উপনিবেশিক শিক্ষা ধারণার সমালোচনাকে কিভাবে বিশ্লেষণ করবে? - Online story

Saturday, 22 February 2025

উপনিবেশিক শিক্ষা ধারণার সমালোচনাকে কিভাবে বিশ্লেষণ করবে?

 


 প্রশ্ন - উপনিবেশিক শিক্ষাধারণার সমালোচনাকে কীভাবে বিশ্লেষণ করবে?


উত্তর

ভূমিকা : উনিশ শতকে মেকলে মিনিটের মাধ্যমে ভারতে যে পাশ্চাত্য শিক্ষার প্রবর্তন হয়েছিল তার সঙ্গে বাস্তবজীবনের সম্পর্ক না থাকায় ভারতীয়রা এই শিক্ষা ব্যবস্থার সমালোচনা করেন।

★ঔপনিবেশিক শিক্ষা ধারণার সীমাবন্ধতা থেকেই ভারতীয়রা উনিশ শতকে এক বিকল্প শিক্ষা নীতির কথা চিন্তাভাবনা শুরু করে-

.মাতৃভাষার গুরুত্ব : ১৮৩৮ খ্রিস্টাব্দে উদয়চন্দ্র আঢ‍্য নামক ডিরোজিও পন্থী একজন সাংবাদিক মাতৃভাষা বাংলাকে শিক্ষারর মাধ্যম গুপি দাবি করেন এবং এর এক-- দুই বছর বছর পর মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর কর্তৃক মাতৃভাষার মাধ্যমে শিক্ষাপ্রদানের উদ্দেশ্যে 'তত্ত্ববোধিনী পাঠশালা'। পরবর্তীকালে গুরুদাস বন্দ্যোপাধ্যায়, প্রফুল্ল চন্দ্র রায়, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী মাতৃভাষার মাধ্যমে গুরুত্ব দেন।


[২] কারিগরি ও বিজ্ঞান শিক্ষা : প্রমথনাথ বসু কারিগরি ও বিজ্ঞানশিক্ষার ওপরে গুরুত্ব আরোপ করেন এবং এই একই উদ্দেশ্যে

যোগেন্দ্রচন্দ্র ঘোষ একটি অর্থভাণ্ডার গড়ে তোলেন।


[৩] সতীশচন্দ্র মুখোপাধ্যায় : জাতীয়তাবাদী নেতা তথা 'ডন' পত্রিকার (১৮৯৭ খ্রি.) প্রতিষ্ঠাতা সতীশচন্দ্র মুখোপাধ্যায় ঔপনিবেশিক শিক্ষাধারার সমালোচনা করে দেশের প্রয়োজনীয়তার সঙ্গে সংগতি রেখে বিজ্ঞান ও কারিগরি শিক্ষা প্রবর্তনের কথা বলেন।


[৪] রবীন্দ্রনাথ ঠাকুর : রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর শিক্ষা সংক্রান্ত বিভিন্ন প্রবন্ধের মাধ্যমে ঔপনিবেশিক শিক্ষাকে সমালোচনা করে

স্কুলগুলিকে 'ছেলেদের মানুষ করার যন্ত্র' নামে অভিহিত করার পাশাপাশি তিনি ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থায় ভারতীয় জীবনাদর্শ ও রীতিনীতিকে গুরুত্ব দেওয়ার কথা বলেন। তিনি শান্তিনিকেতনে 'চর্যাশ্রম' নামক একটি আবাসিক বিদ্যালয় স্থাপনের মাধ্যমে বিকল্প শিক্ষানীতির প্রবর্তন করেন।


উপসংহার : এভাবে ঔপনিবেশিক শিক্ষাধারা সমালোচনারমাধ্যমে ভারতে জাতীয় শিক্ষা প্রবর্তনের দাবি জোরদার হয়ে উঠালে শেষ পর্যন্ত বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন কালে গড়ে ওঠে জাতীয় শিক্ষা পরিষদ।