A Feat on Feet class 5 English all activity answer
Class 5 English
Lesson 2
(দ্বিতীয় পাঠ)
A Feat on Feet
(এ ফীট্ অনফিট্)
একটি বীরত্বপূর্ণ পদক্ষেপ
Let's begin (লেটস্ বিগিন) — চলো শুরু করি :
• What do you see in the picture? – ছবিটিতে তুমি কী দেখতে পাচ্ছ?
Ans. I see a mountain peak in the picture.
—আমি ছবিটিতে একটি পর্বতশৃঙ্গ দেখতে পাচ্ছি।
Which is the highest mountain peak in the world?
– পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ কোনটি?
Ans. Mount Everest is the highest mountain peak in the world.
– মাউন্ট এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ।
• Where is it located?
– এটি কোথায় অবস্থিত?
Ans. It is located in Nepal.
— এটি নেপালে অবস্থিত।
Let's read (লেটস্ রিড) – চলো পড়ি ঃ
Para 1-2
Edmund Hillary...began to climb.
বঙ্গানুবাদ- এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে ১৯৫৩ সালে মাউন্ট এভারেস্টের শিখরে পর্বতারোহণের উদ্দেশ্যে রওনা হওয়া ব্রিটিশ অভিযাত্রী দলের সদস্য ছিলেন। কর্নেল জন হান্ট অভিযানটির নেতৃত্ব দিয়েছিলেন। হান্ট বেছেছিলেন. এমন কিছু মানুষকে, যাদের সবাই ছিলেন অভিজ্ঞ আরোহী। নিউজিল্যান্ডের আরোহী এডমন্ড হিলারি ও ভারতের শেরপা তেনজিং নোরগে সেই এগারো জন অভিজ্ঞ দলের সদস্য ছিলেন। কয়েকমাস পরিকল্পনা করার পর, দলটি (পর্বতশৃঙ্গ আরোহণ করতে শুরু করলেন।
Para 3-4
Out of all.........bad weather.
বঙ্গানুবাদ- অভিযাত্রী দলের সবার মধ্যে মাত্র চারজন উঁচুতে (শৃঙ্গে) ওঠার সুযোগ পেয়েছিলেন। দলের নেতা হান্ট, আরোহীদের মধ্যে দুটো দল বেছেছিলেন। প্রথম দলে ছিলেন টম বোরডিলন ও চার্লস ইভানস ও দ্বিতীয় দলে ছিলেন এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে।
মাউন্ট এভারেস্টের শৃঙ্গে পৌঁছানোর উদ্দেশ্যে প্রথম দলটি যাত্রা শুরু করে ১৯৫৩-এর ২৬ মে। তাঁরা দুজন শৃঙ্গের ৩০০ ফুট আগে পর্যন্ত যেতে পেরেছিলেন, যদিও এটাই সর্বোচ্চ স্থান যে পর্যন্ত মানুষ এখনো পর্যন্ত যেতে পেরেছে। খারাপ আবহাওয়ার দরুন তারা ফিরে আসতে বাধ্য হয়েছিলেন।
Para 5-6
At 4 a.m.....…....the mountain.
বঙ্গানুবাদ - ১৯৫৩ সালের ২৯ মে ভোর ৪টের সময় হিলারি ও নোরগে (ঘুম থেকে) জেগে উঠলেন ও (পর্বত) আরোহণের জন্য তৈরি হয়ে নিলেন। হিলারি আবিষ্কার করলেন তাঁর জুতো বরফে জমে গিয়েছিল এবং বরফ সরানোর
জন্য দুঘণ্টা সময় লাগলো তাঁদের। তাঁরা দুজন শিবির ছাড়লেন সকাল সাড়ে ছটার সময়। তাঁদের ওপরে ওঠার রাস্তায় তারা একটি কঠিন পাথরের মুখোমুখি হয়েছিলেন, কিন্তু হিলারি আরোহণের পথ খুঁজে পেয়েছিলেন। সেই পাথরটির নাম এখন হয়েছে 'হিলারিজ স্টেপ' (হিলারির পদক্ষেপ)। সকাল সাড়ে এগারোটায় হিলারি ও নোরগে মাউন্ট এভারেস্টের চূঁড়ায় পৌঁছলেন। হিলারি নোরগের হাতে হাত মেলানোর জন্য গেলেন, কিন্তু নোরগে তাকে নিবিড়ভাবে জড়িয়ে ধরলেন। ওপরে দুজন মানুষ মাত্র ১৫ মিনিট উপভোগ করতে পেরেছিলেন কারণ সেখানে তাঁদের অক্সিজেন ছিল খুব কম। তাঁরা সেখানে ছবি তুলে ও দৃশ্য উপভোগ করে সময় কাটালেন। নোরগে ঈশ্বরের উদ্দেশ্যে খাবার নিবেদন করলেন। ১৫ মিনিট কেটে যাওয়ার পর, হিলারি ও নোরগে পর্বতশৃঙ্গ থেকে নেমে আসতে লাগলেন।
Word Trove
(ওয়ার্ড ট্রোভ)
শব্দনীড় ঃ
expedition (Noun)
(এক্সপিডিশন)—অভিযান
: Organized journey with a purpose
(অরগানাইজড্ জার্নি উইদ অ্যা পারপাস)
—উদ্দেশ্যপূর্ণ ভাবে সংগঠিত যাত্রা।
summit (Noun): top (টপ)—শীর্ষ ।
(সামিট)-চূড়া বা শিখর
encountered (Verb) (এনকাউন্টারড)
—বাধার মুখোমুখি হওয়া
: faced
(ফেসড)—মুখোমুখি হয়েছিল।
defrosting (Noun) (ডিস্টিং)-
বরফ মুক্ত করা
: removing ice (রিমুভিং আইস) বরফ সরানো।
hug (Verb) (হাগ)
-জড়িয়ে ধরা
: embrace
(এমব্রেস) – আলিঙ্গন করা।
Let's do (লেটস্ ডু)-চলো কাজ করি :
Activity 1
Let's find out (লেটস্ ফাইন্ড আউট) – চলো খুঁজে বের করি :
What happened on May 29, 1953 ? Follow the given sequence and describe :
- ১৯৫৩ সালের ২৯ মে কী ঘটেছিল? নীচের ক্রম লক্ষ করো এবং সেই অনুযায়ী বর্ণনা করো।
Ans.
4a.m.-Hillary and Norgay awoke in camp and got ready for their climb.
(হিলারি ও নোরগে শিবিরে জেগে উঠলেল এবং আরোহণের জন্য তৈরি হলেন।
6.30 a.m.- Hillary and Norgay left the camp. (হিলারি ও নোরগে শিবির ছাড়লেন)।
11.30 a.m.- Hillary and Norgay reached the summit. (হিলারি ও নোরগে চূঁড়ায় পৌঁছালেন)।
11.45 a.m.-Hillary and Norgay made their way back down the mountain.
(হিলারি ও নোরগে পর্বতশৃঙ্গ থেকে নেমে আসতে লাগলেন)।
ACTIVITY 2A
Find out the names of glaciers from the route-map of Hillary and Tenzing.
Work in groups. One is done for you.
— হিলারি ও তেনজিং-এর পথের মানচিত্রের
মাধ্যে যে হিমবাহগুলি আছে তাদের নাম খুঁজে বের করো। একসঙ্গে কাজ করো। তোমার জন্য একটি করে দেওয়া হল।
(1) East Rongbuk Glacier (ইস্ট রংবুক (গ্লেসিয়ার),
(2) Kang Shung Glacier (কংশুং গ্লেসিয়ার),
(3) Khumbu Glacier (খুমবু গ্লেসিয়ার)।
ACTIVITY 2B
Arrange the glaciers from North to South
– উত্তর থেকে দক্ষিণে হিমবাহগুলি সাজাও ঃ
(1) East Rongbuk Glacier.
(2) Kangu Shung Glacier.
(3) Khumbu Glacier.
Activity 3
Let's answer the following question
– নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
(a) Who was the leader of the British Everest expedition of 1953?
-১৯৫৩ সালের ব্রিটিশ এভারেস্ট (পর্বতশৃঙ্গ অভিযানের নেতা কে ছিলেন?
Ans. Colonel John Hunt was the leader of British Everest expedition of 1953.
--কর্নেল জন হান্ট ১৯৫৩ সালের ব্রিটিশ এভারেস্ট (পর্বতশৃঙ্গ অভিযানের নেতা ছিলেন।
(b) How many climbers were chosen for the expedition?
-অভিমানের জন্য কজন আরোহীকে বাছা হয়েছিল।
Ans. Eleven climbers were chosen for the expedition
- এগারোজন আরোহীকে অভিযানের জন্য বাছা হয়েছিল।
(c) How many climbers got the chance to climb to the top ?
-কজন আরোহী চূড়ায় ওঠার সুযোগ পেয়েছিলেন?
Ans. Four climbers got the chance to climb to the top.
-চারজন আরোহী চূড়ায় ওঠার সুযোগ পেয়েছিলেন।
(d) Who were the members of the first team?
-কারা প্রথম দলের সদস্য (আরোহী) ছিলেন?
Ans. Tom Bourdillon and Charles Evans were the members of the first team
–টম বোরডিলন ও চার্লস ইভানস ছিলেন প্রথম দলের সদ
Let's Continue (লেটস কন্টিনিউ) – চলো আবার শুরু করিঃ
Some interesting incidents occured in the following years
- পরের বছরগুলিতে ঘটে যাওয়া কিছু আকর্ষণীয় ঘটনা ঃ
2000 May 22-Anna Czerwinska became the oldest woman to reach the summit of
Mount Everest at the age of 50.
— ২২ মে, ২০০০ - অ্যানা জারউইনস্কা
হলেন সবচেয়ে বয়স্ক মহিলা যিনি ৫০ বছর বয়সে মাউন্ট এভারেস্ট-এর চূঁড়ায় পৌঁছেছিলেন।
2011 May 20-Arjun Vajpai, at the age of 16 years and 11 months, became the
youngest Indian to climb Mount Everest.
– ২০ মে, ২০১১ – ষোলো বছর এগারো মাস বয়সি অর্জুন বাজপায়ী ছিলেন সবচেয়ে কনিষ্ঠ ভারতীয় যিনি মাউন্ট এভারেস্ট-এ উঠেছিলেন।
Let's do (লেটস ডু) - চলো কাজ করি :
Activity 4
Let's complete the following sentences
-নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো :
(a) The oldest woman to climb Mt. Everest is.......
Ans. The oldest woman to climb Mt. Everest is Anna Czerwinska.
-অ্যানা জারউইনস্তা হলেন সবচেয়ে বয়স্ক মহিলা যিনি মাউন্ট এভারেস্ট পর্বতশৃঙ্গ আরোহণ করেছেন।
b) She climbed at the age of.......
Ans. She climbed at the age of 50.
— তিনি ৫০ বছর বয়সে পর্বতশৃঙ্গ আরোহণ করেছেন।
(e) The youngest Indian to climb Mt. Everest is ........
Ans. The youngest Indian to climb Mt. Everest is Arjun Vajpai.
-সবচেয়ে কনিষ্ঠ ভারতীয় অর্জুন বাজপায়ী যিনি মাউন্ট এভারেস্ট পর্বতশৃঙ্গ আরোহণ করেছেন।
(d) He climbed on........
Ans. He climbed on 20 May, 2011.
— তিনি ২০১১ সালের ২০ মে পর্বতশৃঙ্গ আরোহণ করেছেন।
Let's learn (লেটস লার্ন) – চলো শিখি :
Let's read the words. (লেটস্ রীড দি ওয়ার্ডস)—শব্দগুলি পড়া যাক :
Edmund Hillary, Tenzing Norgay, Colonel Hunt, Mt. Everest, China, boots, glacier,
India, rope.
Ans. নিজে পড়ো।
All these words are names. Naming words are called Noun. — এই শব্দগুলি হল এক-একটি নাম। এই নাম শব্দগুলিকে বলা হয় বিশেষ্য পদ।
Let's do (লেটস্ ড্র) – চলো কাজ করি ঃ
Activity 5
Now classify the nouns and fill in the table.
এবার বিশেষ্য পদের শ্রেণিবিভাগ করো এবং সারণিতে পূরণ করো।
Name of Person--
Edmund Hillary
Tenzing Norgay
Colonel Hunt
Name of Place--
India
Mt. Everest
China
Name of Things--
boots
glacier
rope
Let's learn (লেটস লার্ন) – চলো শিখি :
Let's read the sentences – বাক্যগুলি পড়া যাক :
India is a country. - ভারত হল একটি দেশ।
The word India is the name of a particular country.
India is a Proper Noun. A Proper Noun specifically indicates the name of any
- ইন্ডিয়া' শব্দটি একটি নির্দিষ্ট দেশের নাম বোঝাে
একটি নামবাচক বিশেষ
person, country, mountain, river etc.
নামবাচক বিশেষ্য নির্দিষ্টভাবে কোনো মানুষ, দেশ, পর্বত, নদী প্রভৃতির নাম বোঝায়।
The word country is more general. The word country is a Common Noun A
Common Noun indicates a general referen—দেশ কথাটি অনেক সাধারণ। 'দেশ' কথাটি জাতিবাচক বিশেষ্য। জাতিবাচক বিশেষ্য সুনির্দিষ্ট নয় এমন কিছুকে বোঝাতে ব্যবহৃত হয়।
Let's do (লেটস্ ডু) – চলো করি :
Activity 6
Let's classify the following words into Common Nouns and Proper Nouns:
(লেটস ক্লাসিফাই বা ফলোয়িং ওয়ার্ডস ইনটু কমন নাউন্স অ্যান্ড প্রপার নাউস)
-নীচের শব্দগুলিকে কমন নাউন (জাতিবাচক বিশেষ্য) ও প্রপার নাউন (নামবাচক বিশেষ্য। এই দুই ভাগে ভাগ করো
Pinky (পিন্নি), Ravi (রবি), Soyuz T-11 (সজ টি-11). mother (মাদার), Rakesh (রাকেন) Kalpana (কল্পনা), Columbia (কলম্বিয়া), India (ইন্ডিয়া), USA (ইউ. এস. এ. Haryana (হরিয়ানা), California (ক্যালিফোর্নিয়া), Barun (বরুন), Osman (ওসমান), space (স্পেস), book (বুক)।
Ans. Common Noun - mother, space, book
Proper Noun Pinky, Ravi, Soyuz T-11. Rakesh. Kalpana, Columbia, India, USA
Haryana, California, Barun Osman.
Noun সম্পর্কে অতিরিক্ত তথ্যা
Noun-কে ভাগে ভাগ করা হয়। যেমন :
(১) Proper Noun (নামবাচক বিশেষ্য) : Kolkata, Maithibi, Ramayana, Himalaya etc.
(2) Common Noun (জাতিবাচক বিশেষষ) : Man rose be dog etc.
(3) Collective Noun (সমষ্টিবাচক বিশেষ্য): A flows of binds. A herd of cows. A company of boys, A shoal of fish etc.
(5) Material Noun (গার্থবাচক বিশেষ্য) : Water, honey, air etc.
(e) Abstract Noun (গুণবাচক বিশেষ্য): Kindness, knowledge, honesty etc.
ACTIVITY 7A
Let's identify the words signifying masculine and feminine gender in the
passage :
-নীচের অনুচ্ছেদে যে শব্দগুলি দ্বারা পুংলিঙ্গা ও স্ত্রীলিতা বোঝাচ্ছে সেগুলি খুঁজে বের করো।
Once upon a time, there lived a powerful king He had a beautiful garden. In it
there were flower trees beside a lake. Bees came and sat on the flowers Peacocks danced in the garden. A goose swam in the lake. Drones flew about in the garden
The queen loved the garden. In the evening, she sat there and watched the peahens picking at the grains. A gander glided on the water. -
একদা সেখানে বাস করতেন এক শক্তিশালী রাজা। তাঁর একটি খুব সুন্দর বাগান ছিল। সেখানে একটা দিঘির পাশে ফুল গাছগুলি ছিল। মৌমাছিরা এসে ফুলের ওপর বসত। ময়ূররা বাগানে নাচত। রাজহংসী দিঘিতে সাঁতার কাটত। পুরুষ মৌমাছিরা বাগানে উড়ে বেড়াত। রানি বাগানটিকে খুব ভালোবাসতেন। সন্ধ্যায়, তিনি সেখানে বসতেন এবং ময়ূরীদের শস্য খাওয়া দেখতেন। একটি রাজহাঁস জলের ওপর ভেসে বেড়াত।
Ans. Masculine Gender : King, He, Peacocks, Gander, Drones.
Feminine Gender : Queen, She, Peahen, Goose, Bees.
ACTIVITY 7B
Write the masculine gender with the corresponding Feminine Gender in the
table.
- পুংলিঙ্গ শব্দগুলি ও তাদের স্ত্রীলিঙ্গগুলিকে সারণির মধ্যে লেখো।
Masculine Gender
King (রাজা)
He (সে-পুং)
Drone (পুং মৌমাছি)
Peacock (ময়ূর)
Feminine Gender
Queen (রানি)
She (সে স্ত্রী)
Bees (স্ত্রী মৌমাছি)
Peahen (ময়ূরী)
Gander (রাজহাঁস)
Goose (রাজহংসী)
Activity 8
Write five sentences describing the route-map of Tenzing and Hillary.
তেনজিং ও হিলারির গমনপথ বর্ণনা করে পাঁচটি বাক্য লেখো।
Ans. (i) Hillary and Tenzing started their final climb at 6.30 am.
-হিলারি ও তেনজিং তাদের যাত্রা শুরু করেছিলেন সকাল সাড়ে ছটায়।
(ii) On the way, they came upon a difficult rock face.— পথে, তারা একটা কঠিন পাথরের বাধা পেড়িয়ে এলেন।
(ii) Hillary found a way to climb.
-হিলারি (পর্বত) আরোহণের একটা পথ খুঁজে পেরেছিলেন।
(iv) They reached the summit of Mt. Everest at 11.30 am. তাঁরা বেলা ১১.৩০ টায় মাউন্ট এভারেস্টের চূঁড়ায় পৌঁছেছিলেন।
(v) After 15 minutes they got down.
-পনেরো মিনিট বাদে তাঁরা নেমে আসেন।