Revision Lesson class 5 english all activity answer - Online story

Sunday, 15 December 2024

Revision Lesson class 5 english all activity answer

 




       Revision Lesson
      
class 5 English

Let's do (লেটস্ ডু)-চলো কাজ করি :

         Activity -1
[A] Write T for true and F for false sentences

—সত্য বাক্যগুলির পাশে T এবং মিথ্যে বাক্যগুলির পাশে F লেখো :
Ans. (1) Grandfather told the boy a story.
(F)
— ঠাকুর্দা ছেলেটিকে একটি গল্প বলেছিল।
2) The boy fell asleep while listening to the story.(T)
— ছেলেটি গল্প শুনতে শুনতে ঘুমিয়ে পড়েছিল।
(3) The angel's face looked like the face of the child's mother.(F)
— পরিটির মুখ শিশুটির মায়ের মুখের মতো দেখতে
(4) The boy woke up at the call of his grandfather.(T)
— ছেলেটি তার ঠাকুর্দার ডাকে (ঘুম থেকে) জেগে উঠেছিল।

[B]Answer the following questions—নীচের প্রশ্নগুলির উত্তর দাও ঃ
da) How did grandmother describe the angel?
— ঠাকুমা কীভাবে পরিটিকে বর্ণনা করেছিলেন?
Ans. Grandmother described that the angel had bright wings.
— ঠাকুমা বর্ণনা করেছিলেন যে পরিটির উজ্জ্বল ডানা আছে
(b) Why do the angels take children on a tour?
– পরিটি কেন শিশুদের বেড়াতে নিয়ে যেত?
Ans. The angels take children for a tour if they were good.
—পরিরা শিশুদের বেড়াতে নিয়ে যায় যদি তারা ভালো হয়।
(e) What were the beautiful things the boy saw in his dream? – ছেলেটি স্বপ্নে কী সুন্দর জিনিস দেখেছিল?
Ans. The boy saw the beautiful angel, sparkling stars and bright moon in his drea
– ছেলেটি তার স্বপ্নে সুন্দর পরিকে, ঝিলমিলে তারাদের ও উজ্জ্বল চাঁদকে দেখেছিল।

(d)  What did the boy understand when he woke up ?
– ছেলেটি জেগে উঠে কী বুঝলো?
Ans. When he woke up, the boy understood that everything he saw was a drea
—যখন ছেলেটি (ঘুম থেকে) জেগে উঠল তখন সে বুঝলো সে যা দেখেছে সবই ছিল স্বপ্ন।

             Activity-2A
Match the animals with their young ones and write their names in given boxes
—প্রাণীগুলিকে তাদের সন্তানদের সঙ্গে মেলাও এবং তাদের নাম নীচের বাক্সে লেখো :

hen (হেন্) - মুরগি
duck (ডাক)-হাঁস
tiger (টাইগার)-বাঘ
horse (হর্স) – (ঘোড়া)
cow (কাউ) – গোরু
Pig (পিগ) – শূকরPig (পিগ) – শূকর

Ans.
colt (কোল্ট) horse
chick (চিক্‌) [hen
piglet (পিগলেট) pig
cub (কাব) বাঘ
calf (কাফ) cow
duckling (ডাকলিং) duck
       

         Activity-2B

Write the names of the adult animals or birds. One is done for you
—বয়স্ক পশু ও পাখিদের নামগুলি লেখো। তোমার জন্য একটি করে দেওয়া হল ঃ
(i) puppy (পাপি) কুকুরছানা :-dog (ডগ)কুকুর
(ii) kitten (কিটেন) বিড়ালছানা -cat (ক্যাট) – বিড়াল
(iiii) kid (কিড) ছাগলছানা :goat (গোট)
ছাগল
(ix) lamb (ল্যাম্ব) মেষশাবক :-sheep (শীপ)
ভেড়া/মেষ
vi) pub (কাব) – বাঘের বাচ্চা :-tiger (টাইগার) – বাঘ
(vi) eaglet (ঈগলেট) — ঈগল ছানা-eagle (ঈগল)
ঈগল

            Activity 3A
Match group-A with group-B (ম্যাচ গ্রুপ-এ উইদ গ্রুপ-বি)—বিভাগ-A-এর সঙ্গে বিভাগ-B মেলাও ঃ
Masculine Gender.     Feminine Gender
(ম্যাসকুলিন জেন্ডার).    (ফেমিনিন জেন্ডার)
— পুংলিঙ্গ.                      — স্ত্রীলিঙ্গ
horse (হর্স)–ঘোড়া -mare (মেয়ার)—স্ত্রী ঘোড়া
tiger (টাইগার)—বাঘ -tigress (টাইগ্রেস) — স্ত্রী বাঘ
dog (ডগ) – কুকুর -- bitch (বিচ্) - মেয়ে কুকুর
ox (অক্স) — ষাঁড় -cow (কাউ) – গোরু
cock (কক) – মোরগ -hen (হেন)—মুরগি
king (কিং) – রাজা-queen (কুইন)–রানি
man (ম্যান) — পুরুষ-woman (উওম্যান) – মহিলা
drake (ড্রেক)— পাঁতিহাস -duck (ডাক) – পাতিহংসী
gander (গ্যান্ডার) — রাজহাঁস -goose (গুজ)—রাজহংসী
peacock (পীকক্) – ময়ূর -peahen (পীহেন) — ময়ূরী

         Activity 3B
Write down the opposite gender of the underlined words

নীচে দাগ দেওয়া শব্দগুলির বিপরীত লিঙ্গটি লেখো :
Yesterday my grandmother and mother came to our school. My father brings my
brother and me to school everyday. We address our male teacher as 'Sir'. He is a
wise man.
বঙ্গানুবাদ গতকাল আমার ঠাকুমা ও মা আমাদের বিদ্যালয়ে এসেছিলেন। আমার বাবা আমার ভাই ও আমাকে রোজ বিদ্যালয়ে নিয়ে আসেন। আমরা আমাদের পুরুষ শিক্ষককে ‘মহাশয়' সম্বোধন করি। তিনি একজন জ্ঞানী মানুষ।
Ans. Opposite Gender (বিপরীত লিঙ্গ) : grandmother-grandfather (গ্র্যান্ডফাদার)–ঠাকুর্দা,
mother-father (ফাদার) – বাবা, father-mother (মাদার) – মা,
brother-sister (সিস্টার)–বোন,
male-female (ফিমেল) – মহিলা,
sir-madam (ম্যাডাম) – মহাশয়া,
he-she (শী) – সে (মহিলা অর্থে),
man-woman (উওম্যান)—মহিলা।

Let's talk (লেটস্ টক)—চলো কথা বলি :

Sit in groups of four. Your teacher is your quiz-master.

—চারজনের দল গঠন করে বসো। তোমাদের শিক্ষক তোমাদের ক্যুইজ-পরিচালক হবেন।
+ He/she will ask you these questions:
—তিনি তোমাদের এই প্রশ্নগুলি করবেন।
(1)What is the capital city of West Bengal?
– পশ্চিমবঙ্গের রাজধানী শহরটির নাম কী?
Ans. Kolkata (কলকাতা)।

(2) What is the capital of India ?
– ভারতের রাজধানীর নাম কী?
Ans. New Delhi (নিউদিল্লি বা নয়াদিল্লি)।

(3) What is the capital city of Bihar?
– বিহারের রাজধানী শহর কোনটি?
Ans. Patna (পার্টনা)।

(4) Which state has Ranchi as its capital?
- রাঁচি কোন্ রাজ্যের রাজধানী ?
Ans. Jharkhand (ঝাড়খন্ড)।

(5) Can you say which state has Mumbai as its capital city?
—তুমি কি বলতে পারবে মুম্বাই কোন্ রাজ্যের রাজধানী শহর?
Ans. Maharashtra (মহারাষ্ট্র)।

(6) What is the capital city of Tamil Nadu?
– তামিলনাড়ুর রাজধানী শহর কোনটি?
Ans. Chennai (চেন্নাই)।

(7) Hyderabad is called the 'Charminar City'. Can you say where Hyderabad
is situated?
--হায়দ্রাবাদকে ‘চারমিনার সিটি' বলা হয়। তুমি কি বলতে পারবে হায়দ্রাবাদ কোথায় অবস্থিত?
Ans. Hyderabad is the capital city of Telengana, (হায়দ্রাবাদ তেলেঙ্গানার রাজধানী শহর।)

(8) Which city is called the 'Pink City?
– কোন্ শহরকে 'গোলাপি শহর' বলা হয়?
Ans. Jaipur (জয়পুর)।

Let's do (লেটস্ ডু)—চলো কাজ করি ঃ

         Activity 4

Match group-A with group-B
(ম্যাচ গ্রুপ-A উইদ গ্রুপ-B) – বিভাগ-A-এর সঙ্গে বিভাগ-B মিলিয়ে দাও :
Ans.
A.                                                 B
mason (ম্যাসন) রাজমিস্ত্রী -makes houses (মেকস্ হাউসেস্) –বাড়ি বানান।
porter (পোর্টার) কুলি- carries goods (ক্যারিজ গুডস্) –মালপত্র বহন করেন।
doctor (ডক্টর) ডাক্তার - looks after patients(লুকস্ আফটার পেশেন্টস্)—রোগীদের চিকিৎসা করেন।

soldier (সোলজার) সৈনিক -fights in wars (ফাইটস্ ইন ওয়ারস্) – যুদ্ধে লড়াই করেন।

|barber (বার্বার) নাপিত -cuts hair (কাটস্ হেয়ার)—চুল কাটেন।

pilot (পাইলট) বিমানচালক -drives aeroplanes (ড্রাইভস এরোপ্লেনস)—বিমান চালান।

cobbler (কবলার) মুচি -repairs shoes (রিপেয়ারস শৃজ্) – জুতো সারান।

potter (পটার) কুমোর-makes earthen pots
(মেকস্ আরদেন পটস)—মাটির পাত্র তৈরি করেন।

postman ( পোস্টম্যান) ডাকহরকরা-delivers letters (ডেলিভারস লেটারস্)—চিঠি পৌঁছে দেন।

washerman (ওয়াশারম্যান) ধোপা-washes clothes (ওয়াশেস্ ক্লথস্) – কাপড় কাঁচেন।

carpenter (কারপেন্টার) কাঠের মিস্ত্রী- makes chairs, tables
(মেকস চেয়ারস্, টেবিলস্) – চেয়ার, টেবিল বানান।

tailor (টেইলর) দর্জি -stitches clothes (স্টিচেস ক্লথস ) – কাপড় সেলাই করেন।
    
                 Activity -5
Choose the right word from the ones given in brackets
– বন্ধনির মধ্য থেকে সঠিক শব্দটি বেছে নাও ঃ
Ans. Last week my sister and I went [go/goes/ went ] to the village fair.
Ans-went
There were [ were / was/are many shops.
Ans-were
My sister wanted [ wants / wanted / want to take a ride in the Giant Wheel.
Ans-wanted
We bought [bought /buy/buys] tickets for it.
Ans-bought
We enjoyed [enjoy enjoys/enjoyed ] the ride.
Ans-enjoyed
Then we ate [ate /eat/eats] food. It was getting late. So we went back home.
Ans-ate

Let's talk (লেটস্ টক)-চলো কথা বলি :

                  Activity 6

'Catch the Thief" game ('চোর ধরা' খেলা)

How to play the game : কী করে খেলাটি খেলবে।
form a group of eight students.
—আট জন ছাত্রের একটি দল গঠন
করো।
Call out in chorus and count the members of the group one by one
–একসঙ্গে বলতে থাকো এবং দলের প্রত্যেককে পরপর গুণতে থাকো :
"Tinker, Tailor
Soldier, Sailor
Rich man. Poor man
Beggar man, Thief"
“টিংকার, টেলর
সোলজার, সেইলর
রিচ ম্যান, পুওর ম্যান

“টিংকার, দর্জি
সৈনিক, নাবিক
ধনী মানুষ, গরিব মানুষ
বেগার ম্যান, থিফ"
ভিক্ষুক মানুষ, চোর”
The boy/girl who becomes the eighth member is the Thief and he/she will have
to describe something (like, a sports event watched recently).
—যে ছেলেটি/মেয়েটি আট নম্বরে আছে ও চোর হবে এবং তাকে কিছু বর্ণনা করতে হবে (যেমন, সম্প্রতি যে একটি খেলার ম্যাচ দেখেছে)।
• If his/her description is satisfactory, everyone will clap.
— যদি তার বর্ণনা সন্তোষজনক হয়, তবে সবাই হাততালি দাও ।
If he/she fails, he/she will have to act according to certain directions given by his/ her friends (like, sing a song, recite a poem etc.).
—যদি সে এটা না পারে, তাহলে তার বন্ধুরা যা বলবে তা তাকে করতে হবে (যেমন—একটা গান গাওয়া, কবিতা আবৃত্তি করা প্রভৃতি)।

            Activity 7
Who am I?  –কে আমি?
(a) deliver letters and parcels to your houses.
— আমি তোমাদের বাড়িতে চিঠি ও মোড়ক পৌঁছে দিই।
Ans. I am a postman. – আমি (হলাম) একজন ডাকহরকরা।
(b) 1 assist doctors. I look after the sick in a hospital.
—আমি ডাক্তারদের সহায়তা করি। আমি
হাসপাতালে অসুস্থদের দেখাশোনা করি।
Ans. I am a nurse. - আমি (হলাম) একজন সেবিকা।
(c) drive buses and taxis. I can also drive trucks.
— আমি বাস ও ট্যাক্সি চালাই। আমি ট্রাকও চালাতে পারি ।
Ans. I am a driver. (আই অ্যাম অ্যা ড্রাইভার।) – আমি একজন (গাড়ি) চালক।

(d) I work in the fields all day. I grow crops.
আমি সারাদিন মাঠে কাজ করি। আমি ফসল ফ
Ans. I am a farmar.—আমি একজন চাষি।

              Activity 8
Change the singular numbers into plural numbers by adding -s/-es/-
is done for you]
—একবচনগুলিকে বহুবচনে পরিবর্তন করো -s/-es/-ies যোগ করে। (একটি করে দেওয়া হল তোমার জন
Singular (সিঙ্গুলার) একবচন
bat (ব্যাট) বাদুর/ খেলার ব্যাট
book (বুক) বই
ball (বল) বল
bus (বাস) বাস
ass (অ্যাস) গাধা

Plural (প্লুরাল) বহুবচন
bats—বাদুরগুলি/খেলার ব্যাটগুলি
books—বইগুলি
balls—বলগুলি
buses—বাসগুলি
asses—গাধাগুলি
mosquito (মসকুইটো) মশা
butterfly (বাটারফ্লাই) প্রজাপতি
buffalo (বাফেলো) মহিষ
mosquitoes—মশাগুলি
butterflies—প্রজাপতিগুলি
buffaloes—মহিষগুলি
donkeys—গাধাগুলি
donkey (ডংকি) গাধা

              Activity 9
Put a tick (√) mark to choose the right answer.
— সঠিক উত্তরটি বেছে নিয়ে একটি টিক (-) চিহ্ন দাও।

Ans. (a) I [am / is] reading a book
—আমি একটি বই
b) My sister [am (√)/ is] playing.
—আমার বোন খেলা করে
(e) My parents [is/are((√)] working in the field.
—আমার মা-বাবা খেতে কাজ করছেন।
(d) Our teacher [is (√)are] writing on the blackboard.
– আমাদের শিক্ষক ব্ল্যাকবোর্ডের ওপর লিখছেন।

(e) You [is / are(√)] swimming.
—তুমি সাঁতার কাটছ।

            Activity 10
Rearrange the words and make meaningful sentences.
— শব্দগুলিকে সাজাও এবং অর্থপূর্ণ বাক্য তৈরি করো।

Example : School/study/in/I/Primary/a
একজাম্পল : I study in a Primary School,
উদাহরণ- আমি একটি প্রাথমিক বিদ্যালয়ে পড়ি।
(a) school/close/My/to/my/house/is
Ans. (a) My school is close to my house.
— আমার বিদ্যালয় আমার বাড়ির কাছেই।

(b) I/school/go/everyday/to
Ans- 1 go to school everyday.— আমি রোজ বিদ্যালয়ে যাই।

(c) English/to/I/study/love
Ans- 1 love to study English. —আমি ইংরেজি পড়তে ভালোবাসি।

(d) My/love/teachers/very/me/much
Ans-My teachers love me very much.—আমার শিক্ষকেরা আমাকে খুব ভালোবাসেন।

(e) student/want/to/good/be/a



Ans+ I want to be a good student.
—আমি একজন ভালো ছাত্র হতে চাই।

Let's share (লেটস্ শেয়ার) – চলো ভাগ করে নিই :

              Activity 11
Draw a picture of an action in which water is used. Show it to your class.
Tell your friends how water is being used in your picture.
—জল ব্যবহৃত হচ্ছে এমন একটি কাজের ছবি আঁকো। তোমার শ্রেণিতে এটি দেখাও। তোমার বন্ধুদের বলো তোমার ছবিতে জল কীভাবে ব্যবহার করা হচ্ছে।
Ans. Uses of water (ইউজেস অফ ওয়াটার) - জলের ব্যবহার
We use water mainly for drinking purpose. Men and animals can not
live without water. We get always thirsty for water. We use filter to
eliminate dust and germs which are in the water.

              Activity 12
Seasons in my country  – আমার দেশের ঋতুগুলি।
Look at the words given below. Tell your friend about the features that are
related with the season. Ask your friend to guess the season.
— নীচের শব্দগুলি দেখো। তোমার বন্ধুকে ওই ঋতুসম্পর্কিত বৈশিষ্ট্যগুলির কথা বলো। তোমার বন্ধুকে ঋতুটির নাম আন্দাজ করতে বলো।

Name of the season: SUMMER
(i) Ans.
scorching sunshine
mangoes
fans
thunderstorms
heat
Sweat
thirst

(i) Scorching sunshine (স্কর্চিং সানশাইন) – ঝলসানো রোদ।
mangoes (ম্যাঙ্গোজ) – আমগুলি।
fans (ফ্যানস)—পাখাগুলি। heat (হিট) – উত্তাপ। sweat (সোয়েট) – ঘাম। thirst (থার্স্ট) – তৃয়া। thunderstorms (থান্ডারস্টর্মস্)— বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি।

Name of the season : summer (নেম অফ দ্য সিজন সামার)— ঋতুটির নাম : গ্রীষ্মকাল।
(ii) Ans.
dahlias and marigold.
cold wind
oranges
Name of the season: WINTER
→ quilts and woollens
picnics mist
pleasant
sunshine
(ii) dahlias and marigold (ডালিয়াস অ্যান্ড মেরিগোল্ড) – ডালিয়া ও গাঁদাফুল।
oranges (অরেঞ্জেস)—কমলালেবু।
picnics (পিকনিকস) – বনভোজন।
mist (মিস্ট) – কুয়াশা।
pleasant sunshine (প্লেজ্যান্ট সানশাইন)—আরামদায়ক রোদ। quilts and woollens (কুইল্টস্ অ্যান্ড উলেনস্) – লেপ এবং পশমের
পোশাক।
cold wind (কোল্ড উইন্ড)—শীতল বাতাস।

Name of the season : winter (নেম অফ দ্য সিজন্ :উইন্টার)–ঋতুটির নাম : শীতকাল।
Describe the seasons by using the words given here.
— যে শব্দগুলি এখানে দেওয়া রয়েছে সেগুলি দিয়ে. ঋতুগুলিকে বর্ণনা করো।
Write five sentences for each season.
(রাইট ফাইভ সেনটেনসেস ফর ইচ সিজন।) — প্রত্যেকটি ঋতুর বিষয়ে পাঁচটি করে বাক্য লেখো।
Summer Scorching sunshine makes us burn. People have sweat on their body
most of the times. We need fans to get comfort from heat. We get always thirsty
for cold water. Thunderstorms occur in the evening. We can get mangoes to eat
in this season.

—এই সময় ঝলসানো রোদ আমাদের পুড়িয়ে দেয়। বেশির ভাগ সময়ই মানুষের শরীর ঘামে ভিজে থাকে। গরমের হাত থেকে আরাম পেতে আমাদের পাখার দরকার হয়। সবসময় আমরা জল পিপাসা বোধ করি। সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ
সহ ঝড়বৃষ্টি হয়। এই ঋতুতেই আমরা আম খেতে পাই।
Winter: In the day time sunshine is pleasant. Cold winds blow from north
direction. Mist can be seen in the morning time. People go for picnics at this time.
Dahlias, Marigold and Oranges are the seasonal flowers and fruits. Quilts and
woollens are most needed things of this time.

-দিনেরবেলা রোদ আরামদায়ক হয়। ঠান্ডা বাতাস উত্তরদিক থেকে বইতে থাকে। সকালবেলায় কুয়াশা দেখা যায়। মানুষ এই সময় বনভোজনে যায়। ডালিয়া, গাঁদা ও কমলালেবু হল এই ঋতুর ফুল ও ফল। লেপ ও উলের পোশাক এই সময়ের অত্যন্ত দরকারি জিনিস।

Let's recite (লেটস্ রিসাইট)—চলো আবৃত্তি করি :
(ইংরেজির জন্য পাঠ্যাংশ দেখো।) আবৃত্তিটি নিজে করার চেষ্টা করো।
দেয়ার ওয়াশ্ ওয়্যার টু ক্যাটস অফ কিলকেনী।
ইচ ঘট দ্যাট ওয়াজ ওয়ান ক্যাট টু মেনী।
- সো দে স্টার্টেড টু ফাইট
অ্যান্ড টু স্ক্রাচ অ্যান্ড টু বাইট-
নাউ, ইনটেড অফ টু ক্যাটস্, দেয়ার আর নট এনি।
* Let's work together (লেটস্ ওয়ার্ক টুগেদার)—চলো একসঙ্গে কাজ করি ঃ
Draw a picture with any one of the seasons as your theme.
Show it to your friends.
Alin
(ড্র অ্যা পিকচার উইদ এনি ওয়ান অফ দ্য সিজনস্ অ্যাজ ইয়োর থিম। শো ইট টু ইয়োর ফ্রেন্ডস।)—তোমার ভাবনায় যে-কোনো একটি ঋতুকে বিষয় করে একটি ছবি আঁকো। তোমার বন্ধুদের এটি দেখাও।

QUESTIONS AND ANSWERS
1. Write the opposite gender of the following nouns :
bull, nephew, sir, actor, male, god, master, grandfather, bridegroom, man-servant.
Ans. bull-cow, nephew-niece, sir-madam, actor-actress, male-female, god-
goddess, master-mistress, grandfather-grandmother, bridegroom-bride, man-
servant-maid-servant.

2. Answer the following questions:
Q. Which is the 'Manchester of North India'?
Ans. Kanpur.

Q.  Which is the 'Southern Ganges of India"?

Ans. Godavari.

(Q) What is the capital city of Tripura?
Ans. Agartala.
Q. Which is the 'Venice of the East'?
Ans. Aleppi.

Q  Which is the second largest city of India?
Ans. Kolkata.

Q.  Which is the 'Rurh of India'?
Ans. Durgapur.

Q. Which is the 'Manchester of India"?
Ans. Ahemadabad.

Q. Which is the 'Manchester of South India"?
Ans. Coimbatore.



Q.Which is the 'Gateway of India'?
Ans. Mumbai.

Q. Which is the 'Capital of Capital ?
Ans. Mumbai.

Q. Which is the 'Rome of India"?
Ans. Delhi.

Q  Which is the 'Green City'?
Ans. Chennai.


Q. Which is the 'Garden City'?
Ans. Lucknow.

Q.Which is the 'Hightech City'?
Ans. Bengaluru.

Q. Which is the 'City of Lake'?
Ans. Hyderabad.

Q. Which is the 'Paris of India' or "Pink City'?
Ans. Jaypur.

Q. Which is the 'Queen of Arabean Sea"?
Ans. Kochi.