Memory in Marble all activity question answer class 5 - Online story

Friday, 7 February 2025

Memory in Marble all activity question answer class 5

 



Class 5 english
  Lesson 4
(চতুর্থ পাঠ)
Memory in Marble
(মেমোরি ইন মার্বেল)
মর্মরপাথরে স্মৃতি

Let's begin (লেটস্ বিগিন) – চলো শুরু করি :
Look at the picture (লুক অ্যাট দ্য পিকচার।)—ছবিটি দেখো :
What do you see in the picture?
- তুমি ছবিতে কী দেখতে পাচ্ছ?
Ans. I see a beautiful monument named Taj Mahal in the picture.
—ছবিতে আমি তাজমহল নামে একটি সুন্দর সৌধ দেখতে পাচ্ছি।
• What is the colour of the building?
– অট্টালিকাটির রং কী ?
Ans. The colour of the building is white.
— অট্টালিকাটির রং সাদা।

Let's read (লেটস্ রীড) – চলো পড়ি ঃ


Para 1-4
Tarun studies......the Taj.

বঙ্গানুবাদ - তরুণ পঞ্চম শ্রেণিতে পড়ে। তার শিক্ষক তার শ্রেণির ছাত্রদের একটি কাজ দিয়েছেন। তিনি ওদের
তাজমহলের ব্যাপারে একটা অনুচ্ছেদ লিখতে বলেছেন। কিন্তু তরুণ তাজমহলের ব্যাপারে বিশেষ কিছু জানে না। সে শুধু জানে এই সুন্দর স্মৃতিসৌধটি আগ্রায় অবস্থিত। সন্ধেবেলায় সে চিন্তিত হয়ে বাড়ি ফিরল এবং সে তার দাদুকে
জিজ্ঞেস করল "দাদু, আমাকে তাজমহলের বিষয়ে কিছু বলতে পারবে?”
তরুণের দাদু একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। তিনি এই সুন্দর স্মৃতিসৌধটির বিষয়ে অনেক কিছু জানেন। তিনি হাসলেন ও বললেন, “ঠিক আছে, তুমি যদি কথা দাও যে ভালো ছেলে হয়ে থাকবে তবে আমি তোমাকে তাজের বিষয়ে অনেক কিছু বলবো।”

Para 5-6
Tarun promissed..…...first meeting".

বঙ্গানুবাদ - তরুণ কোনো দুষ্টুমি করবে না কথা দিল। তাই, তার দাদু তাকে তাজমহলের গল্প বলতে শুরু করলেন। “একসময় সেখানে খুররম নামে একজন রাজকুমার ছিলেন। তিনি ছিলেন জাহাঙ্গিরের ছেলে ও বিখ্যাত সম্রাট আকবরের নাতি। একদিন খুররম তাঁর বন্ধুদের সঙ্গে মীনা বাজারে গিয়েছিলেন। সেখানে তিনি একজন অত্যন্ত সুন্দরী মেয়ের ঝলক দেখেছিলেন, যে রেশমের ও কাচের পুঁতি বিক্রি করছিল। মেয়েটির নাম ছিল আরজুমন্দ বানু বেগম।
তিনি একটি অভিজাত পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁকে দেখার পর, খুররম তাঁর বাবার কাছে ফিরে গেলেন এবং বললেন যে তিনি ওই মেয়েটিকে বিয়ে করতে চান। তাদের প্রথম দেখা হওয়ার পাঁচ বছর পর ১৬১২-তে খুরম
আরজুমন্দ বানু বেগমকে বিয়ে করেন।”

Para 7-12
At this point.....Mahal.

বঙ্গানুবাদ- ঠিক এই সময় তরুণ দাদুকে থামাল : “কিন্তু, দাদু, আমি রাজকুমার খুমের গল্প শুনতে চাইনি। আমি তাজমহলের বিষয়ে জানতে চাই।”
“ধৈর্য ধরো, তরুণ। আমাকে পুরো গল্পটা শেষ করতে দাও”, দাদু বললেন।
তরুণ বলল, “ঠিক আছে।” ওর দাদু আবার বলতে থাকলেন। “রাজকুমার খুররমই পরে শাহজাহান নামে পরিচিত হন। ১৬২৮ সালে তিনি সম্রাট হন। আরজুমন্দ বানু বেগমের পুনরায় নামকরণ হয় মমতাজ মহল নামে।”

Para 13-16 "But what...surprise

 - তরুণ জিজ্ঞেস করল, “কিন্তু মুমতাজ মহল নামের মানে কী?”
“এর মানে পৃথিবীর সবচেয়ে উজ্জ্বল মুকুট,” তার দাদু উত্তর দিলেন।
তারপর তিনি তার গল্পটা বলতে থাকলেন, “যখন মুমতাজ তাঁর মৃত্যুশয্যায়, শাহজাহান তাঁর কাছে প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি আর বিয়ে করবেন না। তিনি আরও প্রতিজ্ঞা করেছিলেন যে, তিনি তাঁর কবরের ওপর একটি জমকালো স্মৃতিস্তম্ভ নির্মাণ করবেন।”
তরুণ অবাক হয়ে জানতে চাইল, “দাদু, জমকালো স্মৃতিস্তম্ভ কী ?”

Para 17-18
"Oh.....happily
.

> বঙ্গানুবাদ “আরে! সমাধি স্তম্ভ হল মৃত মানুষের কবরের ওপর তৈরি করা অট্টালিকা” দাদু বললেন। “প্রচলিত উপকথা অনুসারে, তাঁর মৃত্যুতে শাহজাহান এত দুঃখী হয়েছিলেন যে, তিনি রাজসভাকে দুবছর শোকপালন করার আদেশ দিয়েছিলেন। পরবর্তী সময়ে, তিনি তাঁর প্রিয়তমা স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে যমুনা নদীর তীরে পৃথিবীর সবচেয়ে সুন্দর স্মৃতিসৌধ তৈরি করার কাজ শুরু করলেন। এটা নির্মাণ করতে ২২ বছর সময় ও ২২০০০ শ্রমিক লেগেছিল।
তাজমহল পুরো সাদা মার্বেল পাথরে তৈরি। এই সাদা মার্বেল পাথর এশিয়ার বিভিন্ন জায়গা থেকে আনা হয়েছিল।
১৬৬৬-তে শাহজাহান যখন মারা গেলেন, তাঁর দেহ মুমতাজ মহলের কবরের পাশে রাখা হয়েছিল। এই চমৎকার স্মৃতিসৌধটি তাজমহল নামে পরিচিত। এখন এটিকে পৃথিবীর সাতটি আশ্চর্যের এক আশ্চর্যের মধ্যে বিবেচনা করা
হয়।” দাদু এক মুহূর্ত থামলেন। “আচ্ছা, আজ আমি তোমাকে বেশ কিছুটা বলেছি। এটা কি যথেষ্ট সহায়ক হবে না?”
তরুণ আনন্দের সঙ্গে বলল, “আরে, হ্যাঁ, এখন আমি সহজেই তাজমহলের ওপর একটি অনুচ্ছেদ লিখতে পারবো।”

Word Trove - শব্দনীড় ঃ
(ওয়ার্ড ট্রোভ)

glimpse (খ্রিম্পস) (Noun)> a quick look
(এ কুইক লুক) – এক ঝলক তাকানো।

beads (বাস) (Noun)> : small pieces of glass or stone that are joined in a string
to make a necklace - কাচ বা পাথরের ছোটো টুকরো যেগুলি পরপর তারে লাগিয়ে নেকলেস বানানো হয়, পুঁতির মতো ছোটোদানা।

emperor (এমপারার) (Noun)> : the ruler of an empire
– একটি সাম্রাজ্যের শাসক।

court (কোর্ট) (Noun)> : the place from where a king governs and passes
judgement.
—যেখান থেকে রাজা শাসন চালান ও বিচার দেন সেই জায়গা।

mourn (মোরুন)(Verb)>: show sadness
– দুঃখ প্রকাশ করা।

beloved (বিলাভেড় )(Noun) > a person who is dearly loved
– যে মানুষটিকে খুব ভালোবাসা হয়, প্রিয়জন।

grave (গ্রেড) (Noun) > : hole, usually rectangular, dug to bury a dead body
—মৃতদেহ কবর দেওয়ার জন্য যে গর্ত খনন হয়েছে, সমাধি।

magnificient (Adj.) : wonderful
– চমৎকার।

        Let's do (লেটস্ ডু) – চলো কাজ করি :

                   Activity 1
Let's complete the sentences with information from the text
– পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করা যাক :
(a) Ans. Tarun's grandfather knew a lot about the Taj Mahal because he was a retired teacher.
— তরুণের দাদু তাজমহলের বিষয়ে অনেক কিছু জানতেন কারণ তিনি একজন অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন।

(b) Ans. Akbar the Great was the grandfather of Prince Khurram.
— সম্রাট আকবর ছিলেন রাজকুমার খুররমের ঠাকুর্দা।

(c) Ans. Khurram first saw Arjumand Banu Begum at Meena Bajaar.
— খুম আর্জুমন্দ বানু বেগমকে মীনাবাজারে প্রথম দেখেছিলেন।

(d) Ans. Prince Khurram was later known as Shah Jahan.
— রাজকুমার খুররম পরবর্তীকালে শাহজাহান নামে পরিচিত হন।

(e) Ans. 'Mumtaz Mahal ' means the brightest crown of the world.
— মুমতাজ মহল মানে পৃথিবীর সবচেয়ে উজ্জ্বল মুকুট।

(f) Ans. Shah Jahan built the Taj Mahal in memory of his beloved wife Mumtaz Mahal.
—শাহজাহান তাঁর প্রিয়তমা স্ত্রী মুমতাজ মহলের স্মৃতির উদ্দেশ্যে তাজমহল নির্মাণ করেছেন।

(g) Ans. Taj Mahal is one of the seven wonders of the world.
— তাজমহল পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে একটি।

           Activity 2
Let's arrange the jumbled words with the help of the given hints
(লেটস্ অ্যারেঞ্জ দ্য জাম্বলড ওয়ার্ডস উইদ দ্য হেলপ্ অফ দ্য গিভেন ওয়ার্ডস।)
—নীচের সংকেতগুলির সাহায্য নিয়ে এলোমেলো অক্ষরগুলি সাজিয়ে লেখো।
(a) seumuamlo :
( hint : a building in which there is a grave) – একটি অট্টালিকা যার মধ্যে একটি কবর আছে।
Ans. Mausoleum (ম্যাস্যালিয়্যাম)।

(b) spneria :
( hint : a man from Persia)
- পারস্যের লোক।
Ans. Persian (পার্সিয়ান)।

(c) lejwe:
( hint : a valuable stone)
– একটি মূল্যবান পাথর।
Ans. Jewel (জুয়েল) – মূল্যবান পাথর।

(d) sligmpe :
( hint : a look only for a momentt .– এক মুহূর্তের জন্য তাকানো।
Ans. glimpse (গ্লিমপস্) – এক ঝলক।


Let's learn (লেটস লার্ন) – চলো শিখি :
Let's look at the following sentences from the text
—পাঠ্যাংশ থেকে নেওয়া এই বাক্যগুলির দিকে তাকাও :
He only knows that it is a beautiful monument in Agra.
Tarun promised not to be naughty.
The red-coloured words () in the above sentences are describing words
adjectives. They tell us something about the subject. In the first sentence the word
"beautiful" tells us something about the monument and in the second sentence the word 'naughty' tells us something about Tarun.

- ওপারের বাক্যগুলিতে লালকালিতে (0) লেখা শব্দগুলি হল বর্ণনামূলক শব্দ বা বিশেষণ। তারা আমাদের উদ্দেশ্যের ব্যাপারে কিছু বলে। প্রথম বাক্যে 'সুন্দর' কথাটি মনুমেন্টের ব্যাপারে আমাদের কিছু বলছে এবং দ্বিতীয় বাক্যে 'দুষ্টু' শব্দটি তরুণের ব্যাপারে কিছু বলছে।

Let's do (লেটস ড্র) – চলো কাজ করি :

           ACTIVITY 3A
Find out some describing words from the text and put them in the box below
(ফাইন্ড আউট সান ডেসক্রাইবিং ওয়ার্ডস ফ্রম দ্য টেকস্ট অ্যান্ড পুট দেম ইন দ্য বক্স বিলো)
-পাঠ্যাংশ থেকে কিছু বর্ণনামূলক শব্দ খুঁজে বের করো ও নীচের বাক্সে বসাও :
Ans. beautiful, naughty, retired, good, patient, whole, bright, dead, sad, entire,
magficient, seven, enough, easy, helpful, happy.

               ACTIVITY. 3B
Let's make sentences with the adjectives given below
– নীচে দেওয়া বিশেষণগুলির সাহায্যে বাক্য তৈরি করোঃ
honest (অনেস্ট)-সং
- Ram is an honest boy.
—রাম একটি সৎ ছেলে।

poor (পুওর)-দরিদ্র
-She is very poor.
— সে খুব গরিব।

narrow (ন্যারো) – সংকীর্ণ
—This street is narrow.
—এই রাস্তাটি সরু।

true (টু)—সত্য
=Always speak the truth.
— সর্বদা সত্য কথা বলবে।

              Activity 4
Let's change forms of the following doing words
— নীচের ক্রিয়াশব্দগুলির রূপ পরিবর্তন করো :
Present (প্রেজেন্ট) – বর্তমান > Past (পাস্ট) – অতীত

tell (টেল) - বলা > told (টোল্ড)—বলেছিল

smile (স্মাইল) – হাসা > smiled (স্মাইলড্)– হেসেছিল।
catch (ক্যাচ) – ধরা > caught (কট)—ধরেছিল

go (গো) – যাওয়া > want (ওয়ান্ট) – চাওয়া

went (ওয়েন্ট)— গিয়েছিল > wanted (ওয়ান্টেড)— চেয়েছিল

Let's learn (লেটস্ লার্ন) – চলো শিখি :
Let's look at the following sentences from the text
—পাঠ্যাংশের এই বাক্যগুলির দিকে তাকাও ঃ
-Tarun studies in class five.
-His grandfather began to tell him the story of the Taj Mahal.
The words in colour are called Prepositions.
— রঙিন শব্দগুলিকে বলা হয় প্রিপোজিসন বা অব্যয়।
A preposition is a word used before a noun or a pronoun to indicate place,
position, time or method. Let's see some examples
—অব্যয় হল একটি শব্দ যা বিশেষ্য বা সর্বনামের আগে স্থান, অবস্থান,
সময় বা পদ্ধতি বোঝানোর জন্য ব্যবহৃত হয়। এবার দেখি কিছু উদাহরণ।
— The book is in the bag.
—বইটি ব্যাগের মধ্যে রয়েছে।
— The book is on the table.
—বইটি টেবিলের ওপর রয়েছে।
The book is under the table.
—বইটি টেবিলের নীচে রয়েছে।
This book is for you.
—এই বইটি তোমার জন্য।
-She gave a book to her teacher.
— সে তার শিক্ষককে একটি বই দিয়েছিল।
-She held the book over the table.
— সে টেবিলের ওপর বইটি রেখেছে।
-She read the book during class.
— সে ক্লাস চলাকালীন বই পড়ছে।
In each of the above sentences, the preposition shows the position (on, under,
over), time (during), method (for, to) and place (in).
– ওপরের প্রত্যেক বাক্যে প্রিপোজিশন (অব্যয়) দেখাচ্ছে অবস্থান (on, under, over), সময় (during), পদ্ধতি
বা ধারা (for, to) এবং স্থান (i

Let's do (লেটস্ ডু)—চলো কাজ করি :

     Activity 5
Fill in the blanks with suitable prepositions from the box
-নীচের বাক্স থেকে সঠিক প্রিপোজিশন দিয়ে শূন্যস্থান পূরণ করো :
in, for, of, under, during, on, to
(a) My uncle visited us on the 5th of April.
— আমার কাকা আমাদের কাছে ৫ এপ্রিলে এসেছিলেন।
(b) Ram went to play football during the tiffin-break.
—টিফিনের সময় রাম ফুটবল খেলতে গিয়েছিল।
(c) Mr. Brown lives in England.
— মি. ব্রাউন ইংল্যান্ডে থাকেন।
(d) The tail of a monkey is long.
— বাঁদরের লেজ লম্বা হয়।
(e) The cat is sleeping under the table.
— বিড়ালটি টেবিলের নীচে ঘুমাচ্ছে।
(f) Mrs. Das brought sweets for the children
— শ্রীমতী দাস শিশুদের জন্য মিষ্টি এনেছিলেন।
(g) Rahul came to my house this morning.
— রাহুল আজ সকালে আমার বাড়ি এসেছিল।

             Activity 6
Fill in the blanks with appropriate articles – সঠিক আর্টিকলস দিয়ে শূন্যস্থান পূরণ করো :
Ans. The Taj Mahal is one of the greatest wonders of the world. It is a wonderful
specimen of architecture. A monument like this is rare to find. I am proud to be an
Indian.  — তাজমহল হল পৃথিবীর অন্যতম সেরা আশ্চর্য। এটা বিস্ময়কর স্থাপত্যের একটি উদাহরণ। এরকম একটি স্মৃতিসৌধ খুঁজে পাওয়
অস্বাভাবিক। আমি একজন ভারতীয় হিসেবে গর্বিত।

           Activity 7
Suppose you have visited a place of interest. Now write at least fiv
sentences about that place. Begin with the name of the place.
— ধরো তুমি একটি স্মৃতিজড়িত স্থানে বেড়াতে গিয়েছিলে। এবার স্থানী সম্বন্ধে অন্তত ৫টি বাক্য লেখো। স্থানটির নাম দিয়ে শুরু করো।
Hints: (1) Last summer I visited
Ans. 1. Last summer I visited Thakurbari, Rabindranath Tagore's own hon

2.I went there with my mother, father and my sister.

3. I saw the Thakurbari, Rabindranath's Childhood rooms, Rabindranat
living room, servant's quarter, Rabindra Bharati University Camps।Theatre hall etc.

4. It was built by Maharshi Devendranath Tagore. Muslim unity ) in the phase of our national struggle for freedom (1905-1906).
5. Rabindranath Tagore introduced the system of 'Rakhibandhan' (a symbol of Hindu.

           Activity 8
Write five sentences about your journey from your home to school. You can
use the following hints:
-তোমার বাড়ি থেকে স্কুলে যাওয়ার বিষয়ে ৫টি বাক্য লেখো। তুমি নীচের সংকেতগুলি ব্যবহার করতে পারো।
Distance between home and school
modes of travelling things you see in the course of your journey important landmarks the most exciting part of your journey.
Ans. My home is at Kankurgachi and my school is near Rajabazar. I go to school
by bus. There is the famous Science College near my school. I have to pass a big market place and a four road crossing which is most exciting part of my journey.
There are almost 8 stoppages from my home to school.

—আমার বাড়ি কাঁকুড়গাছিতে ও স্কুল রাজাবাজারের কাছে। আমি বাসে করে স্কুলে যাই। আমার স্কুলের কাছেই বিখ্যাত
বিজ্ঞান কলেজ অবস্থিত। আমাকে একটা বড়ো বাজার ও চার রাস্তার মোড় পেরিয়ে যেতে হয় যেটা আমার যাত্রা-পথে।খুবই উত্তেজক বিষয়। আমার বাড়ি থেকে স্কুলে যেতে প্রায় ৮টি স্টপেজ পার হতে হয়।
            Activity 9
You have seen a route-map in lesson 2. Draw a route-map of your journey
from your home to school.
— দ্বিতীয় পাঠে তুমি একটি যাত্রা-পথের চিত্র দেখেছ। তোমার বাড়ি থেকে স্কুলে যাওয়ার যাত্রা-পথের একটি চিত্র অঙ্কন করো।
Ans.
es Let's work together (লেটস্ ওয়ার্ক টুগেদার) – একসঙ্গে করা যাক :
The Taj Mahal is a famous monument. There are many such beautiful monuments।in India, for example, The Red Fort in Delhi, The Victoria Memorial in Kolkata, The।Charminar in Hyderabad and many more. Draw as many pictures of such buildings as।you can on a chart paper and make a poster. Use colour pencils to colour your poster.
Your teacher will help you.  — তাজমহল একটি বিখ্যাত স্মৃতিসৌধ। ভারতে এরকম আরও অনেক সুন্দর সৌধ রয়েছে যেমন, দিল্লির লালকেল্লা, কলকাতার ভিক্টোরিয়া
নমোরিয়াল, হায়দ্রাবাদ-এর চারমিনার ও আরও অনেক। একটি চার্ট পেপারে যতগুলি পারো এইরকম স্মৃতিসৌধের ছবি কো ও পোস্টার বানাও। পোস্টারগুলিকে রং পেনসিলের দ্বারা রঙিন করো। তোমার শিক্ষক তোমাকে সাহায্য করবেন।