Gandhi, The Mahatma class 5 English all activity answer - Online story

Wednesday, 18 December 2024

Gandhi, The Mahatma class 5 English all activity answer

 

Class 5 englrsh



Lesson 1
(প্রথম পাঠ)

Gandhi, The Mahatma
(গান্ধি, দ্য মহাত্মা)
মহাত্মা গান্ধি

Let's begin (লেট্স বিগিন)—শুরু করা যাক :
Read the following sentences

1. We should love all human beings.

– আমাদের সকল মানুষকে ভালোবাসা উচিত।
2. We must not neglect the old and weak. – আমাদের বয়স্ক ও দুর্বল মানুষদের অবহেলা করা উচিত নয়।
3. We must speak the truth.—আমাদের সত্য কথা বলা উচিত।
4. We should not harm others.
– আমাদের অন্যের ক্ষতি করা উচিত নয়।
5 We should respect elders.
—আমাদের বড়োদের সম্মান জানানো উচিত।
6. We must love our country..
– আমাদের দেশকে ভালোবাসা উচিত।
These sentences tell us about good actions. Such actions help to spread love and peace among people,
—এই বাক্যগুলি আমাদের ভালো কাজ সম্পর্কে জানায়। এই ধরনের কাজকর্ম মানুষের মধ্যে ভালোবাসা ও শান্তি ছড়িয়ে দিতে সাহায্য করে।
Look at the pictures of three great men given in the table. All through their
lives they worked for the good of people. Match the pictures with their
names.  — নীচের সারণিতে দেওয়া তিনজন মহান মানুষের ছবি দেখো। তাঁরা সারাজীবন ধরে মানুষের ভালোর জন্য কাজ করেছেন। ছবিগুলিকে তাঁদের নামের সঙ্গে মেলাও।

Column A. Column B
(ছবি)              Rabindranath Tagore
             —রবীন্দ্রনাথ ঠাকুর
(ছবি)             Swami Vivekananda
             -স্বামী বিবেকানন্দ

(ছবি  )          Mahatma Gandhi
                    - মহাত্মা গান্ধি

is Let's read (লেট্স্ রীড) – চলো পড়া যাক :

Para 1-3 "One day-Gandhi, The Mahatma
......buy a shirt".

> বঙ্গানুবাদ একদিন একটি ছোটো ছেলে মহাত্মা গান্ধির সঙ্গে সাক্ষাৎ করেছিল। গান্ধিজির পোশাক ছেলেটিকে
বিস্মিত করেছিল। সে বিস্মিত হয়ে ভাবল, “এমন মহাপুরুষ যার গায়ে একটি জামা নেই!”
ছোটো ছেলেটি জিজ্ঞাসা করল, “গান্ধিজি, আপনি জামা পরেননি কেন?”
গান্ধিজি শান্তভাবে বললেন, “পুত্র, টাকা কোথায় পাব? আমি অত্যন্ত গরিব। আমি একটা জামা কিনতে পারি না।”

Para 4-7
"The boy................. as you want"
.

বঙ্গানুবাদ ছেলেটির করুণা বোধ হল ।
সে বলল, “আমার মা ভালো সেলাই করেন। তিনি আমার জামাকাপড় বানান। আমি তাকে বলব আপনার জন্য একটা নতুন জামা বানিয়ে দিতে।”
গান্ধিজি জিজ্ঞেস করলেন, “তোমার মা কটা জামা বানাতে পারবেন?”
ছেলেটি বলল, “আপনি শুধু বলুন আপনার কটা দরকার। আপনি যে কটা চান সে কটাই তিনি বানাবেন।”

Para 8-11 "Gandhiji thought.....family members".

বঙ্গানুবাদ গান্ধিজি এক মুহূর্ত ভাবলেন। তারপর তিনি বললেন, “আমার পরিবারটা খুব বড়ো, পুত্র। আমার চল্লিশ কোটি ভাইবোন আছে।”
গান্ধিজি আরো বললেন, “যতক্ষণ না পর্যন্ত প্রত্যেকের একটা জামা থাকবে, আমি কেমন করে জামা পড়বো?”
এই উত্তরে ছেলেটি বিস্মিত হল। চল্লিশ কোটি ভাইবোন!
গান্ধিজি ঠিকই বলেছিলেন। আসলে ভারতবর্ষের সব মানুষকেই তিনি তাঁর পরিবারের সদস্য মনে করতেন।

Word Trove (ওয়ার্ড ট্রোভ) শব্দনীড় ঃ
wondered -(Verb)- thought in surpr-- বিস্মিত হয়ে ভেবেছিল।

gently (Adv.)- softly--শান্ত ভাবে।

sews - (Verb)- stitches on cloth to make dresses --কাপড়ের ওপর সেলাই করা জামাকাপড় তৈরির জন্য।

crore -  -(Noun)-a number (1 crore = 100 lakhs) একটি সংখ্যা (এক কোটি = একশো লক্ষ)

Let's do (লেটস্ ডু)-চলো কাজ করি
Gandhi, The Mahatma

                  Activity 1
Let's put a tick (2) mark to choose the right answer :
— চলো সঠিক উত্তরটি (/) দাগ দিয়ে চিহ্নিত করি :
Gandhiji's dress angered/surprised the boy.--গান্ধিজির পোশাক ছেলেটিকে রাগিয়ে দিয়েছিল/বিস্মিত করেছিল।
Ans.  surprised

b) Gandhiji told that he was very poor/rich.- গান্ধিজি বলেছিলেন যে তিনি খুবই গরিব/বড়োলোক।
Ans.  poor.

(e) The boy's mother made clothes / shoes.- ছেলেটির মা বানাতেন জামাকাপড়/জুতো।
Ans.  clothes.

(d) Gandhiji's family was very large / small.- গান্ধিজির পরিবার ছিল খুবই বড়ো/ছোটো।
Ans.large

                  Activity 2
Let's fill in the table with information from the text: -— চলো পাঠ থেকে তথ্য নিয়ে শূন্যস্থান পূরণ করি ঃ
.

.

What (কী)
a) visited Mahatma Gandhi
(মহাত্মা গান্ধির সঙ্গে সাক্ষাৎ করেছিল।)
by could sew well
(ভালো সেলাই করতে পারতেন।)
(চল্লিশ কোটি ভাইবোন ছিল।)

Who (কে)
(a) The little boy
(ছোটো ছেলেটি।)
(b) The little boy's mother
(ছোটো ছেলেটির মা।)
(c) Chad forty crore brothers and sisters Mahatma Gandhi
(মহাত্মা গান্ধি)



Let's continue (লেট্স্ কন্টিনিউ) – চলো আবার পড়া যাক :
Para 1-3 "Gandhiji visited ....... with him forever".




বঙ্গানুবাদ
ভারতের স্বাধীনতা সংগ্রামের জন্য অর্থ সংগ্রহ করতে গান্ধিজি বিভিন্ন জায়গায় গিয়েছিলেন। একবার তিনি ওডিশা গিয়েছিলেন। সেখানে তাঁর দেখা জন্মেছিল এক বয়স্ক মহিলার সঙ্গে। তিনি সোজা হয়ে দাঁড়াতে পারছিলেন না। তাঁর মাথার চুলগুলো ছিল সব সাদা। তার পরনের শাড়িখানাও ছিল ছেড়া। তিনি গান্ধিজির কাছে গেলেন ও তাঁর পা ছুঁলেন। তারপর তিনি গান্ধিজিকে একটি পয়সা দিলেন। যমুনালাল বাজাজের দায়িত্ব ছিল তহবিলের টাকাপয়সা রাখা। তিনি গান্ধিজির কাছে মুদ্রাটা চাইলেন কিন্তু গান্ধিজি দিতে চাইলেন না। যমুনালাল অবাক হলেন। যমুনালাল বললেন, ‘আমি হাজার হাজার টাকার হিসাব রাখি।”
গান্ধিজি বললেন, “এই মুদ্রাটা ওই হাজার হাজার টাকার থেকে অনেক বেশি মূল্যবান। মানুষের লক্ষ লক্ষ টাকা থাকলে সে এক-দু হাজার টাকা দিতে পারে। কিন্তু ওই মহিলার হয়তো এই পয়সাটাই শুধু (সম্বল) ছিল। কী মহান
ত্যাগ ! তাই আমি কোটি কোটি টাকার থেকে এই টাকাকে বেশি মূল্য দিই,” গান্ধিজি বুঝিয়ে দিলেন। তিনি চিরকালের জন্য পয়সাটা নিজের কাছে রেখে দিলেন।

Word Trove
(ওয়ার্ড ট্রোভ) শব্দনীড় ঃ
freedom struggle - efforts to get independence --স্বাধীনতা পাওয়ার চেষ্টা

worth - value (ভ্যালু)—মূল্য

sacrifice - to give something for good works+-ভালো কাজের জন্য কিছু দেওয়া।


Let's do (লেস্‌ ডু)—চলো কাজ করি :

       Activity 3
Let's complete the following sentences with information from the text :

– পাঠ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করা যাক :
(a) Gandhiji visited different places to. ......
Ans. collect funds for India's freedom struggle.

(b) In Odisha, Gandhiji met a_...
'Ans. woman.

(e) The old woman went near Gandhiji and.......
Ans. touched his feet.

(d) Jamnalal asked Gandhiji for.....
Ans. the coin, the woman gave.

             Activity 4
Gandhi, The Mahatma 19
Let's write "T" for true statements and 'F' for false statements:
-সত্য বাক্যগুলির জন্য "T" ও মিথ্যা বাক্যগুলির জন্য 'F' লেখা থাক
a) Gandhiji never visited any place. -গান্ধিজি কখনো কোথাও যেতেন না।
Ans. F,
b) The woman from Odisha were a new sari, -ওডিশার মহিলাটি একটি নতুন শাড়ি পড়েছিলেন।
Ans. F,

e) Gandhiji got a coin from the old woman, -গান্ধিজি বৃদ্ধার কাছ থেকে একটি মুদ্রা পেয়েছিলেন।
Ans. T
d) Jamnalal collected the coin from Gandhiji. -যমুনালাল গান্ধিজির কাছ থেকে মুদ্রাটি নিয়েছিলেন।
Ans. F,


Let's continue– চলো আবার পড়া যাক :

Para 1-2
"Thoughts of. .....and works."

বঙ্গানুবাদ গান্ধিজির কাজকর্মের মধ্যে ছিল ভালোবাসা, শান্তি ও সমতার ভাবনা। স্বামী বিবেকানন্দ ও রবীন্দ্রনাথ ঠাকুরেরও একই ভাবনা ছিল। স্বামী বিবেকানন্দ সব ধর্মের মধ্যে ঐক্য চাইতেন। তিনি এই বিষয়ে ১৮৯৩ সালে
শিকাগো শহরে বক্তব্য রেখেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ১৯০৫ সালে রাখী বন্ধন চালু করেছিলেন। এটা ভ্রাতৃত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব ছিল।
এই তিনজন মহাপুরুষ তাঁদের ভাবনা ও কাজকর্মের জন্য অমর হয়ে আছেন।

Word Trove-শব্দনীড় ঃ
(ওয়ার্ড ট্রোভ)

communal harmony-(Noun)-good relationship among people of different beliefs.-বিভিন্ন ধর্মের লোকেদের মধ্যে ভালো সম্পর্ক থাকা।

immortal (Adj.)-unforgettable (আনফরগেটেবল)—যা ভোলা যায় না।

              Activity 5
Work in pairs to answer the questions:
– জোট বেধে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :



(a) Mention the ideas that filled Gandhiji's work.-গান্ধিজির কাজে যে ভাবনাগুলি থাকত সেগুলি উল্লেখ করো।)
Ans. The ideas that filled Gandhiji's work were love, peace and eqauality.-গান্ধিজির কাজকর্ম-এ থাকা ভাবনাগুলি হল ভালোবাসা, শান্তি ও সমতা।।
Cb) Where did Swami Vivekananda speak about unity in all religions?-স্বামী বিবেকানন্দ কোথায় সর্বধর্মে একতার কথা বলেছিলেন?
Ans. Swami Vivekananda spoke about unity in all religions at Chicago.-স্বামী বিবেকানন্দ শিকাগো শহরে সর্বধর্মে একতার কথা বলেছিলেন।
(c) Who started Raksha Bandhan as a festival of brotherhood?-ভ্রাতৃত্বের উৎসব হিসেবে রাখীবন্ধন কে চালু করেছিলেন ?
Ans. Rabindranath Tagore started Raksha Bandhan as a festival of brotherhood.- রবীন্দ্রনাথ ঠাকুর ভ্রাতৃত্বের উৎসব হিসেবে রাখীবন্ধন চালু করেছিলেন।
(d) How did the three great men become immortal?-তিন মহান মানুষ অমর হলেন কীভাবে?
Ans. The thoughts and works of three great men made them immortal.-তিন মহান মানুষ তাঁদের ভাবনা ও কাজের জন্য অমর হয়েছেন।

Is Let's Learn (লেট্স্ লার্ন) – চলো শিখি :
Let's read the following sentences -নীচের বাক্যগুলো পড়া যাক ঃ
"How many shirts can your mother make?" Gandhiji asked.
"Just tell me how many you need." said the boy. "She will make as many as you want."
Gandhiji thought for a moment. Then he said, “I have a very large family, son. I
have forty crore brothers and sisters."
“Till every one of them has a shirt, how can I wear one?” Gandhiji asked.
The reply surprised the boy.

Now you see that-এখন তুমি দেখতে পাচ্ছ
full stop indicates the end of a sentence.
—দাড়ি একটি বাক্যের শেষ বোঝায়।
comma indicates a short pause (within a sentence).—কমা বাক্যের মধ্যে অল্প থামা বোঝায়।
question mark indicates a sentence.—বাক্যে প্রশ্নচিহ্ন প্রশ্ন করা বোঝায়।
inverted comma are used to indicate direct spee—প্রত্যক্ষ উক্তি উদ্ধৃতি চিহ্ন দিয়ে বোঝায়।
These are all punctuation marks—এগুলি হল যতিচিহ্ন।

Let's do (লেট্স ডু) – চলো কাজ করি :

            Activity 6
Insert suitable punctuation marks in the following passage.
– নীচের অনুচ্ছেদে উপযুক্ত যতিচিহ্ন বসাও ঃ


. One day a man went to the market, He bought a box, a bat, a ball and a pen
from the market. His bag became heavy. Do you know what he did then ?
Ans.
He said to a horse, “Please share my load. It is too heavy for me." The horse replied,
It is your load. Don't ask me to share it."

—একদিন একটি লোক বাজারে গিয়েছিল। সে একটি বাক্স, একটি ব্যাট ও একটি বল ও একটি কলম কিনেছিল বাজার থেকে। তার ব্যাগ ভারী হয়ে গিয়েছিল। তুমি কি জানো তখন সে কী করেছিল?
সে একটি ঘোড়াকে বলল, “অনুগ্রহ করে অ্যামার বোঝাটা ভাগ করে নাও। এটা অ্যামার পক্ষে খুব ভারী”। ঘোড়াটি
উত্তর দিল, “এটা তোমার বোঝা। অ্যামাকে ভাগ করে নিতে বোলো না”।

Let's Learn (লেট্স্ লার্ন) – চলো শিখি.....
Let's read the following sentences (নীচের বাক্যগুলো পড়া যাক)
1. Who are you? (হু আর ইউ?) – তুমি কে?
I am Bina. (আই অ্যাম বীনা।)—আমি বীনা।
2. Where do you live? (হোয়্যার ডু ইউ লিভ?)—তুমি কোথায় থাকো?
I live in Kolkata. (আই লিভ ইন কোলকাতা।)—আমি কলকাতায় থাকি।
3. When do you have your breakfast ?
(হোয়েন ডু ইউ হ্যাভ ইয়োর ব্রেকফাস্ট?) – তুমি তোমার প্রাতঃরাশ কখন করেছ?
I have my breakfast in the morning.
(আই হ্যাভ মাই ব্রেকফাস্ট ইন দ্য মরনিং।) — আমি সকালে আমার প্রাতঃরাশ করেছি।
4. Which is your favourite sport ? (হুইচ ইজ ইয়োর ফেভারিট স্পোর্ট?)– তোমার প্রিয় খেলা কী?
My favourite sport is cricket. (মাই ফেভারিট স্পোর্ট ইজ ক্রিকেট।)—আমার প্রিয়খেলা হল ক্রিকেট।


Let's do (লেট্স্ ডু)— চলো করা যাক...
               Activity 7
Let's fill in the blanks with the words given in the box.
–বাক্সের মধ্যের শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করা যাক :
who, when, what, where
When do you play with your friends?
– তুমি তোমার বন্ধুদের সঙ্গে কখন খেল?
Ans. I play with my friends in the afternoon. — আমি বিকালে আমার বন্ধুদের সঙ্গে খেলি।
2. Who is your best friend? – তোমার প্রিয় বন্ধু কে?
Ans. Ramen is my best friend. — রমেন আমার প্রিয় বন্ধু।
3. Where will you go in the summer vacation?
— গ্রীষ্মের ছুটিতে তুমি কোথায় যাবে?
Ans. We shall go to Darjeeling in the summer vacation.
— আমরা গ্রীষ্মের ছুটিতে দার্জিলিং যাবো।

4. What did you have as your tiffin?
– তোমার জলখাবারে তুমি কী খেয়েছিলে?
Ans. I had bread as my tiffi- আমি জলখাবারে পাউরুটি খেয়েছিলাম

Let's learn (লেস্ লান) – চলো শিখি...
Let's read the sentences : -বাক্যগুলি পড়া যাক
1. My mother sews well.
2. The reply surprised the boy.
3. I keep thousands of rupees.
4. He kept that coin with him forever.
Let's reframe each of the above sentences using 'who' or 'what'.

—ওপরের বাক্যগুলিকে 'কে' ও 'কী' দিয়ে পুনরায় তৈরি করা যাক।
The answers are in coloured word–রঙিন শব্দগুলি হল উত্তর
All these words are the Subject words of the sentences.—এই শব্দগুলো হল বাক্যের উদ্দেশ্য।
The remaining part of each of the sentences is called the Predicate.—বাক্যের বাকি অংশটাকে বলে বিধেয়।

Subject
My mother
The reply
I
He



Predicate
sews well.
surprised the boy.
keep thousands of rupees.
kept that coin with him forever.
• To identify the subject, ask who/what to the verb of the sentence.
—উদ্দেশ্যকে চিনতে গেলে ক্রিয়াপদকে কে/কী দিয়ে প্রশ্ন করো।
Every sentence has two parts : Subject and Predicate.
— প্রত্যেক বাক্যে দুটি অংশ থাকে : উদ্দেশ্য ও বিধে
The Subject is that part of a sentence about whom/which the sentence sa
something.
—উদ্দেশ্য হল বাক্যের সেই অংশ যা নিয়ে বাক্যটা সম্পর্কে কিছু বলছে।
• Predicate is that part of the sentence that tells us something about the Subjec
—বিধেয় হল বাক্যের সেই অংশ যা নিয়ে উদ্দেশ্য কিছু বলে।

Let's do (লেটস ভু) – চলো কাজ করি ...

              Activity 8
Let's seperate the subject and predicate in the following sentences ar classify them in the table given below :
— নীচের বাক্যগুলিকে উদ্দেশ্য ও বিধেয় আলাদ করো এবং নীচে দেওয়া সারণিতে আলাদা করো :

1. The  boy plays in the field. - ছেলেটি মাঠে খেলা করে।
2..He is very happy today. - সে আজ খুবই খুশি।

3. The girl stood first this year. মেয়েটি এই বছর প্রথম হয়েছিল।
the moon revolves round the earth. — চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে।

Subject -
The boy
He
The girl
The moon



Predicate -
plays in the field.
is very happy today.
stood first this year.
revolves round the earth.

Let's learn (লেট্স্ লার্ন)—চলো শিখি :
Let's look at the following sentences  —চলো নীচের বাক্যগুলি দেখা যাক :
• There he met an old woman.
The word an like 'a' stands for a single person/object.
—A-এর মতো an শব্দটিও একজন মানুষ/বস্তুকে বোঝায়।
'A' is used before a word that begins with a consonant sound.
—ব্যঞ্জনধ্বনি দিয়ে শুরু হওয়া শব্দের আগে 'A' বসে।
'An' is used before a word that begins with a 'vowel sound.
—স্বরধ্বনি দিয়ে শুরু হওয়া শব্দের আগে ‘An’ বসে।
Let's read the following groups of words:
–নীচের শব্দগুচ্ছগুলি পড়া যাক ঃ
(A crow (অ্যা ক্রো)—একটি কাক।
A stone (অ্যা স্টোন)—একটি পাথর।
A mountain (অ্যা মাউনটেইন)—একটি পর্বত।
A book (অ্যা বুক)—একটি বই।
A shoe (অ্যা শ)—একটি জুতো।
An apple ( অ্যান অ্যাপল) – একটি আপেল।
An eye (অ্যান আই) –একটি চোখ।
An ink pot (অ্যান ইংক পট)—একটি কালির দোয়াত।
An owl (অ্যান আউল)—একটি পেঁচা।


Let's do (লেস ডু) – চলো কাজ করি :

           Activity 9
Let's write 'a' or 'an' before the words
– শব্দের আগে 'a' বা 'an' বসানো যাক ।

1. An orange (অ্যান অরেঞ্জ)–একটি কমলালেবু।
.2. goat (অ্যা গোট)—একটি ছাগল।
3. A man (অ্যা ম্যান) –একটি মানুষ।
4. An icc cream (অ্যান আইস-ক্রিম) –একটি আইসক্রিম।
5. An airship (অ্যান এয়ারশিপ) – একটি উড়োজাহাজ।
6 A / lake (অ্যা লেক) – একটি হ্রদ।

7. An umbrella (অ্যান আমব্রেলা) – একটি ছাতা।
8. A cricketer (অ্যা ক্রিকেটার) – একটি খেলোয়াড়।

Let's learn (লেটস লার্ন) – চলো শিখি......
Let's read the following sentences :

1. Gandhiji's dress surprised the boy..

2. He asked Gandhiji for the coin, but Gandhiji refused.
Here the indicates a particular and specific person, animal, object or concept.
-এখানে একটি বিশেষ এবং নির্দিষ্ট ব্যক্তি, প্রাণী, বস্তু বা ধারণাকে বোঝাচ্ছে।

Let's read the words :
1. the Ganges (দ্য গ্যাঞ্জেস) – গঙ্গা নদী।
2. the Himalayas (দ্য হিমালয়াজ) – হিমালয় পর্বত।
3 the moon ( দ্য মুন) — চাঁদ।
4.  the best player (দ্য বেস্ট প্লেয়ার) – শ্রেষ্ঠ খেলোয়াড়।
5. the sun (দ্য সান)—সূর্য।

The words a, an and the are called ARTICLES.
– a, an, the শব্দগুলোকে Articles বলা হয়।

Let's do (লেট্স ডু)—চলো করা যাক......
           Activity 10
Use 'the' with the following words or word-clusters and make sentences:
-নীচের শব্দ বা শব্দগুচ্ছের সঙ্গে the ব্যবহার করে বাক্যরচনা করো ঃ
sun, Indian ocean, eldest son, Indian cricket team

sun - The sun rises in the east.
—সূর্য পূর্বদিকে ওঠে।

Indian ocean -Andaman and Nicobar Islands are surrounded with India ocean.
–আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের চারপাশে রয়েছে ভারত মহাসাগর।

eldest son -- Shyamal is the eldest son of his parents
—শ্যামল তার মা-বাবার বড়ো ছেলে।

Indian cricket team - Indian cricket team is playing against Australia now.
—ভারতীয় ক্রিকেট দল এখন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলছে।

              Activity 11

Let's fill in the blanks with suitable articles
–উপযুক্ত article দিয়ে শূন্যস্থান পূরণ করা যাক :

Ans. India won the Cricket World Cup for the second time in 2011. It was a moment
of great triumph and an event of great inspiration to the youth of India. The members of team India were hailed as national heroes.

—ভারত ২০১১ সালে দ্বিতীয়বার ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জিতেছিল। এটা বিজয়ের একটা বিশেষ মুহূর্ত ছিল এবং ভারতবর্ষের যুবশক্তির কাছে একটি অনুপ্রেরণার মুহূর্ত ছিল। ভারতীয় দলের সদস্যদের জাতীয় নায়কের তকমা দেওয়া হয়েছিল।

             Activity 12
Let's write four sentences about a great man
—একজন মহান মানুষের বিষয়ে চারটি বাক্য লেখো :
Netaji Subhas Chandra Bose was one of the greatest freedom fighter of India.
–নেতাজি সুভাষচন্দ্র বোস ছিলেন ভারতবর্ষের অন্যতম মহান স্বাধীনতা সংগ্রামী।
He was born and studied in Cuttack
—তিনি কটকে জন্মগ্রহণ ও পড়াশোনা করেছিলেন।
He refused the service under the british rule due to his hatred towards British.
-তিনি ব্রিটিশ শাসনের অধীনের চাকরি ফিরিয়ে দিয়েছিলেন ব্রিটিশদের প্রতি ঘৃণার জন্য।
He founded Azad Hind Fauj in Singapore to fight for freedom of India.
—তিনি ভারতের স্বাধীনতার লড়াইয়ের জন্য সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন।


Let's talk (লেটস টক) – চলো কথা বলি...
Tell your friends about the importance of showing kindness to others.
–তোমার বন্ধুদের সঙ্গে অন্যদের প্রতি দয়া দেখানোর গুরুত্ব আলোচনা করো :
Ans. These days we forget kindness. It is quiet dangerous. We are growing cruel
day by day. It is necessary to be kind. Then the war and destruction will be less.
Being kind does not have to cost a thing. It helps to arise the sense of cooperation
and improves the quality of life. No act of kindness is ever wasted.
-এই সময়ে আমরা দয়া-মায়া ভুলে যাচ্ছি। এটা খুবই বিপজ্জনক। আমরা দিন দিন নিষ্ঠুর হয়ে উঠছি।  দয়ালু হওয়াটা প্রয়োজন। তাহলে যুদ্ধ ও ধ্বংস কমে যাবে। দয়াল হওয়ার জন্য কোনো মূল্য দিতে হয় না। এটা সহায়তা করার বো
বাড়িয়ে তোলে ও জীবনের মান উন্নত করে। দয়ালু হওয়াটা কখনোই নষ্ট হয় না।

Participate in Group Discussion on the topic 'Love and Peace' among all
Let's work together (লেটস্ ওয়ার্ক টুগেদার)—চালো এক সাথে কাজ করি
Ans. We must unite ourselves with the bond of love. To find the thread of love w
-দলবদ্ধ আলোচনায় অংশ নাও সবার মধ্যে ভালোবাসা ও শান্ত' এই বিষয়ে আলোচনা করো।
must be humble and less egoistic. Unless we have love, we cannot get peace. On
those who love one another may live peacefully. We must not destroy thoughtlessl Then only the world will be a better place to live in.

-আমাদের নিজেদের ভালোবাসার বন্ধনে বাঁধতে হবে। ভালোবাসার এই সূত্র খুঁজে পেতে আমাদের বিনয়ী ও অহংকারী হতে হবে। যতক্ষণ না আমাদের ভালোবাসা থাকবে আমরা শান্তি পেতে পারি না। একমাত্র যারা ভালোবাসে তারাই শান্তিতে থাকে। আমাদের ধ্বংস করাটা ছাড়তে হবে তাহলেই পৃথিবীটা একটা ভালো থাকার জায়গা হবে।



MORE GRAMMAR
[A] Fill in the blanks with the appropriate (অ্যাপ্রোপ্রিয়েট) articles :
(সঠিক Articles দিয়ে শূন্যস্থান পূরণ করো

1......river (রিভার)–নদী
2.......Kanchenjungha — কাঞ্চনজঙ্ঘা
3.....elephant (এলিফ্যান্ট)—হাতি
4.........Europen (ইউরোপিয়ান)
5.....honest man (অনেস্ট ম্যান) – সৎ লোক 6.
6......Koran (কোরান)
7.....flute (ফুট)—বাঁশি
8.......bird (বার্ড) – পাখি
9......Taj Mahal (তাজমহল)
10......Vedas (ভেদাস্) – বেদ
11......owl (আউল) – পেঁচা
12. Arabian sea (অ্যারাবিয়ান সি) –আরব সা
Ans. 1. a, 2. the, 3. an, 4. a, 5. an, 6. the, 7. the, 8. a, 9. the, 10. the, 11. an, 12. the

[B] Fill in the blanks with appropriate be-verb.
(সঠিক be verb দিয়ে শূন্যস্থান পূরণ করো
He

3. What
_happy (হ্যাপি). (সে ছিল সুখী।)
_they students? (তারা কী ছাত্র?)
_your name? (তোমার নাম কী?)
ill (ইল). (আমি অসুস্থ।)
you a Bengalee? (তুমি কি বাঙালি?)
15
6. Khokan
4. You
8. He
(9. They
_at home. (খোকন বাড়িতেই আছে।)
gentle (জেন্টল). (তুমি ভদ্র।)
tall. (সে লম্বা হবে।)
_absent (অ্যাবসেন্ট), (তারা অনুপস্থিত
ছিল।)
_good at chess. (আমি ভালো দাবা খেলতে পারতাম।)
Ans. 1. was, 2 are, 3. is, 4. am, 5. are, 6. is, 7. are, 8. will be, 9. were, 10. was.

[C] Fill in the blanks with appropriate prepositions: -সঠিক prepositions দিয়ে শূন্যস্থান পূরণ করো)
1. He lives.......Kolkata, (সে কলকাতায় থাকে।)
2. The fruit is........the tree, (ফলটি গাছে হয়ে রয়েছে।)
3. The sky is........our head, (আমাদের মাথার ওপর আকাশ রয়েছে।)
4. hold the umbrella...my head. -আমি আমার মাথার ওপর ছাতা ধরি।।
5. The ball fell..the well,
6.He shouted....me. সে আমার ওপর চিৎকার করল।
7. I took money....._my mother. আমি আমার মায়ের কাছ থেকে টাকা নিয়েছিলাম।
8. The rat was killed....._a cat. (ইঁদুরটি বিড়ালটির দ্বারা মারা পড়েছিল।)
9. He goes...._school. -সে স্কুলে যায়।
10. She cut the cake_the knife. (সে ছুরিটি দিয়ে কেকটা কাটল।)
11. Walking is good....health. (হাঁটা স্বাস্থ্যের পক্ষে ভালো।)
12. She is suffering_....._cold. (সে সর্দিতে ভুগছে।)
13.  He was born....._Monday. (সে সোমবার জন্মেছিল।)
14. I went there......_my father. (আমি বাবার সঙ্গে সেখানে গিয়েছিলাম।)
16. I am sorry......._my mistake. (আমি আমার ভুলের জন্য দুঃখিত।)
Ans. 1, in, 2. on, 3. above, 4. over, 5. into, 6. at, 7. from, 8. by, 9. to, 10, with, 11.
for 12. from, 13. on, 14. with, 15. for.

[D] Write few sentences on life of Gandhiji. (গান্ধিজির জীবনের ওপর কয়েকটি বাক্য লেখো)
Ans. Gandhiji is called the father of Indian nation. He was born on October 2, 1869
in Gujarat. He went to England to study law. He started practice in South Africa.
He came back to India in 1919 and started political career. He led the movements
by non-violent means. Gandhiji was sent to prison several times. His long fight led
to India's freedom. He lived a simple saintly life. He was called Mahatma.
— গান্ধিজিকে ভারতের জাতির জনক বলা হয়। তিনি ১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটে জন্মগ্রহণ করেন।
তিনি ইংল্যান্ডে গেছিলেন আইন পড়ার জন্য। তিনি দক্ষিণ আফ্রিকায় কাজ শুরু করেন। ১৯১৯ সালে তিনি ভারতে
ফিরে আসেন ও রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি অহিংস ভাবে বিভিন্ন আন্দোলন চালিয়েছিলেন। বেশ কয়েকবারই
গান্ধিজিকে জেলে পাঠানো হয়েছিল। তাঁর দীর্ঘ লড়াই ভারতের স্বাধীনতা পাওয়াতে সহায়তা করেছিল। তিনি খুবই শান্ত
সন্ন্যাসী সুলভ জীবনযাপন করতেন। তাঁকে মহাত্মা বলা হত।
[E] Read the passage carefully and answer the following questions:
Gandjiji visited different places to collect funds for India's freedom struggle. Once
he visited Odisha. There he met an old woman. She could not stand straight. Her
hair was grey. Her sari was torn. She went near Gandhiji and touched his feet. Then
she gave him a coin. Jamnalal Bajaj's duty was to keep the funds.
He asked Gandhiji for the coin, but Gandhiji refused. Jamnalal was surprised. "I
keep thousands of rupees," Jamnalal said.
"This coin is worth much more than those thousands, " Gandhiji told.


"It a man has lakhs he can give a thousand or two. But this coin was perhaps all
she had. What a great sacrifice! So, I value this coin more than a crore of rupees",
Ganjiji explained. He kept that coin with him forever.
(a) Describe the physical state of the old woman.
(b) Why was Jamnalal surprised. (Burdwan CMS High School)
Ans. (a) The old woman could not stand straight. Her hair was grey and her sari was torn
(b) Jamnalal asked Gandhiji for the coin given by the old woman but gandhiji refused,
So he was surprised.
[F] Read the above passage (E) carefully and answer the following questions:
(a) How do you come to know from the passage that Gandhiji was a philanthropist
by nature?
(b) Write the name of two earnest followers of Gandhiji.
Write opposite meaning of 'refused'.
(d) Describe the apperance of the old woman. (Jhargram Kumud Kumari Institution)
Ans. (a) The total activity that is collecting money from commin people for the
cause of freedom struggle is a glaring example of philanthropy. Again, Gandhiji
gave the most importance on the old woman's donation. It may be considered as a philanthropist activity.
b) Two earnest followers of Gandhiji are on old woman of Odisha and Jamnalal Bajaj.
(c) Refused-accept.
(The apperance of the old woman that she could not stand straight, her hair was
grey and her sari was torn.
[G] Read the passage carefully and answer the following questions:
Thoughts of love, peace and equality filled Gandhiji's works. Swami Vivekananda
and Rabindranath Tagore also had similar ideas. Swami Vivekananda wanted unity
among all religions. He spoke about it in 1893 at Chicago. Rabindranath Tagore
started the Raksha Bandhan in 1905. It was a festival of brotherhood and communal harmony.
Choose the correct answer:
(a) Swami Vivekananda and
had similar ideas (i) Price Dwarakanath Tagore,
(i) Abanindranath Tagore, (iii) Rabindranath Tagore
(b) Swami Vivekananda spoke about unity among all religions in (i) 1888 at Florida
Gi) 1893 at Chicago (iii) 1863 in New York.
Ans. (i) Rabindranath Tagore, ) ) 1893 at Chicago.
Few More Lives of Great Men
ISWAR CHANDRA VIDYASAGAR
Iswar Chandra Vidyasagar was born in 1820 in Midnapur district of West Bengal. He
came of a very poor family. He studied at the Sanskrit College in Kolkata. Then he
joined as a teacher of the same college. He had a kind heart. He set up girl's school.
fought against child marriage and started widow marriage. He is called the father
of Bengali prose. He was known as Vidyasagar for his vast learning. This great son
of Bengal died in 1891. (ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ওয়াজ বর্ন ইন এইটিন টোয়েনটি ইন মিদনাপুর ডিসট্রিক্ট অফ

 ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
১৮২০ সালে পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি খুবই দরিদ্র পরিবারের মানুষ ছিলেন। কলকাতার
সংস্কৃত কলেজে তিনি পড়তেন। তারপর তিনি ওই কলেজেরই শিক্ষক হিসেবে যোগ দেন। তাঁর খুবই দয়ালু হৃদয় ছিল। তিনি মেয়েদের স্কুল খোলেন, বাল্য বিবাহের বিরুদ্ধে লড়েন ও বিধবা বিবাহ চালু করেন। তিনি বাংলা গদ্যের জনক হিসেবে বিখ্যাত। তাঁর বিপুল জ্ঞানের জন্য তাকে বিদ্যাসাগর বলা হত। বাংলার এই মহান সন্তান ১৮৪১ সালে মারা যান।
RABINDRANATH TAGORE
Rabindranath Tagore was the greatest poet of India. He was born in Kolkata on
the May in 1861. He came of a rich zamindar family of Jorasanko. He was a poet
from his boyhood. Besides poems, he wrote novels, dramas, short stories, essays and hundreds of songs. He won the Nobel Prize in 1913 for his poems, Geetanjali. He founded the Viswa Bharati at Santiniketan in 1902. He gave up knighthood in protest against the killings at Jalianwalabag by the British. The great poet passed away on August 7, 1941.
—রবীন্দ্রনাথ ঠাকুর ভারতের সর্বশ্রেষ্ঠ কবি। ১৮৬১ সালের ৬ মে তিনি কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি জোড়াসাঁকোর ধনী জমিদার বাড়িতে জন্মেছিলেন। ছেলেবেলা থেকেই তিনি কবিতা লিখতেন। কবিতা ছাড়াও, তিনি উপন্যাস, নাটক, ছোটো গল্প, প্রবন্ধ ও কয়েকশো গান লিখেছেন। ১৯১৩ সালে তিনি তাঁর কবিতাগুচ্ছ গীতাঞ্জলি-র জন্য নোবেল পুরস্কার পান। ১৯০২ সালে শান্তিনিকেতনে তিনি বিশ্বভারতী প্রতিষ্ঠা করেছিলেন। ব্রিটিশদের দ্বারা হওয়া জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি নাইট উপাধি ত্যাগ করেছিলেন। এই মহান কবি ১৯৪১ সালের ৭ আগস্ট দেহত্যাগ করেন।

SWAMI VIVEKANANDA
Swami Vivekananda was born at Shimla in North Kolkata on 12 January, 1863. His
early names were Bile and Narendranath. He studied at the Scottish Church College,
Kolkata. This time he met Sri। Ramakrishna at Dakhineswar. He became a monk and took the name Vivekananda. He travelled all over India on foot. He founded the Ramakrishna Mission and Math at Belur. His works inspire the youth of India. He passed away on July 4, 1902 at the age of 39 only.- স্বামী বিবেকানন্দ ১৮৬৩ সালের ১২ জানুয়ারি উত্তর কলকাতার সিমলা অঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর প্রথম জীবনের নাম ছিল বিলে ও নরেন্দ্রনাথ। কলকাতার স্কটিশ চার্চ কলেজে তিনি পড়াশোনা করেছিলেন। এই সময়েই তাঁর সাক্ষাৎ হয় দক্ষিণেশ্বরের শ্রীরামকৃয়ের সঙ্গে। তিনি একজন সাধু হয়ে যান ও বিবেকানন্দ নামটি নেন। তিনি পায়ে হেঁটে পুরো ভারত ভ্রমণ করেন। তিনি বেলুড়ে রামকৃষ্ণ মিশন ও মঠ প্রতিষ্ঠা করেন। তাঁর কাজ ভারতের যুবশক্তিকে উদ্বুদ্ধ করে। ১৯০২ সালের ৪ জুলাই মাত্র ৩৯ বছর বয়সে তিনি মারা যান।