল চার্চ
Location of the monument
(লোকেশন অফ দ্য মনুমেন্ট) – স্মৃতিসৌধটির অবস্থাन
It is situated in Hooghly town and on the
bank of River Hooghly. (ইট ইজ সিচুয়েটেড ইন হুগলি টাউন অ্যান্ড অন দ্য ব্যাংক অফ রিভার হুগলি।)
—এটি হুগলি শহরে ও হুগলি নদীর তীরে অবস্থিত।
Number of team members
(নাম্বার অফ টিম মেম্বারস) — সদস্যদের সংখ্যা
-Twenty five
(টোয়েন্টি ফাইভ) - পঁচিশ জন।
Means of transport
(মিনস অফ ট্রান্সপোর্ট)—যানবাহনের মাধ্যম
-By bus (বাই বাস) – বাসে চেপে।
The Mughal Emperor mentioned here
(দ্য মুঘল এমপারার মেনশনড় হিয়ার)
– যে মুঘল সম্রাট-এর নাম উল্লেখ হয়েছে এখানে।
-Akbar the great
(আকবর দ্য গ্রেট)—মহান সম্রাট আকবর।
The year the church was built
(দি ইয়ার দ্য চার্চ ওয়াজ বিল্ট)
-গির্জাটি যে সালে তৈরি হয়েছিল।
-1599
(ফিফটিন নাইনটি নাইন) – ১৫১৯
Activity 2
Find out words with similar meanings from the text
(ফাইন্ড আউট ওয়ার্ডস উইদ সিমিলার মিনিংস ফ্রম দ্য টেকস্ট।) — পাঠ্যাংশ থেকে একই অর্থের শব্দ খুঁজে বের করো।
(1) answered (আনসারড) – উত্তর দিয়েছিল।
(2) staring (স্টেয়ারিং) — তাকিয়ে থাকা।
(3) told (টোলড্)— বলেছিল।
(4) started (স্টারটেড)—শুরু করেছিল।
(5) establish (এস্টাব্লিশ) – প্রতিষ্ঠা করা।
(6) carried on (ক্যারিড অন) — চালিয়ে নিয়ে যাওয়া।
Ans.
(1) answered-replied
(2) staring-looking about to
(3) told-said
(4) started-began
(5) establish-build
(6) carried on-continued
Activity 3
Fill in the blanks with the correct form of given verbs in the brackets
(ফিল ইন দ্য ব্ল্যাংকস উইদ দ্য কারেক্ট ফর্ম অফ গিভেন ভার্বস ইন দ্য ব্র্যাকেটস।)
-ব্র্যাকেটে দেওয়া ক্রিয়াটির সঠিক রূপটি দিয়ে শূন্যস্থান পূরণ করো :
(1) Last Sunday, Reba........(visit/visited) the zoo.
(2) They.....(drink/drank) coffee everyday.
(3) Farmers .....(grow/grew) crops in the field.
(4) The boys ...........(enjoy/enjoyed) the football match yesterday.
(5) Subir .........(sings/sang) a partriotic song yesterday.
(6) We ..........(go/went) to school everyday by bus.
Ans. (1) Last Sunday, Reba visited the zoo.
(লাস্ট সানডে, রেবা ভিজিটেড দা জু।) —গত রবিবার রেবা চিড়িয়াখানায় গিয়েছিল।
(2) They drink coffee everyday. (দে ড্রিংক কফি এভরিডে।) — তারা রোজ কফি খায়।
(3) Farmers grow crops in the field. (ফারমারস গ্রো গ্রুপস ইন দ্য ফিল্ড।) — চাষিরা মাঠে ফসল ফলায়।
( 4 ) The boys enjoyed the football match yesterday.
(দ্য) বয়েজ এনজয়েড দ্য ফুটবল ম্যাচ ইয়েসটারডে।) – ছেলেরা গতকাল ফুটবল ম্যাচটি উপভোগ করেছিল।
(5) Subir gang a patriotic song yesterday.
(সুবীর স্যাং অ্যা প্যাট্রিওটিক সং ইয়েসটারডে।) — সুবীর গতকাল একটি দেশাত্মবোধক গান গেয়েছিল।
(6) We go to school every day by bus. (উই গো টুস্কুল এভরিডে বাই বাস।) — আমরা রোজ বাসে চেপে স্কুলে যাই।
= Let's continue (লেটস্ কন্টিনিউ)- চলো আবার শুরু করি
Para 1
Eventually..........Madam?
> উচ্চারণ ইভেনচুয়ালি দে রিচড দেয়ার ডেস্টিনেশন। দা বাস স্টপড ইন ফ্রন্ট অফ দা চার্চ। এভরিবডি ওয়াজ ইলেটেড অ্যান্ড স্টার্টেড টকিং অল অ্যাট ওয়ান্স। আমিনা আন্তড়, ইজ দিস দ্য সেম বিল্ডিং দ্যাট ওয়াজ বিল্ট ইন ফিফটিন নাইনটি নাইন, ম্যাডাম?"
বঙ্গানুবাদ:-অবশেষে তারা তাদের গন্তব্যে পৌঁছাল। বাসটা গির্জার সামনেই থামল। সবাই খুব খুশি হল ও সঙ্গে সঙ্গে কথা বলতে শুরু করল। আমিনা জানতে চাইল, “এটাই কি সেই অট্টালিকা যেটা ১৫৯৯-তে নির্মিত হয়েছিল।”
Para 2
"Not at all,..........eager students.
উচ্চারণ “নট অ্যাট অল, আমিনা। দিস চার্চ ওয়াজ ডেসট্রয়েড ডিউরিং দ্য মুঘল সিজ অফ হুগলি”, দ্য টিচার সেইড অ্যাজ দে ওয়াকড্ ইনসাইড গ্লু দ্য গেট। “হোয়াট হ্যাপেনড় দেন?" আস্কড় সুনীতা। দ্য খ্রীস্ট, ফাদার জোন দ্য ক্রুজ, অ্যালং উইদ অ্যা ফিউ থাউজ্যান্ড ক্রিশচিয়ানস, ওয়াজ টেকেন টু আগ্রা ফোর্ট বিফোর দ্য মুঘল এমপারার শাহজাহান।
হিজ অর্ডার ওয়াজ টু পানিশ দ্য প্রিজনারস। সো দে ওয়্যার মেড টু স্ট্যান্ড বিফোর দ্য ফেরোসিয়াস এলিফ্যান্টস।
বাট, সারপ্রাইজিংলি, ওয়ান এলিফ্যান্ট ক্যারিড ফাদার জোন দ্য ক্রুজ রাইট আপ টু দি এমপারার অ্যান্ড নেস্ট বিফোর হিম, অ্যাজ ইফ আসকিং ফর মার্সি। নিস পিকিউলিয়ার ইনসিডেন্ট ইমপ্রেসড শাহজাহান। হি সেট দ্য প্রিজনারস ফ্রি অ্যান্ড সেন্ট দেন ব্যাক টু ব্যান্ডেল। শাহজাহান এ্যান্টেড মানি টু রিকনস্ট্রাক্ট দ্য চার্চ, অ্যান্ড অলসো ডোনেটেড সেভেন। হানড্রেড অ্যান্ড সেভেনটি সেভেন বিষাজ অফ ল্যান্ড টু দ্য চার্চ ইন দি ইয়ার সিক্সটিন থারটি থ্রি। সিনস্ দেন, ইট হ্যাজ বিন মোডিফায়েড অ্যান্ড রিকনস্ট্রাকটেড অ্যাট ডিফারেন্ট টাইমস্ ” দ্য টিচার এক্সপ্লেইনড্ টু দি ইগার স্টুডেন্টস।
বঙ্গানুবাদ:- শিক্ষিকা ওদের সঙ্গে নিয়ে গেটের দিকে হাঁটতে হাঁটতে বললেন, “মোটেই তা নয়, আমিনা। মুঘলরা যখন হুগলিতে সেনাদের দিয়ে অবরোধ করতে এসেছিল তখনই গির্জাটি ধ্বংস হয়ে গিয়েছিল।” সুনীতা জিজ্ঞেস করল,
“তারপর কী হল ?” ফাদার জোন দ্য ক্রুজ নামে পুরোহিত এবং কয়েক হাজার খ্রিস্টানকে আগ্রা দুর্গে মুঘল সম্রাট শাহজাহানের সামনে নিয়ে যাওয়া হল। তিনি আদেশ দেন বন্দীদের শাস্তি দিতে। তাই তাদেরকে ভয়ংকর হাতিদের সামনে দাঁড় করানো হয়। কিন্তু, আশ্চর্যজনক ভাবে, একটি হাতি ফাদার জোন দ্য ক্রুজকে তুলে রাজার সামনে নিয়ে যায়
ও হাঁটু গেড়ে বসে পড়ে, যেন সে ক্ষমা প্রার্থনা করছে। এই অদ্ভূত ঘটনায় সম্রাট শাহজাহানের হৃদয় স্পর্শ করে। তিনি বন্দীদের মুক্ত করে দেন এবং ব্যান্ডেলে ফেরত পাঠিয়ে দেন। শাহজাহান গির্জাটি আবার তৈরি করার জন্য অর্থ দান করেন, এবং ১৬৩৩ সালে গির্জাকে ৭৭৭ বিঘা জমিও দান করেন। তখন থেকেই বিভিন্ন সময়ে এটি পরিবর্তিত ও পুনর্নির্মিত হয়েছে,” শিক্ষিকা উৎসুক ছাত্রীদের ব্যাখ্যা করলেন।
Para 3
At last.............all of them.
উচ্চারণ;- অ্যাট লাস্ট, অল অফ দেম এনটারড দ্য চার্চ। দে স্য দ্য প্রেয়ার হল, দ্য মাস্ট, দ্য সেমেট্রি অ্যান্ড অলসো দ্য স্ট্যাচু অফ মাদার মেরী। দে স্য মেনি ওয়াল পেইন্টিংস অফ ক্রাইস্ট অ্যান্ড দ্য হিউজ ক্লক উইস ফোর ফেসেস। অ্যাট দ্য এন্ড অফ দ্য ডে দ্য স্টুডেন্টস ফেল্ট হ্যাপি অ্যান্ড এনরিচড। নিস ট্রিপ হ্যাড বিন মোস্ট রিওয়ারডিং টু অল অফ দেন।
বঙ্গানুবাদ :-অবশেষে, সবাই গির্জায় প্রবেশ করল। তারা প্রার্থনাগৃহ, মাস্তুল, সমাধিক্ষেত্র এবং মা মেরীর আবক্ষমূর্তি ও দেখল। এ ছাড়াও দেওয়ালে জিশুখ্রিস্টের অনেক ছবি ও চারদিকে মুখওয়ালা ঘড়ি দেখল। দিনের শেষে ছাত্রীরা খুব খুশি ও সমৃদ্ধ হয়েছিল। ভ্রমণটা তাদের কাছে বড়ো পুরস্কারের মতো ছিল।
Word Trove (ওয়ার্ড ট্রোড ) শব্দনীড় :
elated (Adj.)
(ইলোটেড)
: overjoyed (ওভারজায়েড) – খুবই উৎফুল্ল হয়েছিল।
siege (Noun)
(সীজ)
: an military action to surround a town and cut off its supplies
(অ্যান মিলিটারী অ্যাকশন টু সারাউন্ড অ্যা টাউন অ্যান্ড কাট অফ ইটস্ সাপ্লাইজ)
– একটি শহরকে ঘিরে ফেলা ও তার সরবরাহ বিচ্ছিন্ন করার একটি সামরিক বাহিনীর
পদক্ষেপ, অবরোধ।
ferocious (Adj.)
(ফেরোশিয়াস)
: fierce (ফিয়ার্স) – ভয়ংকর।
modified (Verb) :
(মডিফায়েড)
:changed
(চেঞ্চড) – পরিবর্তিত।
mast (Noun)
(মাস্ট)
: a tall post of a ship carrying a sail
(এ টল পোস্ট অফ অ্যা শিপ ক্যারিং অ্যা সেইল)
-একটা লম্বা স্তম্ভ যেটা পাল আটকানোর জন্য জাহাজে থাকে, মাস্তুল।
cemetry (Noun)
(সেমেট্রি)
a place where dead bodies are buried (এ প্রেস হোয়্যার ডেড বডিজ আর বারিড)
—যেখানে মৃতদেহগুলিকে কবর দেওয়া হয়, সেই স্থান, সমাধিক্ষেত্র।
Let's do (লেটস ডু)-চলো কাজ করি ।
Activity-4
Answer the following questions – নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
(1) Where did the bus stop?
(হোয়্যার ডিড দ্য বাস স্টপ।) বাসটি কোথায় থেমেছিল।
Ans. The bus stopped in front of the church gate.
(দ্য বাস স্টপড্ ইন ফ্রন্ট অফ দা চার্চ গেট।) – বাসটি গির্জার গেটের সামনে থেমেছিল।
(2) What were the names of the two friends of Mita ?
(হোয়াট ওয়্যার দ্য নেমস অফ দ্য টু ফ্রেন্ডস অফ মিতা?) – মিতার দুজন বন্ধুর নাম কী ছিল?
Ans. Amina and Sunita were two friends of Mita.
(আমিনা অ্যান্ড সুনীতা ওয়্যার টু ফ্রেন্ডস অফ মিতা।) — আমিনা ও সুনীতা ছিল মিতার দুই বন্ধু।
(3) How many Christians were taken to Agra fort?
(হাউ মেনি ক্রিশচিয়ান্স ওয়্যার টেকেন টু আগ্রা ফোর্ট।)–ক'জন খ্রিস্টানকে আগ্রা দুর্গে নিয়ে যাওয়া হয়েছিল?
Ans. A few thousands christians were taken to Agra fort.
(এ ফিউ থাউজ্যান্ডস্ ক্লিশচিয়ান্স ওয়্যার টেকেন টু আগ্রা ফোর্ট ।) —কয়েক হাজার খ্রিস্টানকে আগ্রা দুর্গে নিয়ে যাওয়া হয়েছিল।
(4) Who were made to stand before the ferocious elephants?
(হু ওয়্যার মেড টু স্ট্যান্ড বিফোর দ্য ফেরোসিয়াস এলিফ্যান্টস ?)
—কাদের ভয়ংকর হাতিদের সামনে দাঁড় করানো হয়েছিল।
Ans. Father Joan da Cruz along with a few thousand christians prisoners were made
to stand before the ferocious elephants.
(ফাদার জোন দ্য ক্রুজ অ্যালং উইদ অ্যা ফিউ থাউজ্যান্ড ক্রিশ্চিয়ানস্ প্রিজনার্স ওয়্যার মেইড টু স্ট্যান্ড বিফোর দ্য ফেরোসিয়াস
এলিফ্যান্টস্।)—ফাদার জোন দ্য ব্লুজ ও কয়েক হাজার খ্রিস্টান বন্দীদের ভয়ংকর হাতিদের সামনে দাঁড় করানো হয়েছিল।
(5) What did the elephant do with Father Joan da Cruz ?
(হোয়াট ডিড দ্য এলিফ্যান্ট ডু উইদ ফাদার জোন দ্য ব্লুজ?) – হাতিটি ফাদার জোন দ্য ক্রুজের সঙ্গে কী করেছিল?
Ans. The elephant took Father Joan the Cruz before the emperor, knelt before him, as if asking for mercy.
(দি এলিফ্যান্ট টুক ফাদার জোন দ্য ক্রুজ বিফোর দি এমপারার, নেট বিফোর হিম, অ্যাজ ইফ আসকিং ফর মার্সি।)
—হাতিটি ফাদার জোন দ্য ক্রুজকে সম্রাটের সামনে নিয়ে গেল, হাঁটু মুড়ে বসল, যেন সে ক্ষমা প্রার্থনা করছে।
(6) Where was the fort of Shah Jahan located?
(হোয়্যার ওয়াজ দ্য ফোর্ট অফ শাহজাহান লোকেটেড ?) – শাহজাহানের দুর্গটি কোথায় অবস্থিত ছিল?
Ans. The fort of Shah Jahan was located in Agra.
(দ্য ফোর্ট অফ শাহজাহান ওয়াজ লোকেটেড ইন আগ্রা।) — শাহজাহানের দুর্গটি আগ্রায় অবস্থিত ছিল।
Activity 5
Make a list of what Mita and her friends saw at the Bandel Church.
(মেক অ্যা লিস্ট অফ হোয়াট মিতা অ্যান্ড হার ফ্রেন্ডস স্য অ্যাট দ্য ব্যান্ডেল চার্চ।)
—মিতা ও ওর বন্ধুরা ব্যান্ডেল চার্চে যা দেখেছিল তার একটি তালিকা তৈরি করো।
Ans. (1) A huge clock with four faces. (চারটি মুখওয়ালা একটা বড়ো ঘড়ি।)
(2) The Prayer Hall. (প্রার্থনা গৃহ।)
(3) The Mast. (জাহাজের মাস্তুল।)
(4) The Cemetry. (কবরস্থান।)
(5) The statue of Mother Mary. (মা মেরীর মূর্তি।)
(6) Wall paintings of Christ. (জিশুখ্রিস্টের দেওয়ালছবি।)
Activity 6
Fill in the blanks with proper words from the help box
(ফিল ইন দ্য ব্ল্যাংকস উইদ প্রপার ওয়ার্ডস ফ্রম দ্য হেল্প বক্স।)
—সহায়ক বাক্স থেকে সঠিক শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো :
huge (হিউজ)—বড়ো, happy (হ্যাপি) — সুখী, loud (লাউড) – জোরে, historical (হিস্টোরিকাল) –ঐতিহাসিক, excited (একসাইটেড) – উত্তেজিত, ferocious (ফেরোসিয়াস) – ভয়ংকর।
(1) We have many historical places in our country.
(উই হ্যাভ মেনি হিস্টোরিকাল প্লেসেস ইন আওয়ার কান্ট্রি।) — আমাদের দেশে অনেক ঐতিহাসিক স্থান রয়েছে।
(2) Kaberi was very excited when she saw the museum in Kolkata.
(কাবেরী ওয়াজ ভেরি এক্সাইটেড হোয়েন শী স্য দ্য মিউজিয়াম ইন কলকাতা।)
—কাবেরী যখন কলকাতায় জাদুঘর দেখল তখন সে খুব উত্তেজিত হয়েছিল।
(3) There are many huge buildings in our town.
(দেয়ার আর মেনি হিউজ বিল্ডিংস ইন আওয়ার টাউন।) – আমাদের শহরে অনেক বড়ো বড়ো অট্টালিকা আছে।
(4) They were happy when they returned to their home town.
(দে ওয়্যার হ্যাপি হোয়েন দে রিটার্নড টু দেয়ার হোম টাউন।)
—তারা খুব খুশি হয়েছিল যখন তারা তাদের নিজেদের শহরে ফিরল।
(5) Keep away from the ferocious animals.
(কিপ অ্যাওয়ে ফ্রম দ্য ফেরোসিয়াস অ্যানিম্যালস।) — ভয়ংকর জন্তুদের থেকে দূরে থাকো।
(6) There was a loud noise in the classroom just before the teacher entered.
(দেয়ার ওয়াজ অ্যা লাউড নয়েজ ইন দ্য ক্লাসরুম জাস্ট বিফোর দ্য টিচার এনটারড।)
—শিক্ষক মহাশয় প্রবেশ করার ঠিক আগে শ্রেণিকক্ষে খুব জোরে হল্লা শোনা গেল।
Activity 7
Suppose you went to a zoo with your parents and saw many interesting
things there. Write five sentences to describe your experience.
(সাপোজ ইউ ওয়েন্ট টু অ্যা জু উইদ ইয়োর পেরেন্টস অ্যান্ড স্য মেনি ইনটারেসটিং থিংস দেয়ার। রাইট ফাইভ সেনটেনসেস টু ডেসক্রাইব ইয়োর একসপেরিয়েন্স।)
—ধরা যাক, তুমি তোমার মা-বাবার সঙ্গে একটা চিড়িয়াখানায় গেছ ও অনেক আকর্ষণীয় জিনিস সেখানে দেখেছ।
নিজের অভিজ্ঞতা বর্ণনা করে পাঁচটি বাক্য লেখো।
Hints: Name of the zoo-time of visit-animals and birds seen-eating habits-
your experience.
Ans. Last Sunday I went to Alipur Zoo with my parents. We reached there around 11 a.m. There I saw tiger, lion, crocodiles, various types of deer, elephant, zebra, giraffe, rhinoceros and among birds I saw Peacock. Thrush, Taylor bird etc. Many of the animals are carnivorous while some are herbivorous. I enjoyed the visit and learnt about many animals and birds.
লাস্ট সানডে আই ওয়েন্ট টু আলিপুর জু উইদ মাই পেরেন্টস। উই রিচড় দেয়ার অ্যারাউন্ড ইলেভেন এ এম দেয়ার আই সা টাইগার, লায়ন, ক্রোকোডাইলস, ড্যারিয়াস টাইপস অফ ডিয়ার, এলিফ্যান্ট, জেব্রা, জিরাফ, রাইনোসোরাস অ্যান্ড অ্যামং বার্ডস আই সা পিকক্, থ্রাশ, টেলরবার্ড ইটিসি। মেনি অফ দ্য অ্যানিমালস আর কারনিভোরাস হোয়াইল সান আর হার্বিডোরাস। আই এনজয়েড দ্য ভিজিট অ্যান্ড লার্নট অ্যাবাউট মেনি অ্যানিমালস অ্যান্ড বার্ডস।)
—গত রবিবার আমি বাবা-মায়ের সঙ্গে আলিপুর চিড়িয়াখানায় গিয়েছিলাম। আমরা সেখানে সকাল ১১টায় পৌঁছাই। সেখানে আমি বাঘ, সিংহ, কুমির, বিভিন্ন ধরনের হরিণ, হাতি, জেব্রা, জিরাফ, গন্ডার ও পাখিদের মধ্যে ময়ূর, থ্রাশ, লাবুই প্রভৃতি পাখি আমি দেখেছি। বেশির ভাগ পশুই মাংসাশী আর কিছু শাকাশী। আমি ঘোরাটা খুব উপভোগ করেছি
ও পশুপাখিদের সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি।
■ Let's work together (লেটস ওয়ার্ক টুগেদার) – চলো একসঙ্গে কাজ করি :
Visit your locality in groups. You will find your locality has a few other schools as
well. Prepare a chart using the points given below:
• Name of the school. • Year of establishment. • The size of the school building.
“ভিজিট ইয়োর লোকালিটি ইন গ্রুপস। ইউ উইল ফাইন্ড ইয়োর লোকালিটি হ্যাজ অ্যা ফিউ আদার স্কুলস অ্যাজ ওয়েল।
প্রপেয়ার অ্যা চার্ট ইউজিং দ্য পয়েন্টস গিভেন বিলো :
■ নেম অফ দ্য স্কুল। • ইয়ার অফ এসটাব্লিশমেন্ট। • দ্য সাইজ অফ দ্য স্কুল বিল্ডিং।)
-তোমার এলাকাটা দলবদ্ধ হয়ে ঘোরো। তোমার এলাকায় আরও কিছু স্কুল তুমি দেখবে। নীচের বিষয়গুলি দিয়ে একটিচার্ট তৈরি করো।
■ বিদ্যালয়ের নাম। • প্রতিষ্ঠা সাল । • বিদ্যালয় বাড়ির আয়তন।
Ans. Name of the School
(বিদ্যালয়ের নাম)
Year of establishment
(প্রতিষ্ঠা সাল)
: Nabagram Vidyapith
(নবগ্রাম বিদ্যাপীঠ)
:
1950
(১৯৫০)
The Size of the school building: Two storeyed building along with a
(বিদ্যালয় বাড়ির আয়তন)
playground and a hall. (দ্বিতল বাড়ি ও তার
সঙ্গে যুক্ত একটি খেলার মাঠ ও হল)